মানবতার মা শেখ হাসিনা: একজন রাষ্ট্রনায়ক ও বাংলাদেশ
প্রকাশ : ০৫ এপ্রিল ২০২০, ২২:৫৩
মানবতার মা শেখ হাসিনা: একজন রাষ্ট্রনায়ক ও বাংলাদেশ
ড. সিদ্ধার্থ দে
প্রিন্ট অ-অ+

রাষ্ট্র মানবিক হয়ে উঠছে। এবার আমার আপনার পালা, কথাটি ভিন্ন আঙ্গিকে দৃঢ় চিত্তে যদি বলি তাহলে বলতে হয়, রাষ্ট্রনায়ক আরো মানবিক হয়ে উঠেছেন, এবার ঘরে বসে সেদ্ধ ভাত খেয়ে হলেও তাকে সহযোগিতার হাত বাড়িয়ে দেয়াই আমাদের কর্তব্য।


দক্ষিণ এশিয়া থেকে শুরু করে উন্নত বিশ্বের দিকে তাকিয়ে, বিবেককে জাগ্রত করে বিবেচনাবোধ কাজে লাগিয়ে এভাবে এতো দৃঢ় চিত্তে স্বল্পসময়ে আর কি কোনো রাষ্ট্রনায়ক এমন পদক্ষেপ নিতে পেরেছেন? ২০২০ আমাদের জন্য কতটা সৌভাগ্যের বার্তা নিয়ে এসেছে তা আমার জানা নেই, তবে এই ক্রান্তিলগ্নে বঙ্গবন্ধুকন্যা দেশরত্ন শেখ হাসিনা বাংলাদেশের নেতৃত্বে আছেন এটাই আমাদের জন্য বড় ভরসা। বিশ্ব নেতৃবৃন্দের কাউকেই আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে তুলনা করতে চাইনা, তবে তিনি এক এবং অদ্বিতীয় সেটুকু বলতেও কুন্ঠাবোধ করছি না।


সংকটেই মনুষ্যত্বের পরিচয় মেলে। যার প্রমাণ আজ বাংলাদেশ খানিকটা হলেও পেয়েছে। তাইতো বিএনপি'র মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও হাতে হাত মিলিয়ে কাজ করার ইচ্ছা পোষণ করেছেন। মাননীয় প্রধানমন্ত্রীর বলিষ্ঠ নেতৃত্বের জোরে আজ কোভিড ১৯ মোকাবেলায় বিরোধী কোনো পক্ষ নেই।


১৯৪৭ পরবর্তী সময়ে বাংলাদেশের ভালো হোক, মন্দ হোক সকল রাজনৈতিক কার্যক্রমে দেশের মানুষের মধ্যে বিভেদ ছিল না এমনটি দেখা যায়নি। এই মহাসংকটে মানবতার মা অনন্য দৃষ্টান্ত স্থাপন করলেন জাতির সামনে।


আজ মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত বিশেষ সুবিধার মাঝেও তিনি সবাইকে দেশীয় পণ্যের উৎপাদন ও ব্যবহার বৃদ্ধির আহ্বান জানান যা কিনা সমৃদ্ধ বাংলাদেশ গড়ার আর একটি পরিকল্পিত সোপান। তার পরিকল্পনায় একটুও যেন দুর্নীতির আঁচড় লাগতে না পারে সে দিকে কড়া নজর রাখতে হবে সকলকেই। দেশে দুর্নীতিবাজের অভাব নেই একথা যেমন সত্য, তেমনি অপর পক্ষে রয়েছেন অধিকাংশ ভালো মানুষ। রয়েছেন অগণিত সৎ, দক্ষ কর্মীবাহিনী যারা রাষ্ট্রনায়কের মুখের কথায় জীবন দিতেও প্রস্তুত। দুর্নীতির জাল থেকে বের হয়ে এসে এ যাত্রা অতিক্রম করতে পারলেই আমাদের আর পিছু ফিরে তাকাতে হবে না বলেই আমার বিশ্বাস।


‘স্বাধীনতা অর্জনের চেয়ে রক্ষা করা কঠিন’ একথা যেমন সত্য, তেমনি বঙ্গবন্ধুর নেতৃত্বে একাত্তরে পেয়েছি স্বাধীন বাংলাদেশ, আর তার যোগ্য উত্তরসূরী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে করোনাকে মোকাবেলা করে গড়ব সোনার বাংলাদেশ। পিতা তোমার জন্মশতবার্ষিকীতে এই হোক আমাদের প্রতিজ্ঞা। যেমনটা তুমি চেয়েছিলে, বিভেদহীন বাংলাদেশ।


লেখক: ড. সিদ্ধার্থ দে, সহযোগী অধ্যাপক, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়


বিবার্তা/জাহিদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com