তথ্যপ্রযুক্তিতে প্রশিক্ষণ পেলেন ৩০৮ নারী
প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০১৯, ১৩:৫২
তথ্যপ্রযুক্তিতে  প্রশিক্ষণ পেলেন ৩০৮ নারী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

তথ্যপ্রযুক্তিতে নারী-পুরুষের সমতায়নের লক্ষ্যে নারীদের এগিয়ে আনতে সিলেট ও দিনাজপুরে আয়োজিত হলো বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এর উদ্যোগে নানা আয়োজন।


প্রযুক্তিতে নারীর আগ্রহ তৈরি ও দক্ষতা বৃদ্ধির মাধ্যমে নারীর অংশগ্রহণ বৃদ্ধিতে সিলেট এবং দিনাজপুরের বিভিন্ন প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হল নয় দিনব্যাপাী আইসিটি ক্যাম্প।


শনিবার দিনাজপুরে একটি আইসিটি ক্যাম্পের মাধ্যমে শেষ হয় এই আয়োজন।


নয় দিনের এই ক্যাম্পে মোট ৫টি প্রোগ্রামিং ক্যাম্প, ৩টি আইসিটি ক্যাম্প এবং ৩টি চাকরি প্রস্তুতিমূলক হাতে কলমে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।


বিডিওএসএন এর সহকারী প্রোগ্রাম অফিসার শাখিরা আফরোজ জানান, দুই অঞ্চলে মোট ৩০৮ জনকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। এর মধ্যে দিনাজপুরে মোট ৭৬ জন ট্রেনিং নিয়েছেন। ক্যাম্পে ওয়েব ডেভেলপমেন্ট, ডিজিটাল মার্কেটিং ও গ্রাফিক্স ডিজাইন বিষয়ে সবাইকে প্রশিক্ষণ দেয়া হয়েছে।


জানা গেছে, গত ১৪ সেপ্টেম্বর সিলেটের মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত গ্রেস হপার গার্লস প্রোগ্রামিং ক্যাম্পের মাধ্যমে শুরু হয় এই আয়োজন। দুইদিনব্যাপী এই ক্যাম্পে অংশগ্রহণ করেছে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান এবং প্রযুক্তি বিভাগের মোট ৪৫ জন নারী শিক্ষার্থী।


এছাড়া একই প্রোগ্রামিং ক্যাম্প গত ১৫ ও ১৬ সেপ্টেম্বর দিনাজপুরে অবস্থিত হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে মোট ১৮ জন নারী শিক্ষার্থী, ১৬ ও ১৭ সেপ্টেম্বর সিলেটের লিডিং ইউনিভার্সিটিতে প্রোগ্রামিং ক্যাম্পে ৪৪ জন নারী শিক্ষার্থী, ১৮ ও ১৯ সেপ্টেম্বর নর্থ ইস্ট ইউনিভার্সিটিতে ৪১ জন শিক্ষার্থী এবং ২০ ও ২১ সেপ্টেম্বর শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৪০ জন শিক্ষার্থীর অংশগ্রহণে অনুষ্ঠিত হয় গ্রেস হপার গার্লস প্রোগ্রামিং ক্যাম্প।


ক্যাম্পে শিক্ষার্থীরা প্রোগ্রামিংয়ের প্রাথমিক ধারণা থেকে শুরু করে প্রোগ্রামিং কন্টেস্টে অংশগ্রহণের প্রয়োজনীয় বিষয়গুলোর ওপর প্রশিক্ষণ নেন। প্রতিটা ক্যাম্পের শেষে শিক্ষার্থীরা একটি অনলাইন প্রোগ্রামিং কন্টেস্টে অংশগ্রহণ করেন। কন্টেস্টে অংশগ্রহণকারীদের মাঝে প্রথম তিনজন বিজয়ী শিক্ষার্থীকে ক্রেস্ট এবং সনদ দেয়া হয়।


অন্যদিকে ১৬ সেপ্টেম্বর মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে ৩০ জন শিক্ষার্থী, ২১ সেপ্টেম্বর হাজী মোহাম্মাদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এ ৩৬ জন নারী শিক্ষার্থী এবং একই দিনে দিনাজপুর শহরে ৪০ জন নারী এবং পুরুষ শিক্ষার্থীদের অংশগ্রহণে আয়োজিত হয় দিনব্যাপী আইসিটি ক্যাম্প যেখানে শিক্ষার্থীরা কর্মক্ষেত্রে প্রযুক্তির ব্যাবহার এবং এর বিভিন্ন পদ্ধতি সম্পর্কে ধারণা নেন। তথ্য প্রযুক্তিতে মৌলিক দক্ষতাগুলো অর্জন করেই কর্মক্ষেত্রে প্রবেশের আগ্রহ প্রকাশ করেন শিক্ষার্থীরা।


এছাড়াও, সিলেটে ১৬ সেপ্টেম্বর মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে ২৮ জন নারী শিক্ষার্থীর অংশগ্রহণে অনুষ্ঠিত হয় চাকরি প্রস্তুতিমূলক হাতে কলমে প্রশিক্ষণ কর্মশালা।


গত ১৭ সেপ্টেম্বর লিডিং ইউনিভার্সিটি এবং ১৮ সেপ্টেম্বর নর্থ ইস্ট ইউনিভার্সিটিতে মোট ২৬ জন শিক্ষার্থী পৃথক তিনটি কর্মশালায় কর্মক্ষেত্রে নিজেকে উপস্থাপনের জন্য প্রয়োজনীয় দক্ষতা এবং কৌশলের ওপ হাতে কলমে প্রশিক্ষণ নেন।


বিবার্তা/উজ্জ্বল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com