শিরোনাম
শিল্পবিপ্লবের মহাসড়ক ৫জি : মোস্তাফা জব্বার
প্রকাশ : ১৬ অক্টোবর ২০১৯, ১৬:১১
শিল্পবিপ্লবের মহাসড়ক ৫জি : মোস্তাফা জব্বার
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

৩জি মোবাইল নেটওয়ার্ক সেবা ব্যবহার করতে অনেকেই সমস্যায় পড়ছেন স্বীকার করে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, এখনো গুণগত মানের সেবা দিতে সক্ষম হচ্ছে না অপারেটররা। তাই সব জায়গায় ঠিকভাবে নেটওয়ার্ক পাওয়া যায় না।


তাহলে ৫জি কেন? এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, শিল্পবিপ্লবের মহাসড়ক ৫জি। কেবল মোবাইল প্রযুক্তি হিসেবে নয়, এটি ব্যবহৃত হবে শিল্প ও ব্যবসায় খাতে। এজন্য বিটিআরসি অবশ্যই এই মহাসড়কে কতভাবে, কত পরিমাণ গাড়ি চলবে তার ভ্যালুকে মূল্যায়ন করবে। সেটা নিয়েই গাইড লাইন ও রোডম্যাপ তৈরি করা হবে।


বুধবার রাজধানীর ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউশন (আইইবি) মিলনায়তনে অনুষ্ঠিত ‘বাংলাদেশে ৫জি’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এই কথা বলেন মন্ত্রী।


মোস্তাফা জব্বার বলেন, ডিজিটাল রূপান্তরটা আমাদের মতো পশ্চাদপদ দেশের জন্য ৫জি অনিবার্য বিষয়। ৫জি ও চতুর্থ শিল্পবিপ্লবের ফলে যেসব দেশে মানুষ কম সেখানে যন্ত্র দিয়ে মানুষের কাজ করানো হবে। কিন্তু যেখানে মানুষ বেশি সেখানে কী হবে। এটা কি আমাদের জন্য অভিশাপ না আশীর্বাদ? এটা নির্ভর করবে সহজ, সাবলীল ও পরিকল্পিতভাবে এর ব্যবহারের ওপর।


মোস্তাফা জব্বার আরও বলেন, চতুর্থ শিল্পবিপ্লব সকলের জন্য এক নয়। এটি উন্নত বিশ্বের জন্য যেমন; অনুন্নত বিশ্বের জন্য তা নয়। আমাদের মধ্যে যে আইওটি সম্ভাবনা রোবটিকস চর্চা শুরু হয়েছে তা আশা জাগানিয়া।


৫জি গরীবের ঘোড়া রোগ নয় উল্লেখ করে মন্ত্রী বলেন, আমরা জানি না ৫জি আমাদের কোথায় নিয়ে যাবে। তবে জনগণ, ব্যবসায় ও শিল্পে এই প্রযুক্তির বহুমাত্রিক ব্যবহারের বিষয়টি এখনো চিন্তা করা কঠিন।


শিল্পবিপ্লবের চেয়ে মানব সভ্যতাভিত্তিক সমাজ গড়তে কীভাবে ৫জি-কে কাজে লাগানো যায় সে বিষয়টিতে বিশেষ গুরুত্ব দিতে হবে বলেও মত দেন মন্ত্রী।


৫জি গাইড লাইন তৈরির বিষয়ে তিনি বলেন, বড় আকারের চেয়ে গ্রুপভিত্তিক আলোচনা ও পরামর্শ নিয়ে আমাদের ৫জি গাইড লাইন তৈরি করতে হবে।


প্রতিদিন দেশে মোবাইলে ১৩৪ কোটি টাকা লেনদেন হয় উল্লেখ করে তিনি বলেন, একদিন হয়তো দেশের মানুষ ব্যাংকের দরজা ভুলে যাবে।


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com