দেশের গুটি কয়েক অলিগার্কের জন্য বাজেট: আমির খসরু
প্রকাশ : ০৭ জুন ২০২৪, ১৯:৩৬
দেশের গুটি কয়েক অলিগার্কের জন্য বাজেট: আমির খসরু
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশের সর্বস্তরের মানুষের পকেট কেটে গুটিকয়েক অলিগার্কদের লোকজনকে ব্যবসাসহ সব ধরনের সুবিধা দিতে আগামী ২০২৪-২৫ অর্থবছরের জন্য বাজেট প্রস্তাব করা হয়েছে বলে দাবি করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক বাণিজ্যমন্ত্রী আমীর খসরু মাহমুদ চৌধুরী।


৭ জুন, শুক্রবার গণমাধ্যমে পাঠানো বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান স্বাক্ষরিত এক বিবৃতিতে এ প্রতিক্রিয়া ব্যক্ত করেন যুক্তরাষ্ট্রে অবস্থান করা আমির খসরু মাহমুদ চৌধুরী।


গতকাল বৃহস্পতিবার (৬ জুন) জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের জন্য ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট প্রস্তাব করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।


বাজেট নিয়ে নিজের প্রতিক্রিয়ায তুলে ধরে আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, বাজেট তো বাংলাদেশের গুটিকয়েক আওয়ামী লীগারদের জন্য। এদের ব্যবসা-বাণিজ্যের সুবিধার জন্য বাজেট। বাংলাদেশের মানুষের জন্য বাজেট হওয়ার কোনো সুযোগ নেই এখানে। বাংলাদেশের সর্বস্তরের মানুষের পকেট থেকে আওয়ামী লীগাররা চুরি করবে। তারা শুধু বিজনেস পলিসি চালাচ্ছে না, তারা পুরো দেশ চালাচ্ছে।


আমীর খসরু বলেন, বাজেট আর কী! যেখানে সরকার অনির্বাচিত। তাদের কোনো ম্যান্ডেট নেই বাজেট দেওয়ার। কারণ, তারা কোনো নির্বাচিত সরকার না, এই ব্যাপারে কারও মনে কোনো সন্দেহ নেই। আর বাজেট দেয় কী দিয়ে? একটা দেশের রিসোর্সের ওপর ভিত্তি করেই তো বাজেট দেওয়া হয়। বাংলাদেশের বর্তমান রিসোর্স কী আছে? ব্যাংক খালি, বাংলাদেশের দেনা বাড়তে বাড়তে কোন জায়গায় গিয়েছে এখন? এখানে দেনা শোধ করতে বাজেটের বড় একটা অংশ চলে যাচ্ছে।


বিএনপির এই নেতা বলেন, ব্যাংকিং খাত খালি করে ফেলছে, বাংলাদেশের রিজার্ভের অবস্থা খারাপ, ফরেন কারেন্সির অবস্থা খারাপ। মানে যে রিসোর্সগুলোর ওপর ভিত্তি করে বাজেট হয়, বাংলাদেশে তো আজকে সেগুলো অনুপস্থিত। দেশের তহবিল খালি, রিজার্ভ খালির পথে, তারপর ব্যাংকগুলো সব লুটপাট করে টাকা সব নিয়ে গেছে, শেয়ারবাজার ধ্বংস করে দিয়েছে।


চার দলীয় জোট সরকারের সাবেক এই বাণিজ্যমন্ত্রী দাবি করেন, প্রস্তাবিত বাজেট সাধারণ মানুষের উপকার করবে না, সবকিছু লুটপাট করে নিয়ে যাওয়ার পরে যত টাকা আসবে, সেগুলোও সাধারণ মানুষের পকেট থেকে জোর করে কেড়ে নেবে। বিদ্যুতের দাম বাড়াবে, গ্যাসের দাম বাড়াবে, পানির দাম বাড়াবে। ট্যাক্স বেড়ে আকাশ সমান হবে এবং জোর করে ট্যাক্স আদায় করবে এই অবৈধ সরকার। সুতরাং, এই টাকাটা আবার যাবে তাদের (জনগণ) পকেট থেকে। মানুষের জন্য যতটুকু করবে তার চেয়ে বহুগুণ সাধারণ মানুষের থেকে আদায় করবে তারা (সরকার)।


অর্থনীতির ঘুরে দাঁড়ানোর প্রসঙ্গে আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, এখান থেকে ঘুরে দাঁড়াতে একটা নির্বাচিত সরকার হতে হবে। একটা মুক্ত বাজার অর্থনীতিতে সকলের সমান সুযোগ থাকতে হবে। লেভেল প্লেয়িং ফিল্ড রাজনীতিতে থাকতে পারে, লেভেল প্লেয়িং ফিল্ড অর্থনীতিতে থাকতে হবে। তাহলেই জাতির প্রত্যেকটা মানুষের তার নিজের সম্ভাবনাকে কাজে লাগিয়ে সে অর্থনীতিতে অবদান রাখতে পারবে, রাজনীতিতে অবদান রাখতে পারবে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com