টিকটকের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিচ্ছে এক কিশোরী
প্রকাশ : ১৪ জানুয়ারি ২০২১, ১৭:২৬
টিকটকের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিচ্ছে এক কিশোরী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

অবৈধভাবে শিশুদের তথ্য ব্যবহারের অভিযোগে জনপ্রিয় ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটকের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিতে যাচ্ছে যুক্তরাজ্যের ১২ বছরের এক কিশোরী।


এদিকে, ওই কিশোরীর উদ্যোগকে সমর্থন জানিয়েছে যুক্তরাজ্যের শিশু-বিষয়ক কমিশনার অ্যান লংফিল্ড। তার মতে, টিকটক যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নের তথ্য সুরক্ষা আইন ভেঙেছে। এ মামলার মধ্য দিয়ে সুরক্ষা দেয়া যাবে ১৬ বছরের কম বয়সী কিশোর-কিশোরীদের।


অ্যান লংফিল্ড আরো বলেছেন, প্রতিষ্ঠানটি শিশুদের তথ্য নিয়ে ভিডিওর অ্যালগরিদমকে শক্তিশালী করে। এতে ব্যবহারকারীরা আকৃষ্ট হয়, বিজ্ঞাপন থেকে আয়ও বেশি হয় টিকটকের।


অন্যদিকে, শিশুদের সুরক্ষায় নীতিমালা কঠোরভাবে তৈরি করা হয়েছে বলে জানানো হয়েছে টিকটকের পক্ষ থেকে। সংস্থাটি বলছে, প্রতিনিয়ত তারা নিজেদের পর্যালোচনা করে। বিশেষ করে যেগুলো কিশোর, কিশোরী ও যুবকদের সঙ্গে সংশ্লিষ্ট। টিকটকে ১৩ বছরের কম বয়সী শিশুদের অ্যাকাউন্ট খোলারও অনুমতি নেই। কেউ খুললে তা মুছে দেয় সংস্থাটি।


উল্লেখ্য, ২০১৯ যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিশন টিকটককে ৫৭ লাখ ডলার জরিমানা করেছিল শিশুদের তথ্য হাতিয়ে নেয়ার অভিযোগ। একই অভিযোগে ২০২০ সালে দক্ষিণ কোরিয়াতেও জরিমানার মুখোমুখি হয় টিকটক। সূত্র : বিবিসি।


বিবার্তা/গমেজ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com