হুয়াওয়ের কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর কম্পিউটিং ফ্রেমওয়ার্ক
প্রকাশ : ২৫ আগস্ট ২০১৯, ১৩:২১
হুয়াওয়ের কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর কম্পিউটিং ফ্রেমওয়ার্ক
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

শক্তিশালী আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) প্রসেসর অ্যাসসেন্ড ৯১০ এবং এআই কম্পিউটিং ফ্রেমওয়ার্ক মাইন্ডস্পোর বাজারে এনেছে হুয়াওয়ে।


চীনের গুয়াংডং প্রদেশের শেনজেনে শুক্রবার এগুলো উন্মোচন করেন হুয়াওয়ের রোটেটিং চেয়ারম্যান এরিক ঝু।


অনুষ্ঠানে জানানো হয়, সসেন্ড ৯১০ দ্য ভিঞ্চি সিস্টেম আর্কিটেকচারের উপর নির্মিত একটি এআই প্রসেসর এবং অসামান্য পারফরম্যান্স সত্ত্বেও, অ্যাসসেন্ড ৯১০ এর সর্বোচ্চ বিদ্যুৎ ব্যবহারের মাত্রা ৩১০ ওয়াট, যা আগের পরিকল্পিত বিদ্যুৎ ব্যবহারের ধারণকৃত মাত্রার (৩৫০ওয়াট) চেয়ে অনেক কম।


এর আগে দক্ষিণ চীনের গুয়াংডং প্রদেশের শেনজেনে এই নতুন ওপেন-সোর্স এআই কম্পিউটিং ফ্রেমওয়ার্ক, মাইন্ডস্পোর চালু করে হুয়াওয়ে। মাইন্ডস্পোর এমন একটি এআই কম্পিউটিং অবকাঠামো, যা সব ডিভাইস, এজ এবং ক্লাউড এনভাইরনমেন্টসহ সকল পরিস্থিতিতে এআই অ্যাপ্লিকেশনের বিকাশকে সমর্থন করে।


এছাড়াও, বাজারে বিদ্যমান নেতৃস্থানীয় ফ্রেমওয়ার্কে ন্যাচারাল ল্যাংগুয়েজ প্রসেসিং (এনএলপি) এর জন্য একটি সাধারণ নিউরাল নেটওয়ার্কে যে পরিমানে মূল কোড রয়েছে, সে তুলনায় মাইন্ডস্পোরের কোডের পরিমান ২০ শতাংশ কম। এর ফলে এটি ডেভেলপারদের কর্মদক্ষতাকে টওায় ৫০ শতাংশ বাড়িয়ে দেয়।


অ্যাসসেন্ড ৯১০ প্রসেসর এআই মডেল ট্রেনিং ক্ষেত্রে ব্যবহার করা হয়। এর একটি পরীক্ষা হিসেবে শুক্রবারে অনুষ্ঠান উপলক্ষে একটি ট্রেনিং সেশনের আয়োজন করা হলে সেখানে দেখা যায় যে, অ্যাসসেন্ড ৯১০ এবং মাইন্ডস্পোর সিস্টেমকে একত্রীকরণ করে এআই মডেল ট্রেনিং এর ক্ষেত্রে যে গতি পাওয়া যায়, তা টেনসরফ্লো এর গতির তুলনায় দ্বিগুণ গতি সম্পন্ন।


এ প্রসঙ্গে হুয়াওয়ের রোটাটিং চেয়ারম্যান এরিক ঝু বলেন, অ্যাসসেন্ড ৯১০ আমাদের প্রত্যাশার চেয়ে অনেক বেশি ভাল পারফর্ম করেছে। নিঃসন্দেহে, বিশ্বের অন্য এআই প্রসেসরের তুলনায় এর আরো বেশি কম্পিউটিং শক্তি রয়েছে।


বিবার্তা/উজ্জ্বল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com