নামাজরত ব্যক্তির সামনে দিয়ে দিয়ে হাঁটাচলা করা যাবে?
প্রকাশ : ০৪ সেপ্টেম্বর ২০২৩, ০৮:৫১
নামাজরত ব্যক্তির সামনে দিয়ে দিয়ে হাঁটাচলা করা যাবে?
ধর্ম ডেস্ক
প্রিন্ট অ-অ+

মসজিদে কেউ কেউ অজ্ঞতাবসত নামাজরত ব্যক্তির সামনে দিয়ে বিশেষ করে সুন্নত কিংবা নফল পড়া অবস্থায় হাঁটাচলা করেন। আবার অনেকে বসে দীর্ঘক্ষণ অপেক্ষা করতে থাকে। কারণ হাদিসে এ ব্যাপারে কঠোর নিষেধাজ্ঞা এসেছে।


আবু জুহাইম (রা.) বর্ণনা করেন, রাসুলুল্লাহ (স.) ইরশাদ করেছেন- لَوْ يَعْلَمُ المَارُّ بَيْنَ يَدَيِ المُصَلِّي مَاذَا عَلَيْهِ، لَكَانَ أَنْ يَقِفَ أَرْبَعِينَ خَيْرًا لَهُ مِنْ أَنْ يَمُرّ بَيْنَ يَدَيْهِ ‘নামাজি ব্যক্তির সামনে দিয়ে অতিক্রমকারী যদি জানত যে, এটা তার কত বড় অপরাধ তাহলে সে ৪০ (দিন/মাস/বছর) অপেক্ষা করত। এই অপেক্ষা করাটা তার জন্য মুসল্লির সামনে দিয়ে অতিক্রম করার চেয়ে উত্তম হত।’ (সহিহ বুখারি: ৫১০)


অন্য হাদিসে এসেছে, ‘নামাজির সামনে দিয়ে অতিক্রম করা ব্যক্তি যদি জানত (এর গুনাহ কতটা ভয়াবহ), তাহলে নামাজির সামনে দিয়ে এ পদক্ষেপের তুলনায় তার কাছে একশত বছর দাঁড়িয়ে থাকা উত্তম মনে হতো।’ (সুনানে ইবনে মাজাহ: ৯৪৬; কানজুল উম্মাল ফি সুনানিল আকওয়াল ওয়াল আফআল: ১৯২৫২)


প্রশ্ন হলো- নামাজির সামনে সুতরা না থাকলে কতদূর সামনে দিয়ে অতিক্রম করা যাবে? এর উত্তরে ফকিহগণ বলেন, নামাজরত ব্যক্তির সামনে দিয়ে অতিক্রম করা মাকরুহে তাহরিমি। যদি নামাজি ব্যক্তির সামনে সুতরা স্থাপন করা না থাকে, তাহলে যদি তা বড় কোনো খোলা ময়দান কিংবা বড় মসজিদ (যার পূর্ব-পশ্চিমের দৈর্ঘ্য অন্তত চল্লিশ হাত) হয় তাহলে নামাজি ব্যক্তির দাঁড়ানোর স্থান থেকে দুই কাতার পর থেকে চলাচল করা যাবে।


আর এর চেয়ে ছোট মসজিদ অথবা ঘরে নামাজ পড়লে সামনে দিয়ে অতিক্রম করা যাবে না। অবশ্য যদি সুতরা থাকে তাহলে এর সামনে দিয়ে অতিক্রম করা যাবে। (আলমাবসুত, সারাখসি: ১/১৯২; জাওয়াহিরুল ফতোয়া: পৃ-১২৮; খুলাসাতুল ফতোয়া: ১/৫৯; তাবয়িনুল হাকায়েক: ১/৪০১; ফাতহুল কাদির: ১/৩৫৪; শরহুল মুনইয়া: পৃ-৩৬৭; আল-বাহরুর রায়েক: ২/১৫; মাজমাউল আনহুর: ১/১৮৩; রদ্দুল মুহতার: ১/৬৪৩)


নামাজি ব্যক্তির সামনে দিয়ে যদি অন্যদের যাতায়াতের সম্ভাবনা থাকে, তাহলে নামাজ শুরু করার আগে সামনে সুতরা রেখে নামাজ শুরু করা সুন্নত। সুতরার সর্বনিম্ন পরিমাণ হলো এক হাত হওয়া। (মুসলিম: ৫০০)


অনেকে নামাজরত ব্যক্তির সামনে সুতরা রেখে অতিক্রম করেন, এরপর আরেক জনের সামনে সুতরা রাখেন। এভাবে তিনি একাধিক ব্যক্তির সামনে সুতরা রেখে মসজিদ থেকে বের হন। এভাবে অতিক্রম করলে সমস্যা নেই। তবে এতে নামাজি ব্যক্তির মনোযোগ বিনষ্ট হতে পারে। তাই প্রয়োজন ছাড়া এমনটি করা থেকে বিরত থাকতে হবে। অবশ্য এরূপ অতিক্রম করলেও অতিক্রমকারীর গুনাহ হবে না। তবে নামাজি ব্যক্তির উচিত মানুষ যাতায়াতের স্থানে সুতরা সামনে রেখেই নামাজে দাঁড়ানো। (ফতোয়ায়ে হিন্দিয়া: ১/১০৪; ফতোয়ায়ে তাতারখানিয়া: ১/৬৩১)


আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে নামাজের সকল মাসয়ালা জানার ও মেনে চলার তাওফিক দান করুন। আমিন।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com