রাজনীতি
কমনওয়েলথ সেক্রেটারির বক্তব্য বাস্তবতার পরিপন্থি: বিএনপি
প্রকাশ : ০৬ জানুয়ারি ২০২৪, ২০:৫৩
কমনওয়েলথ সেক্রেটারির বক্তব্য বাস্তবতার পরিপন্থি: বিএনপি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৭ জানুয়ারি ভোটের শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার আহ্বান জানিয়ে ৫ জানুয়ারি, শুক্রবার কমনওয়েলথ মহাসচিবের দেওয়া এক প্রেস বিবৃতির প্রতিক্রিয়া জানিয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি।


৬ জানুয়ারি, শনিবার দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক বিবৃতিতে বলা হয়, কমনওয়েলথ মহাসচিব বাংলাদেশের বহুল বিতর্কিত একতরফা ডামি নির্বাচনের ঠিক ২ দিন আগে বিবৃতি দিয়েছেন। বিবৃতিতে একটি অনুকূল পরিবেশে নাগরিকদের জন্য শান্তিপূর্ণভাবে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে, বাংলাদেশের সকল রাজনৈতিক ও নাগরিক নেতাদের অবদান রাখতে আহ্বান জানানো হয়েছে।


বিবৃতিতে বলা হয়, কমনওয়েলথ মহাসচিবের এমন আহ্বান বাংলাদেশের গণতন্ত্রপ্রেমী জনগণকে হতবাক করেছে, যারা এক দশকেরও বেশি সময় ধরে শাসন থেকে বঞ্চিত হয়েছে। কিন্তু তিনি প্রহসনমূলক ৭ জানুয়ারির নির্বাচনকে ঘিরে অনেক গুরুত্বপূর্ণ বিষয় মিস করেছেন। তার বক্তব্য বাংলাদেশের বাস্তবতাকে প্রতিফলিত করে না। আমরা বিশ্বাস করি তার বক্তব্য গণতন্ত্রপন্থী বাংলাদেশিদের আকাঙ্ক্ষার পরিপন্থি, যারা এক দশকেরও বেশি সময় ধরে একটি অবাধ, সুষ্ঠু, অন্তর্ভুক্তিমূলক এবং বিশ্বাসযোগ্য নির্বাচনের জন্য সংগ্রাম করে আসছে।


সমস্ত গণতান্ত্রিক বিশ্ব এবং আমাদের আন্তর্জাতিক অংশীদার যারা আইনের শাসন এবং উদার মূল্যবোধে বিশ্বাসী তারাও বাংলাদেশে একটি আন্তর্জাতিক মানের অবাধ, সুষ্ঠু, অন্তর্ভুক্তিমূলক এবং বিশ্বাসযোগ্য নির্বাচনের জন্য তাদের মতামত ব্যক্ত করেছেন বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।


অন্যদিকে, সব গণতন্ত্রপন্থী রাজনৈতিক দলকে নির্বাচন থেকে বাধ্য করে, ভয়ের সংস্কৃতি তৈরি করে এবং ডামি প্রার্থী, ডামি নির্বাচন পর্যবেক্ষক এবং ডামি ভোটারদের দ্বারা একটি মঞ্চস্থ নির্বাচনের পরিকল্পনা করে, বাংলাদেশের ক্ষমতাসীন স্বৈরাচারী শাসন পরিচালনা করছে। এটি একটি ভুয়া নির্বাচন।


বিবৃতিতে আরও বলা হয়- বাংলাদেশের জনগণ গণতন্ত্র, মানবাধিকার এবং মত প্রকাশের স্বাধীনতার প্রতি কমনওয়েলথের অঙ্গীকার স্বীকার করে। কমনওয়েলথের মহাসচিব যদি সত্যিকার অর্থে বাংলাদেশের জনগণের অনুভূতির প্রতিধ্বনি করতে চান, যেমন তিনি তার বিবৃতিতে উল্লেখ করেছেন, জনগণ তার কাছে একটি নিরপেক্ষ সরকার ও প্রশাসনের অধীনে জনগণের ভোটের অধিকার আদায়ে সক্রিয় ভূমিকা পালন করবে বলে প্রত্যাশা করে। কিন্তু তার বক্তব্য বাস্তবতার সংস্পর্শের বাইরে, কারণ ৭ই জানুয়ারি এই প্রহসনমূলক অনুশীলনটি জাতিসংঘের মানবাধিকার ঘোষণার অনুচ্ছেদ ২১ এবং ২১-এর অধীনে কোনও মানদণ্ডের নির্বাচন হিসাবে স্বীকৃত বা আখ্যায়িত হওয়ার ন্যূনতম যোগ্যতাও পূরণ করে না।


অতএব কমনওয়েলথে মহাসচিবের বিবৃতিটি একটি অত্যন্ত জালিয়াতিপূর্ণ নির্বাচনের মাধ্যমে বর্তমান স্বৈরাচারী শাসনের নবায়ন করাকে সমর্থন করে; যা একটি প্রকৃত অন্তর্ভুক্তিমূলক এবং বিশ্বাসযোগ্য নির্বাচনের মাধ্যমে গণতন্ত্র পুনরুদ্ধারের জন্য বাংলাদেশের জনগণের আকাঙ্ক্ষার বিরোধী।


আমরা আশা করি যে, প্যাটিসিয়া স্কটল্যান্ড বুঝতে পারবেন যে, গণতন্ত্রপন্থী জনগণ, সুশীল সমাজ এবং রাজনৈতিক দলগুলো কমনওয়েলথকে বাংলাদেশের জনগণের পাশে চায়, বর্তমান স্বৈরাচারী শাসনের সাথে নয়। সুতরাং বাংলাদেশের জনগণ তাদের ভোটাধিকার এবং মৌলিক স্বাধীনতা পুনরুদ্ধারের ক্ষেত্রে কমনওয়েলথের সমর্থন অত্যন্ত প্রশংসিত হবে।


বিবার্তা/রুবেল/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com