শিরোনাম
যাত্রা শুরু ডেটাভিত্তিক কনটেন্ট সাইট ডেটাফুলের
প্রকাশ : ১৭ জানুয়ারি ২০২১, ১৪:১১
যাত্রা শুরু ডেটাভিত্তিক কনটেন্ট সাইট ডেটাফুলের
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে দেশের প্রথম ডেটাভিত্তিক কনটেন্ট সাইট ডেটাফুল। ফলে এখন থেকে হাতের নাগালেই সহজে মিলবে যে কোনো ডেটা।


শনিবার বিকেলে ভার্চুয়াল অংশগ্রহণের মাধ্যমে ডেটাফুল উদ্বোধন করেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। এসময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আআমস আরেফিন সিদ্দিক এবং সভাপতি হিসেবে ছিলেন বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর সাবেক মহাপরিচালক কৃষ্ণা গায়েন সংযুক্ত ছিলেন।


ডেটাফুলের আশফাকুর রহমানের সঞ্চালানায় সংযুক্ত ছিলেন হাফিজ মেল্লা ও ডেটাফুল উদ্যোক্তা পলাশ দত্তসহ আরো অনেকেই।


অনুষ্ঠানে বর্তমান যুগ তথ্যের যুগ- এ কথা স্মরণ করিয়ে দিয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, তথ্যের সঠিক উপস্থাপন বিভ্রান্তি দূর করে। তথ্যর সঠিক ব্যবহার নিশ্চিত করা দরকার। তথ্যর অবাধ ব্যবহার নিশ্চিত করে আস্থার জায়গা তৈরি করতে হবে, যা নিশ্চিতে ডেটাফুল ভূমিকা রাখতে পারবে।


বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর সাবেক মহাপরিচালক কৃষ্ণা গায়েনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আআমস আরেফিন সিদ্দিক। তিনি বলেন, ডেটাফুলের শুরু থেকেই পাশে ছিলাম। সৃজনশীলতা, চিন্তাচেতনার বিকাশে বিভিন্ন ধরনের ডেটার প্রয়োজন রয়েছে। ডেটা দেশের সম্পদ। ডেটা হচ্ছে পরিকল্পনার কাঁচামাল। ডেটাফুলের এই তথ্য সরকারকে সহায়তা করবে।


পরিসংখ্যান ব্যুরোর সাবেক মহাপরিচালক কৃষ্ণা গায়েন বলেন, পরিসংখ্যান ব্যুরোর বিভিন্ন তথ্য জনগনের কাছে পৌঁছাতে ডেটাফুল ভূমিকা রাখবে। ডেটা সংস্কৃতি আমাদের মাঝে তেমনভাবে গড়ে ওঠেনি। ডেটার বিভ্রান্তি দূর করে জনগণের কাছে সঠিক তথ্য প্রদান করতে পারলেই ডেটফুলের লক্ষ্য সার্থক হবে।


ডেটাফুলের উদ্যোক্তা পলাশ দত্ত বলেন, ডেটাফুলের মূল লক্ষ্য হল সরকারি বিভিন্ন ডেটার হস্তান্তরযোগ্যতা তৈরি করা। যা বিভিন্ন গবেষণা ও সিধান্ত নেওয়ার ক্ষেত্রে কাজে আসবে।


বিবার্তা/গমেজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com