কুবির প্রায় ৭০০ ফেসবুক ব্যবহারকারীর তথ্য ফাঁস
প্রকাশ : ০৭ এপ্রিল ২০২১, ২০:৩৫
কুবির প্রায় ৭০০ ফেসবুক ব্যবহারকারীর তথ্য ফাঁস
কুবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ফেসবুক ব্যবহারকারী প্রায় ৭২০ শিক্ষক ও শিক্ষার্থী এবং সংশ্লিষ্ট ব্যক্তির একাউন্টে থাকা তথ্য ফাঁস হয়েছে। ফাঁস হওয়া তালিকায় বাংলাদেশের রয়েছে ৩৮ লাখ ফেসবুক ব্যবহারকারী।


ওই তালিকা অনুযায়ী কুবিতে অধ্যায়নরত ও কর্মরতদের মধ্যে প্রায় প্রায় ৭২০ জনের তথ্য ফাঁস হয়েছে। প্রকাশিত তথ্যগুলোর মধ্যে রয়েছে - ফেসবুক ব্যবহারকারীর ফোন নম্বর, ফেসবুক আইডি, পুরো নাম, ঠিকানা, জন্মতারিখ, প্রোফাইল এবং কিছু ক্ষেত্রে ইমেইল ঠিকানা। এই তালিকায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারী রয়েছেন।


পৃথিবীর ১০৬ টি দেশের ৫৩ কোটি ৩০ লাখ ফেসবুক ব্যবহারকারীর নাম রয়েছে হ্যাকিংয়ের তালিকায়। এসব তথ্য প্রকাশ করে একটি লো-লেভেল হ্যাকিং প্ল্যাটফর্ম প্রযুক্তি বিশ্বে সাড়া ফেলে দিয়েছে। এতে ব্যবহারকারীর ফোন নাম্বার সহ একাউন্টে থাকা ব্যক্তিগত সব তথ্য ফাঁস করেছে চক্রটি। অনেকটা বিনামূল্যে এসব তথ্য অনলাইনে বিক্রি করা হচ্ছে বলে রয়টার্সের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।


এ হ্যাকিং সম্পর্কে প্রকৌশল অনুষদের ডিন ও আইসিটি বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ তোফায়েল আহমেদ বলেন, এই হ্যাকিংয়ের বিষয়টা অবশ্যই আমাদের জন্য বিপজ্জনক। কেননা তারা এর মধ্য দিয়ে আমাদের মোবাইল নাম্বারসহ আরো বেশ কিছু ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়েছে। এক্ষেত্রে যেকোনো সময় আমরা ক্ষতির সম্মুখীন হতে পারি। এবং এই ঘটনার জন্য আমাদেরকে আমাদের বর্তমানের মোবাইল নাম্বারটা বদলে দিতে হবে। কেননা বর্তমানে আমরা মোবাইল নাম্বার দিয়েই নানা জায়গায় রেজিস্ট্রেশন করে থাকি।


উল্লেখ্য, এখন পর্যন্ত ফেসবুক কর্তৃপক্ষ এ বিষয়ে কোনো আনুষ্ঠানিক বিবৃতি দেয়নি। এর পূর্বে এরকম হ্যাকিংয়ের ঘটনা ঘটেছিলো এবং অনেক ক্ষতিগ্রস্তও হয়েছিলো ফেসবুক ব্যবহারকারীরা।


বিবার্তা/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com