১৭টি ডিজিটাল বই প্রকাশ করেছে আইসিটি বিভাগ
প্রকাশ : ২০ অক্টোবর ২০২০, ১৮:২৮
১৭টি ডিজিটাল বই প্রকাশ করেছে আইসিটি বিভাগ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

প্রাথমিক শ্রেণির পাঠ্য পুস্তকের ডিজিটাল বই প্রকাশ করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ (আইসিটি)।


অনলাইনে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) প্রণীত প্রাথমিক শিক্ষাক্রমের প্রথম-পঞ্চম শ্রেণির আলোকে বাংলা, ইংরেজি, গণিত, বিজ্ঞান এবং বাংলাদেশ ও বিশ্ব পরিচয় বিষয়ক মোট ১৭টি বই প্রকাশ করা হয়েছে।


বাংলাদেশ প্রেক্ষাপট অনুযায়ী বিভিন্ন ধরনের ছবি, চার্ট, ডায়াগ্রাম, অডিও, ভিডিও অ্যানিমেশনের মাধ্যমে উপস্থাপন করা হয়েছে বইগুলো।


অনুচ্ছেদভিত্তিক এই বইগুলো অনলাইন থেকে বিনামূল্যে ডাউনলোড করা যাবে। প্রতিটি কন্টেন্টের রয়েছে অ্যান্ড্রয়েড এবং পিসি সংস্করণ ও ওয়েব ভার্সন।


মূলত বইয়ের কন্টেন্টগুলো বিভিন্ন ধরনের ডিভাইসে যেমন ডেস্কটপ, ল্যাপটপ, স্মার্টফোন, ট্যাবলেটে (উইন্ডোজ ও অ্যান্ড্রয়েড) এ ব্যবহার উপযোগি করে প্রস্তুত করা হয়েছে।


ব্রাক ও সেভ দ্য চিলড্রেনের কারিগরি সহায়তায় এই কন্টেন্ট তৈরিতে সহযোগিতা করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এবং সবার জন্য শিক্ষা প্রকল্প।


প্রাথমিক বিদ্যালয়ের বিষয়ভিত্তিক শিক্ষক, প্রশিক্ষক, প্যাডাগোজি বিশেষজ্ঞ, কারিকুলাম বিশেষজ্ঞ, এডুকেশন সেক্টর বিশেষজ্ঞ, চাইল্ড সাইকোলজিস্ট, কালার, প্রোগামিং ও অ্যানিমেশন বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে প্রতিটি অধ্যায়ের কাঙ্ক্ষিত শিক্ষণ ফলের আলোকে তৈরি করা হয়েছে ডিজিটাল কন্টেন্টগুলো।


ডিজিটাল বইগুলো মিলছে অনলাইনে। আগ্রহীরা বইগুলো বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন। ডাউনলোড করতে যেতে হবে এই ঠিকানায়


বিবার্তা/গমেজ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com