স্বতন্ত্ররা সংরক্ষিত নারী আসনের দায়িত্ব দিলেন প্রধানমন্ত্রীকে
প্রকাশ : ২৮ জানুয়ারি ২০২৪, ২২:০৬
স্বতন্ত্ররা সংরক্ষিত নারী আসনের দায়িত্ব দিলেন প্রধানমন্ত্রীকে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন ৬২ জন। সংবিধান অনুযায়ী প্রতি ছয়জনে একজন সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য নির্বাচিত করতে পারবেন। সে হিসাবে অন্তত ১০টি সংরক্ষিত আসন পাচ্ছেন স্বতন্ত্র এমপিরা। আর সেই সংরক্ষিত নারী আসনের দায়িত্ব প্রধানমন্ত্রীকে অর্পণ করেছেন বলে জানিয়েছেন স্বতন্ত্র সংসদ সদস্যরা।


২৮ জানুয়ারি, রবিবার রাতে গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ শেষে গণমাধ্যমের কাছে এসব কথা বলেন স্বতন্ত্র সংসদ সদস্যরা।


স্বতন্ত্র সংসদ সদস্য এ কে আজাদ বলেন, আমরা যেহেতু নৌকা পাইনি, আমরা দলের বিভিন্ন পদে আছি, দায়িত্বে আছি। আবার আমরা স্বতন্ত্র সংসদ সদস্য। আমরা বলেছি, এলাকাতে কাজ করতে নানা অসুবিধা হচ্ছে। সুতরাং দলের মধ্যে যেহেতু আছি সেহেতু আমাদের একত্রিত করা হোক।


তিনি বলেন, প্রধানমন্ত্রী আমাদের বলেছেন, স্বতন্ত্র হিসেবেই তোমরা কাজ করো। এখানে কোনো সমস্যা হবে না। কারণ এটা আমার ডান হাত, ওটা আমার বাম হাত। যারা দলীয় মনোনয়ন পায়নি, তারা সংসদে বেশি আলোচনা ও সমালোচনার সুযোগ পাবে।


সংরক্ষিত নারী আসনে স্বতন্ত্রদের সিদ্ধান্তের বিষয়ে এ কে আজাদ বলেন, আমরা প্রধানমন্ত্রীকে বলে এসেছি, যারা দীর্ঘদিন দলের জন্য কাজ করেছেন। যারা সংসদে জনগণের জন্য ভূমিকা রাখতে পারবেন এমন কাউকেই আপনি মনোনয়ন দেবেন। এটা আমরা নিজে থেকেই বলে এসেছি। যাদের ত্যাগের বিনিময়ে আজ আওয়ামী লীগ এখানে এসেছে, সেসব পরিবারকে স্বীকৃতিস্বরূপ সংরক্ষিত নারী আসন দিতে আমরা অনুরোধ করেছি।


স্বতন্ত্র সংসদ সদস্যরা দলের সাংগঠনিক কাজে জড়িত থাকতে পারবে কি না, এমন প্রশ্নের জবাবে এই সংসদ সদস্য বলেন, অবশ্যই তারা জড়িত থাকতে পারবেন। কারণ তারা সংগঠনের বিভিন্ন পদে দায়িত্বপালন করছেন। সুতরাং এটাতে কোনো বাধা নেই।


উল্লেখ্য, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৯টি আসনের মধ্যে আওয়ামী লীগ ২২৩টি আসনে, জাতীয় পার্টি ১১টি, জাসদ, ওয়ার্কার্স পার্টি, কল্যাণ পার্টি ১টি করে আসনে বিজয়ী হয়। একই সঙ্গে স্বতন্ত্র প্রার্থীরা বিজয়ী হওয়া ৬২ জনের মধ্যে তিনজন ছাড়া সবাই আওয়ামী লীগের রাজনীতি করেন।


বর্তমান জাতীয় সংসদে ৫০টি সংরক্ষিত মহিলা সদস্যের আসন রয়েছে। সংবিধান অনুযায়ী রাজনৈতিক দলগুলো প্রতি ছয়জন নির্বাচিত সংসদ সদস্যের বিপরীতে একজন মহিলা সদস্য পাবেন। সেই হিসাবে আওয়ামী লীগ পাচ্ছে ৩৭টি আসন। জাতীয় পার্টি ২টি, ওয়ার্কার্স পার্টি, জাসদ, কল্যাণ পার্টি যৌথভাবে এলে ১টা পাবে। স্বতন্ত্ররা জোটবদ্ধ হলে পাবেন ১০টা এবং একক জোটবদ্ধ না হয়ে ছয়জন করে আবেদন করলে ১টি করে আসন পাওয়ার কথা ছিল।


কিন্তু সংরক্ষিত নারী আসনের দায়িত্ব প্রধানমন্ত্রীকে অর্পণ করায় সংরক্ষিত ৪৭টি নারী আসনেই মনোনয়ন দিতে যাচ্ছে আওয়ামী লীগ।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com