মুক্তিযুদ্ধ ও বিজয়ের ইতিহাস জানাবে অ্যাপ
প্রকাশ : ১৬ ডিসেম্বর ২০১৯, ১৭:১৫
মুক্তিযুদ্ধ  ও বিজয়ের ইতিহাস জানাবে অ্যাপ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আজমহান বিজয় দিবস। ১৯৭১ সালের এই দিনে দখলদার পাকিস্তানি হানাদার বাহিনীর আত্মসমর্পণের মধ্য দিয়ে মুক্তিযুদ্ধে আমাদের চূড়ান্ত বিজয় অর্জিত হয়েছিল। দীর্ঘ নয় মাসে ত্রিশ লাখ বাঙালির প্রাণ, দুই লাখ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে আমরা পেয়েছি লাল-সবুজ পতাকা।


আমাদের তরুণ প্রজন্ম মুক্তিযুদ্ধের এই ইতিহাস অনেককেই সঠিকভাবে জানেন না। এই মুক্তিযুদ্ধ ও বিজয়ের ইতিহাস তরুণদের মাঝে ছড়িয়ে দিতে মুক্তিযুদ্ধ, একাত্তরের ডায়েরি, বিজয় ইতিহাস ও ইতি বাংলাদেশ নামে কয়েকটি অ্যাপ তৈরি করা হয়েছে।


আজকের তরুণেরা অ্যাপগুলো গুগল প্লে-স্টোর থেকে বিনামূল্যে ডাউনলোড করে সেই সময়কার দিনগুলো কিছুটা হলেও উপলব্ধি করতে পারেন। দেশপ্রেমী তরুণ-তরুণীর জন্যে এখানে কয়েকটি অ্যাপ লিংকসহ সংক্ষেপে আলোচনা করা হয়েছে।


মুক্তিযুদ্ধের ইতিহাস
১৯৭১ সালের মুক্তিযুদ্ধের পটভূমি কী ছিল, কীভাবে পাকিস্তানিরা কূটকৌশল বের করেছিল, কীভাবে মুক্তিবাহিনী অগ্রসর হয়েছিল, কীভাবে বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক হলেন, একাত্তরের দিনগুলিতে কী ঘটেছিল, কীভাবে স্বাধীনতা অর্জিত হলো, কবে জাতীয় সঙ্গীত গাওয়া শুরু হলো ইত্যাদি নানা তথ্যের ঝুড়ি হয়ে উঠেছে মুক্তিযুদ্ধের ইতিহাস অ্যাপটি।


অ্যাপটির কনটেন্ট নেওয়া হয়েছে ইন্টারনেট থেকে, যার রেফারেন্স হিসেবে আছে স্বাধীনতা যুদ্ধের দলিলপত্র। যুদ্ধের বাইরেও বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীও স্থান পেয়েছে অ্যাপটিতে। এসএসসি/এইচএসসি/বিসিএস/ সরকারি চাকরি/ব্যাংক জব/বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতিসহ সব লিখিত পরীক্ষার উপযোগী করে সাজানো হয়েছে এই বাংলা অ্যাপটি। অ্যাপটি ডাউনলোড করা যাবে এই ঠিকানায়।


মুক্তিযুদ্ধ
বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের গৌরবময় ইতিহাস যুদ্ধের বিবরণ, নৃশংসতার ভয়াবহতা, মুক্তিযোদ্ধাদের সাহসিকতা, স্মৃতিস্তম্ভের কথা তুলে ধরা হয়েছে ‘মুক্তিযুদ্ধ’ অ্যান্ড্রয়েড অ্যাপে। বাংলা ও ইংরেজি উভয় ভাষায় মুক্তিযুদ্ধের কথা উপস্থাপন করা হয়েছে। ইতিহাস, যুদ্ধ, গণহত্যা, বীর গাথা, স্মৃতিস্তম্ভ এবং তথ্যসূত্রের লিংক নিয়ে গ্রন্থাগার নিয়ে অ্যাপটিতে রয়েছে আলাদা আলাদা বিভাগ।


মুক্তিযুদ্ধের ইতিহাস ট্যাবে রয়েছে যুদ্ধের পূর্বে, গণহত্যা ও জনযুদ্ধের সূত্রপাত, স্বাধীনতার ঘোষণা, যুদ্ধ ও বিজয়বিষয়ক তথ্য। তথ্যকণিকার সঙ্গে মানচিত্র ও ছবি ব্যবহার করা হয়েছে অ্যাপটিতে। গুগল প্লে-স্টোরে মুক্তিযুদ্ধ লিখে সার্চ দিলেই অ্যাপটি পাওয়া যাবে।অ্যাপটি ডাউনলোড করা যাবে এই লিংকে।


একাত্তরের ডায়েরি
১৯৭১ সালে মুক্তিযুদ্ধের প্রতিদিনের ঘটনাপ্রবাহ নিয়ে সাজানো হয়েছে ‘একাত্তরের ডায়েরি’ অ্যাপটি। এ অ্যান্ড্রয়েড অ্যাপের সাহায্যে যুদ্ধের নয় মাস প্রতিদিন কী ঘটেছিল তা জানা যাবে। জানা যায় মুক্তিযুদ্ধের বীরশ্রেষ্ঠ, বীরউত্তম, বীরবিক্রম ও বীরপ্রতীকদের সম্পর্কে। অল্প র‌্যামের স্মার্টফোনেও এটি ব্যবহার করা যাবে। এর তথ্য নেওয়া হয়েছে মুক্তিযুদ্ধ জাদুঘর থেকে। অ্যাপটি থেকে সরাসরি ফেসবুকে শেয়ার করা যাবে। বিনামূল্যে গুগল প্লে-স্টোর থেকে এটি ডাউনলোড করা যাবে এই লিংকে।


বিজয় ইতিহাস
মোবাইল অপারেটর রবি প্রকাশিত বিজয় ইতিহাস অ্যাপটি বলতে গলে অগমেন্টেড রিয়েলিটি নির্ভর একটি অ্যাপ্লিকেশন। অ্যাপটি দিয়ে ২ টাকা থেকে ৫০০ টাকা পর্যন্ত নোট স্ক্যান করে উপভোগ করা যায় ১৯৫২ থেকে ১৯৭১ পর্যন্ত গৌরবময় ৭ টি ইতিহাস। শুধুমাত্র স্মৃতিসৌধ সম্বলিত, ২০১২ সালের পর ইস্যুকৃত নোটের ক্ষেত্রে প্রযোজ্য।


অ্যাপটির মাধ্যমে ২ টাকার নোটে ১৯৫২ ‘এর ভাষা আন্দোলন; ৫ টাকার নোটে-১৯৫৪ এর যুক্ত ফ্রন্ট নির্বাচন; ১০ টাকার নোটে ১৯৫৮ এর সামরিক শাসন জারি, ২০ টাকার নোটে -১৯৬২ এর শিক্ষা আন্দোলন; ৫০ টাকায়-১৯৬৬ এর ৬ দফা আন্দোলন, ১০০ টাকার নোটে ১৯৬৯ এর গণ অভুত্থান এবং৫০০ টাকায় ১৯৭১ এর মুক্তিযুদ্ধ সম্পর্কে জানা যায়। ডাউনলোড করা যাবে এই লিংকে।


বাংলাদেশ
মুক্তিযুদ্ধের দীর্ঘ ৯ মাসের রক্তক্ষয়ী সংগ্রামের ইতিহাসনির্ভর মোবাইল অ্যাপ্লিকেশন বাংলাদেশ। এই অ্যাপে রয়েছে ইতিহাস, আর্কাইভ, এই দিনে এবং তথ্যবিষয়ক বিভাগ। এসব বিভাগের অধীনে রয়েছে সংশ্লিষ্ট তথ্যাবলি। এর মধ্যে ইতিহাস বিভাগে রাষ্ট্র পরিচালনা, ভাষা আন্দোলন, সামরিক অসমতা, ছয় দফা, আগরতলা ষড়যন্ত্র মামলা থেকে শুরু করে রয়েছে পাকিস্তানের আত্মসমর্পণ ও বীরসন্তানদের কথা। ১৯৭১ সালের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের বর্ণনা ক্রমান্বয়ে শুরুর প্রেক্ষাপট থেকে শেষের ইতিহাস তুলে ধরা হয়েছে ভার্চুয়াল জাদুঘরের মতো। স্থিরচিত্রের পাশাপাশি রয়েছে ভিডিও আর্কাইভ। পাওয়া গ্রুপ বিডির ডেভেলপ করা। এই অ্যাপটি ডাউনলোড করা যাবে এই লিংকে।


ইতি বাংলাদেশ
অ্যান্ড্রয়েড সংস্করণের অ্যাপটিতে ১৯৪৭ সালে বৃটিশ ভারতের বিভক্তি থেকে শুরু করে তুলে ধরা হয়েছে ১৯৭২ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মুক্তি ও স্বদেশ প্রত্যাবর্তনের ইতিহাস। তারিখ ও সাল অনুযায়ী টাইমলাইন আকারে ৬৬টি ঘটনার ছবি ও তথ্য তুলে ধরা হয়েছে অ্যাপটিতে। এ ছাড়া জর্জ হ্যারিসনের কনসার্ট ফর বাংলাদেশের সম্পূর্ণ অ্যালবাম, মুক্তিযুদ্ধের তথ্যচিত্র, ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ, মুক্তিযুদ্ধের সংক্ষিপ্ত ইতিহাস, মুক্তিযোদ্ধাদের শপথ গ্রহণ, বীরাঙ্গনা বাংলাদেশ নিয়ে তথ্যচিত্র, অসহযোগ আন্দোলন, পাকবাহিনীর আত্মসমর্পণসহ ইউটিউবে প্রকাশিত ২২টি ভিডিও যুক্ত করা হয়েছে অ্যাপটিতে। এই অ্যাপটি ডাউনলোড করা যাবে এই লিংকে


বিবার্তা/উজ্জ্বল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com