যেসব চমক থাকছে হুয়াওয়ে এনজয় জেড ৫জিতে
প্রকাশ : ২৮ মে ২০২০, ১৬:৪৮
যেসব চমক থাকছে  হুয়াওয়ে এনজয় জেড ৫জিতে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

করোনার প্রভাবে প্রযুক্তির বাজার অনেকটা থমকে গেলেও থেমে নেই বিশ্বের নামিদামি ফোন কোম্পানিগুলোর কার্যক্রম। বাজারে নিজের অবস্থান ধরে রাখতে তারা একের পর এক উন্নত প্রযুক্তির নতুনফোন বাজারে আনছে।


এরই ধারাবাহিকতায় সম্প্রতি মিডরেঞ্জের একটা ফোন বাজারে উন্মোচন করেছে চীনা ব্র্যান্ড হুয়াওয়ে। মডেল হুয়াওয়ে এনজয় জেড ৫জি।


ফোনটিতে ৯০ ডিমেনসিটি ৮০০ প্রসেসর, ট্রিপল ক্যামেরা, হার্জ ডিসপ্লে এবং ৪ হাজার মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারি ব্যবহার করা হয়েছে।


চলুন বিস্তারিতভাবে দেখে নেয়া যাক হুয়াওয়ে এনজয় জেড ৫জি ফোনটিতে কী কী ফিচার ব্যবহার করা হয়েছে।


চিপসেট
এতে ২.০ গিগাহার্জ অক্টাকোর মিডিয়াটেক ডিমেনসিটি ৮০০ ৫জি প্রসেসর ব্যবহার করা হয়েছে। এর জিপিইউ হিসেবে মালি-জি৫৭ এমপি৪ রয়েছে।


অপারেটিং সিস্টেম
ফোনটিতে অপারেটিং সিস্টেম হিসেবে ব্যবহার করা হয়েছে অ্যান্ড্রয়েড ১০ এবং ইএমইউআই ১০.১।


ক্যামেরা
ফোনটির পেছনে ট্রিপল ক্যামেরা ব্যবহার করা হয়েছে। মূল ক্যামেরাটি ৪৮ (এফ/১.৮) মেগাপিক্সেলের ওয়াইড লেন্স, ৮ (এফ/২.৪) মেগাপিক্সেলের আল্ট্রা ওয়াইড লেন্স এবং ২ (এফ/২.৪) মেগাপিক্সেলের ম্যাক্রো লেন্স ব্যবহার করা হয়েছে। এর ক্যামেরা দিয়ে ২১৬০ পিক্সেলে ভিডিও রেকর্ড করা যাবে।


সেলফি তোলার জন্য ১৬ (এফ/২.০) মেগাপিক্সেলের ওয়াইড ক্যামেরা ব্যবহার করা হয়েছে। এটি দিয়ে ১০৮০ পিক্সেলে ভিডিও করা যাবে।


ডিসপ্লে
ফোনটিতে ৬.৫ ইঞ্চি ফুল এইচডি প্লাস আইপিএস এলসিডি ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। এর রেজুলেশন ১০৮০*২৪০০ পিক্সেল ও রেশিও ২০ঃ৯। এর স্ক্রিন থেকে বডি রেশিও ৮৪.৭%। এর ডিসপ্লে রিফ্রেশ রেট ৯০ হার্জ। এতে ওয়াটার ড্রপ নচ ডিসপ্লে ব্যবহার করা হয়েছে।


র‍্যাম ও স্টোরেজ
হুয়াওয়ে এনজয় জেড ৫জি কয়েকটি ভ্যারিয়েন্টে পাওয়া যাবে।


৬ জিবি র‍্যাম ও ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজ এবং ৬ জিবি র‍্যাম ও ১২৮ জিবি ইন্টারনাল স্টোরেজ আর ৮ জিবি র‍্যাম ও ১২৮ জিবি ইন্টারনাল স্টোরেজ। এসব ইন্টারনাল স্টোরেজ আবার ন্যানো মেমরি কার্ড দিয়ে ২৫৬ জিবি পর্যন্ত বাড়ানো যাবে।


ব্যাটারি
দীর্ঘক্ষণ ব্যবহারের জন্য ফোনটিতে ৪ হাজার মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারি ব্যবহার করা হয়েছে। ব্যাটারি দ্রুত গতিতে চার্জ করার জন্য রয়েছে ২২.৫ ওয়াটের ফাস্ট চার্জিং প্রযুক্তি।


যেসব রঙে পাওয়া যাবে ফোনটি
ফোনটি ক্রিস্টাল, নীল এবং কালো রঙে বাজারে পাওয়া যাবে।


অন্যান্য
ব্যবহারকারীর তথ্যের সুরক্ষার জন্য ফোনটিতে সাইড মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর রয়েছে। এতে হেডফোন জ্যাক রয়েছে।


বাংলাদেশে এটির দাম
৬ জিবি র‍্যাম ও ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজের ফোনটি চীনে দাম ১ হাজার৬৯৯ ইউয়ান যা বাংলাদেশের টাকায় পড়বে ২০ হাজার ২৪৫ টাকার মতো।
৬ জিবি র‍্যাম ও ১২৮ জিবি ইন্টারনাল স্টোরেজের ফোনটি চীনে দাম-১ হাজার ৮৯৯ ইউয়ান যা বাংলাদেশের টাকায় পড়বে ২২ হাজার ৬৩০ টাকার মতো।
৮ জিবি র‍্যাম ও ১২৮ জিবি ইন্টারনাল স্টোরেজের ফোনটি চীনে দাম ২ হাজার ১৯৯ ইউয়ান যা বাংলাদেশের টাকায় ২৬ হাজার ২০২ টাকার মতো।


তবে হুয়াওয়ে এনজয় জেড ৫জি দেশের বাজারে আসলে এর দাম কমবেশি হতে পারে।


বিবার্তা/গমেজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com