রকেট টেকনোলজি নিয়ে
স্পেস ইনোভেশন ক্যাম্প শুরু ১০ অক্টোবর
প্রকাশ : ২৫ আগস্ট ২০১৯, ২০:৩৭
স্পেস ইনোভেশন ক্যাম্প শুরু ১০ অক্টোবর
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

শিশু-কিশোরদের মধ্যে মহাকাশবিজ্ঞানের নতুন নতুন আবিষ্কারের ধারণাকে ছড়িয়ে দিতে বাংলাদেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘স্পেস ইনোভেশন ক্যাম্প’।


বাংলাদেশ ইনোভেশন ফোরাম ও নাসা সাইন্টেফিক প্রবলেম সলভার বাংলাদেশের আয়োজনে আগামী ১০ থেকে ১২ অক্টোবর রাজধানীর ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত হবে এই ক্যাম্প।


তিনদিনের এই ক্যাম্পে থাকছে রকেট মেকিং ও লঞ্চিং ওয়ার্কশপ, স্পেস রোবট মেকিং ওয়ার্কশপ, অ্যাস্ট্রোনেট ট্রেনিং, স্পেস প্রোগ্রামিং, স্পেস এডুকেশন, স্পেস লাইফ, টিম ওয়ার্ক, টিম বিল্ডিং স্কিল ডেভেলপমেন্ট, লিডারশীপ ইত্যাদি।


এছাড়াও আয়োজনে বিশেষ চমক হিসেবে থাকছে অ্যাপোলো-১১ চাঁদে ভ্রমণের ৫০ বছর পূর্তি উপলক্ষে বিশেষ আয়োজন। সারাদেশের নার্সারি থেকে দশম শ্রেণিতে অধ্যয়নরত ১০০০ জন ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করবে এই ক্যাম্পে।


ক্যাম্পের আহ্বায়ক আমেনা ইসলাম সিনথিয়া বলেন, বাচ্চাদের মাঝে মহাকাশবিজ্ঞানকে আরো বেশি জনপ্রিয় করা এবং সায়েন্স, টেকনোলজি, ম্যাথমেটিক্স ও ইঞ্জিনিয়ারিং বিষয়ে বিশদভাবে তাদের কাছে তুলে ধরার জন্যে তিনদিনের এই ক্যাম্পের আয়োজন করা হচ্ছে। আমরা আশা করছি, এই ক্যাম্পের মাধ্যমে আমাদের শিশু-কিশোররা মহাকাশবিজ্ঞান সম্পর্কে আরো বিস্তারিত জানতে পারবে এবং এই বিষয়ে তারা ভবিষতে গবেষণায় ভূমিকা রাখতে পারবে।


নাসা সায়েন্টেফিক প্রবলেম সলভার বাংলাদেশের প্রধান আরিফুল হাসান অপু বলেন, শিশু-কিশোরদের মহাকাশবিজ্ঞান নিয়ে নতুন নতুন আবিষ্কারে উৎসাহিত করার মাধ্যমে ভবিষ্যতে বাংলাদেশ থেকেই স্পেস সায়েন্টিস্ট ও রকেট সায়েন্টিস্ট গড়ে তোলার লক্ষ্যে আগামী ১০ বছরের একটা পরিকল্পনা হাতে নেয়া হয়েছে। এরই অংশ হিসেবে এই স্পেস ক্যাম্প অনুষ্ঠিত হতে যাচ্ছে।


আয়োজনটিতে সহযোগিতায় রয়েছে সিনেসিস আইটি, সিসটেক ডিজিটাল, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, স্পেস অ্যান্ড রকেট সেন্টার বাংলাদেশ এবং লাইভ টু ওয়েব।


উক্ত আয়োজনে অংশগ্রহণের জন্যে এবং বিস্তারিত জানতে ভিজিট করতে হবে : spacecampbd.com এই লিংকে।


বিবার্তা/উজ্জ্বল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com