ভারতে ফের নিষিদ্ধ পাবজি, উইচ্যাটসহ ১১৮ অ্যাপ
প্রকাশ : ০৩ সেপ্টেম্বর ২০২০, ১১:১৭
ভারতে ফের নিষিদ্ধ পাবজি, উইচ্যাটসহ ১১৮ অ্যাপ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতে ফের নিষিদ্ধ করে দেয়া হলো একগুচ্ছ অ্যাপ। এবার সেই তালিকায় পাবজি, উইচ্যাট। মোট ১১টি অ্যাপ নিষিদ্ধ করে দেয়া হয়েছে। ইতোমধ্যেই তথ্য ও প্রযুক্তি মন্ত্রীর পক্ষ থেকে তালিকা প্রকাশ করা হয়েছে।


এসব অ্যাপগুলিতে ভারতের সার্বভৌমত্ব নষ্ট হচ্ছে বলে দাবি করা হয়েছে। এতে রয়েছে বাইডু অ্যাপ, যা যথেষ্ট জনপ্রিয়। এছাড়া রয়েছে ক্যামকার্ড, সুপার ক্লিন, লুডো ওয়ার্ল্ড।


এর আগে, গালওয়ানে চীন-ভারত সংঘাতের পর ব্যান করে দেয়া হয়েছিল ৪৭টি অ্যাপ। যার মধ্যে ছিল হেলো, টিকটক, বুউটি প্লাসের মতো জনপ্রিয় চীনা অ্যাপ। ওই সব অ্যাপের মাধ্যমে চীনের সার্ভারে ডেটা চলে যাচ্ছিল বলে অভিযোগ ওঠে ভারতের পক্ষ থেকে।



পরপর দু’দফায় একগুচ্ছ চীনা অ্যাপ ব্যান করেছে কেন্দ্রীয় সরকার। প্রথম দফায় ৫৯টি ও পরের দফায় ৪৭টি অ্যাপ ব্যান করা হয়। লাদাখে ভারত-চীন সংঘাত যখন চরমে, তখন জুন মাসের শেষে, ২৯ জুন রাতারাতি ৫৯টি চীনা অ্যাপ বাতিল ঘোষণা করে কেন্দ্র।


ভারত-চীন সংঘাতের পরই এক ধাক্কায় ৫৯টি চীনা অ্যাপ নিষিদ্ধ করে দেয় মোদি সরকার। কেন্দ্রের অভিযোগ ছিল, এই ৫৯টি অ্যাপ ভারতের ব্যবহারকারীদের তথ্য চুরি করছে। অ্যাপ ব্যবহারকারীর নাম, ঠিকানা, সোশ্যাল মিডিয়ার পোস্ট, নানারকম গুরুত্বপূর্ণ তথ্যের উপর গোপনে নজরদারি চালায় এই অ্যাপগুলি।


বিবার্তা/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com