অনলাইনে
শিক্ষার্থীদের ‘রোবটিক্স’ শেখালো আইসিটি বিভাগ
প্রকাশ : ২৯ জুন ২০২০, ১৪:৩৭
শিক্ষার্থীদের ‘রোবটিক্স’ শেখালো আইসিটি বিভাগ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

খুলনা বিভাগের প্রায় ৫০ জনের অধিক প্রশিক্ষণার্থীকে ‘রোবটিক্স’ শেখালো আইসিটি বিভাগ।


সোমবার (২৯ জুন) ‘এডুকেশন ফর ন্যাশন’ প্রত্যয়ে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে তাদের এ প্রশিক্ষণ দেয়া হয়।


দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় বিভিন্ন স্থান থেকে সংযুক্ত হয়ে এই প্রশিক্ষণ পরিচালনা করেন অভিজ্ঞ শিক্ষকরা।


প্রথমে ‘এক্সপেরিমেন্টাল রোবটিক্স’ বিষয়টি নিয়ে প্রশিক্ষণ দেন খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের প্রফেসর ড. এম এম এ হাসেম।


পরবর্তীতে, রোবটিক্স ও অটোমেশনের লার্নিং চ্যালেঞ্জসমূহ নিয়ে বিস্তারিত উপস্থাপনা করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের অধ্যাপক ও ইন্সিটিটিউট অব নিউক্লিয়ার পাওয়ার ইঞ্জিনিয়ারিং (INPE) এর পরিচালক ড. শেখ আনোয়ারুল ফাত্তাহ।


বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীন ‘উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমী প্রতিষ্ঠাকরণ প্রকল্পের (iDEA)’ আয়োজনে প্রশিক্ষণ কর্মসূচি উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম।


প্রকল্পের পরিচালক (অতিরিক্ত সচিব) সৈয়দ মজিবুল হকের সভাপতিত্বে এসময় আরো সংযুক্ত ছিলেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এর নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. লাফিফা জামাল, আইডিয়া প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক (উপসচিব) কাজী হোসনে আরা, প্রকল্পের সিনিয়র পরামর্শক আর এইচ এম আলাওল কবির, প্রকল্পের পরামর্শক আদনীন জেরিন, শারমিন আকতার সাজ এবং কমিউনিকেশনস্ বিষয়ক পরামর্শক সোহাগ চন্দ্র দাস।


বিবার্তা/গমেজ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com