বাংলাদেশে চালু হচ্ছে ‘স্পটিফাই’
প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি ২০২১, ১৯:১৩
বাংলাদেশে চালু হচ্ছে ‘স্পটিফাই’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+


প্রযুক্তির এই যুগে বিশ্বব্যাপী মিউজিক স্ট্রিমিংয়ের চাহিদা দিনদিন বেড়েই চলেছে। এর চাহিদা বাংলাদেশেও কম নয়। বাংলার মানুষও গানকে ভালোবাসে। তারা বিভিন্ন মিউজিক স্ট্রিমিং প্ল্যাটফর্ম ব্যবহার করে গান শুনলেও দীর্ঘ দিন থেকে স্পটিফাইয়ের মতো বিশাল প্ল্যাটফর্মের অপেক্ষায় ছিল।


এবার সকল অপেক্ষার অবসান ঘটিয়ে অবশেষে বাংলাদেশেও আনুষ্ঠানিকভাবে চালু হতে যাচ্ছে জনপ্রিয় মিউজিক স্ট্রিমিং প্ল্যাটফর্ম ‘স্পটিফাই’।


বিশ্বব্যাপী বর্ডারবিহীন একটি অডিও ইকোসিস্টেম তৈরির লক্ষ্যে ৮০টির অধিক দেশের ১শ’ কোটির অধিক মানুষের নিকট নতুনভাবে চালু হতে যাচ্ছে সার্ভিসটি। এছাড়াও হিন্দিসহ ৩৬টি নতুন ভাষা যোগ হচ্ছে স্পটিফাইয়ে।


স্পটিফাই স্ট্রিম অন লাইভস্ট্রিম ইউটিউব ইভেন্টে জানানো হয়, স্পটিফাইয়ের এই গ্লোবাল এক্সপেনশন প্রোগ্রামের মূল লক্ষ্য হচ্ছে বিশ্বব্যাপী সকল ক্রিয়েটর ও লিসেনারদের একই প্ল্যাটফর্মের নিচে আনা। স্পটিফাইয়ের এই নতুন এক্সপেনশানের কারণে বিশ্বব্যাপী সকল লিসেনারদের মিউজিক ও অডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম থাকবে একই ও অনন্য।


এছাড়াও নতুন দেশসমূহ প্রবেশের মাধ্যমে ওই দেশের মিউজিক ক্যাটালগ স্পটিফাইয়ে যুক্ত হবে আগের চেয়ে খুব সহজেই। ইন্টারনেটের প্রসারের ফলেই বাংলাদেশ, পাকিস্তান, নেপাল, ভুটান, নাইজেরিয়াসহ তালিকাভুক্ত সকল দেশকে স্পটিফাই সার্ভিসের আওতায় আনার সিদ্ধান্ত নিয়েছে বলে জানায় স্পটিফাই।


যেসকল অঞ্চলে নতুন করে স্পটিফাই চালু হবে সেসব অঞ্চলে পাওয়া যাবে এই সুবিধাসমূহ-


পডকাস্ট :প্রায় সবকয়টি দেশেই স্পটিফাইয়ের সম্পূর্ণ পডকাস্ট ক্যাটালগ শুনতে পারবেন ব্যবহারকারীগণ। লোকাল ক্রিয়েটরদের সাথে নিয়ে পরে এই ক্যাটালগের প্রসার ঘটানো হবে।


প্ল্যান : ফ্রি ও প্রিমিয়াম, উভয় প্ল্যানই পাওয়া যাবে সবকয়টি দেশে। কিছু নির্দিষ্ট দেশে ফ্যামিলি, ডুয়ো ও স্টুডেন্ট প্ল্যান পাওয়া যাবে।


ইউজার এক্সপেরিয়েন্স : সার্ভিস শুরু হওয়ার দিন থেকেই স্পটিফাইয়ের সম্পূর্ণ ক্যাটালগ ব্যবহার করতে পারবেন সকল ব্যবহারকারী।


মিউজিক ক্যাটালগ : শুরুতে সম্পূর্ণ গ্লোবাল ক্যাটালগই শুনতে পারবেন ব্যবহারকারীগণ। পরে লোকাল রাইটস হোল্ডার ও পার্টনারদের সাথে একত্র হয়ে ক্যাটালগের প্রসার করা হবে।


প্ল্যাটফর্ম : মোবাইল ও ডেস্কটপ ওয়েব প্লেয়ার উভয় প্ল্যাটফর্মেই ব্যবহার করা যাবে স্পটিফাই। অন্য ফিচারসমূহের মত টিভি, স্পিকার, ওয়্যেরবল, কার ইত্যাদির জন্যও আসবে স্পটিফাইয়ের সুবিধা।


বিবার্তা/গমেজ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com