দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব দুর্বল হয়ে গেছে: রিজভী
প্রকাশ : ২৫ মার্চ ২০২৪, ১৬:৪৮
দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব দুর্বল হয়ে গেছে: রিজভী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

নিজেদেরকে গণতান্ত্রিক দেশ বলে দাবি করা ভারত অবৈধ আওয়ামী লীগ সরকারকে সমর্থন দেয়ায় বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব দুর্বল হয়ে গেছে বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।


২৫ মার্চ, সোমবার সকালে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের উদ্যোগে ২৬ শে মার্চ মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে মুক্তিযোদ্ধা সমাবেশের উদ্বোধনী বক্তব্যে তিনি এসব কথা বলেন।


রিজভী বলেন, এই অবৈধ সরকার আমাদের স্বাধীনতাকে দুর্বল করেছে। অবৈধভাবে ক্ষমতায় থাকতে গিয়ে ও পার্শ্ববর্তী দেশের স্বার্থ রক্ষা করতে গিয়ে বাংলাদেশের স্বাধীনতাকে বিক্রি করে দিচ্ছে আওয়ামী লীগ সরকার। এই সরকারের বিরুদ্ধে রুখে দাড়াতে হবে। লড়াই সংগ্রাম করে অবৈধ সরকারকে ক্ষমতা থেকে অপসারণ ছাড়া মানুষের মুক্তির উপায় নেই।


তিনি বলেন, ভারত বাংলাদেশ নয় বরং একটি অবৈধ দখলদার সরকারকে প্রকাশ্যে সমর্থন করে। এমন দেশের সাথে বিএনপি বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখতে পারে না। ভারত বাংলাদেশের জনগণকে কোনো মূল্যই দেয় না।


পার্শ্ববর্তী দেশের কঠোর সমালোচনা করে রিজভী বলেন, আমরা পৃথিবীর সমস্ত গণতান্ত্রিক দেশের সাথে একাত্মতা প্রকাশ করি। কিন্তু যখন দেখি ভারত দেশের জনগণ নয়, বাংলাদেশ নয় বরং একটি অবৈধ দখলদার সরকারকে প্রকাশ্যে সমর্থন করে তাহলে কি করে সেই দেশের সাথে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি বন্ধুত্ব বজায় রাখতে পারে? কারণ তারা তো এদেশের জনগণকে এই দেশের মানুষকে কোনো মূল্যই দেয় না।


৭ জানুয়ারি যে ডামি নির্বাচন হয়ে গেল পৃথিবীর অন্যান্য গণতান্ত্রিক রাষ্ট্রগুলো ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা অস্ট্রেলিয়া তারা বলেছে আমরা কোনো দলের পক্ষে নয়। আমরা বাংলাদেশের জনগণের পক্ষে আমরা সুষ্ঠ নির্বাচনের পক্ষে এইটাই তো বড় কথা। কিন্তু পার্শ্ববর্তী দেশ সেটি বলে না তারা বলে আমরা এই সরকারের পক্ষে।


বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব আরও বলেন, গত ৭ জানুয়ারির ডামি নির্বাচনের সময় পৃথিবীর অন্যান্য গণতান্ত্রিক রাষ্ট্রগুলো ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা অস্ট্রেলিয়া কোনো দলের পাশে দাঁড়ায়নি, তারা দাঁড়িয়েছিল বাংলাদেশের জনগণের পক্ষে। সুষ্ঠু নির্বাচনের ক্ষেত্রে এর চেয়ে বড় বিষয় আর কি হতে পারে? একমাত্র পার্শ্ববর্তী দেশ ভারত সেটি না বলে বলেছিল তারা এই সরকারের পক্ষে। এতে প্রমাণিত হয় আমাদের স্বাধীনতা-সার্বভৌমত্ব দুর্বল হয়ে গেছে।


তিনি বলেন, যখন একটি দখলদার অবৈধ সরকারকে যে দেশ যারা নিজেদেরকে গণতান্ত্রিক দেশ দাবি করে তারা যখন প্রকাশ্যে সমর্থন করে তখন আমাদেরকে ভাবতে হবে আমাদের স্বাধীনতা সার্বভৌমত্ব অনেক দুর্বল অবস্থার মধ্যে আছে, দুর্বল হয়ে গেছে। আজকে দেশের মানুষ কথা বলতে পারে না। আজকে দেশের মানুষ তার যে ন্যায্য অধিকার সেই অধিকারের কথা বলতে পারে না। এই অবস্থার পরিবর্তন ঘটাতে হবে।


রিজভী আরও বলেন, সুষ্ঠু নির্বাচনে কথা বললে অনেকের গা জ্বালা পোড়া করে। কারণ শেখ হাসিনা জানে সুষ্ঠু নির্বাচন হলে পারে আওয়ামী লীগের কি হবে এই কারণেই নিজের দেশের স্বাধীনতা সার্বভৌমত্বকে বিক্রি করে হলেও তিনি ক্ষমতায় টিকে থাকতে চান।


বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর অবসরপ্রাপ্ত হাফিজ উদ্দিন আহমেদ বীর বিক্রমের সভাপতিত্বে মুক্তিযোদ্ধা সমাবেশে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবেদিন ফারুক, যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, প্রচার সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরী এ্যানি, মুক্তিযোদ্ধা দলের সভাপতি ইশতিয়াক আজিজ উলফাৎ, সাধারণ সম্পাদক সাদেক খান প্রমুখ বক্তব্য রাখেন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com