বাংলা ভাষা প্রযুক্তির ওয়েবসাইট ও ধ্বনি উন্মুক্ত
প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৩:২৫
বাংলা ভাষা প্রযুক্তির ওয়েবসাইট ও ধ্বনি উন্মুক্ত
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাকে বিশ্বে নেতৃস্থানীয় ভাষার কাতারে নিয়ে যেতে শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) ভাষা-প্রযুক্তি ও কৃত্রিম বুদ্ধিমত্তা বিষয়ক প্রযুক্তির প্ল্যাটফর্ম বাংলা ডটগভ ডটবিডি এবং বাংলা থেকে আইপিএতে রূপান্তরের সফটওয়্যার ‘ধ্বনি’র পরীক্ষামূলক সংস্করণ উন্মুক্ত করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।


বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ‘গবেষণা ও উন্নয়নের মাধ্যমে তথ্যপ্রযুক্তি বাংলা ভাষা সমৃদ্ধকরণ’ প্রকল্পের অধীনে ১৬টি টুল উন্নয়নের কাজের অংশ হিসেবে এই দুটি হাব তৈরি করা হয়েছে। সাধারণ জনগণকে সেবা দিতে পর্যায়ক্রমে ২০২৩ সালের মধ্যে সবগুলো টুল উম্মুক্ত করা হবে।


এরমধ্যে বংলা অক্ষরের প্রতিবর্ণীকরণের কাজটি করবে বাংলা থেকে আইপিএতে রূপান্তরের সফটওয়্যার ধ্বনি। এ জন্য সাব-ডোমেইন আইপিএ ডটবাংলা ডটগভ ডটবিডিতে ‘ধ্বনি’ টুলটি পরীক্ষামূলকভাবে সবার জন্য উন্মুক্ত করা হয়েছে। আর এর সব তথ্যই সংরক্ষিত রাখা হচ্ছে জাতীয় তথ্যভান্ডার ও বিশ্বের সপ্তম বৃহত্তম ফোর টায়ার জাতীয় ডাটা সেন্টারে।


বাংলা ডটগভ ডটবিডি


বাংলা ডটগভডট বিডিকে বলা হচ্ছে ‘ভাষা-প্রযুক্তি ও কৃত্রিম বুদ্ধিমত্তা বিষয়ক প্রযুক্তির’ প্ল্যাটফর্ম। এ প্রকল্পের মাধ্যমে তৈরি করা বাংলা ভাষার বিভিন্ন সেবা এই প্লাটফর্ম থেকে পাওয়া যাবে। আপাতত এটি প্রোডাক্ট শোকেইস ও ইনফরমেশন পোর্টাল হিসেবে ব্যবহৃত হবে। এর মাধ্যমে ব্যবহারকারী ও গবেষকদের মধ্যে যোগাযোগ গড়ে তোলা হবে। এই পোর্টালটিই কৃত্রিম বুদ্ধিমত্তা নির্ভর বাংলা ভাষা-প্রযুক্তির হাব হয়ে উঠবে বলে সরকার আশা করছে।


আইপিএ বিষয়ক অ্যাপ্লিকেশন ‘ধ্বনি’


এটি মূলত একটি কনভার্টার ইঞ্জিন, যা বাংলা থেকে স্বয়ংক্রিয়ভাবে আইপিএতে রূপান্তর করবে। অর্থাৎ, একটি বাংলা শব্দের উচ্চারিত রূপ আইপিএতে কেমন হবে, তা দেখিয়ে দেবে। এই অ্যাপ্লিকেশনে অন-স্ক্রিন কিবোর্ড ও এমবেডেড ফন্ট রয়েছে। এক্সপোর্ট ও কপির অপশন রয়েছে। এটি তৈরির ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। ব্যবহারকারীদের অভিজ্ঞতা জেনে পরীক্ষামূলক সংস্করণ থেকে পরে স্টেবল ভার্সন প্রকাশ করা হবে।


বিবার্তা/গমেজ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com