দিনাজপুর-৪ আসন
‘কাকে ভোট দিমো বায়, দুইজনে বেলে এক’
প্রকাশ : ৩১ ডিসেম্বর ২০২৩, ১২:৫৭
‘কাকে ভোট দিমো বায়, দুইজনে বেলে এক’
খানসামা (দিনাজপুর) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

‘কাকে ভোট দিমো (দিবো) বায়, দুইজনে বেলে (নাকি) এক। দুইজনে বেলে (নাকি) আওয়ামী লীগের।’ এভাবেই কথাগুলো বলছিলেন দিনাজপুরের খানসামা উপজেলার আলোকঝাড়ী ইউনিয়নের ভুল্লি এলাকার বাসিন্দা ধীরেন রায়।


নির্বাচনি হালচাল ও ভোটারদের প্রতিক্রিয়া জানতে দিনাজপুর-৪ আসন (খানসামা-চিরিরবন্দর) এর খানসামা উপজেলার বিভিন্ন এলাকায় ঘুরে জনগণের সাথে কথা বলেছেন এই প্রতিবেদক। জানার চেষ্টা করছেন বিভিন্ন বিষয়।


বয়সের ভারে নুয়ে পড়েছেন অনেকটা, চুল ও দাড়ি প্রায় সবই সাদা হয়ে গেছে। হেঁটে হেঁটে চা খেতে বাসা থেকে এসেছেন বাড়ির পাশে মাদারপীর বাজারে। সেখানেই ষাটোর্ধ্ব ধীরেন রায়ের সাথে কথা হয় প্রতিবেদকের।


আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে অনেক কথা হয় তার সাথে। কথার এক ফাঁকে ভোট কাকে দিবেন জানতে চাইলে আঞ্চলিক ভাষায় তিনি বলেন, ভোট তো আসি (চলে) গেইল (আসলো), আওয়ামী লীগ থাকি বেলে (নাকি) দুইজন দাঁড়াইছে। দুইজনে এক দলের লোক কাকে ভোট দেমো (দিবো) ভাবিছি (ভাবতেছি)। যাই হউক নিজের মন ঠিক থুয়া (রেখে) যাকে ভালো নাগিবে (লাগবে) ভোট দিম (দিবো)।


ধীরেন রায় আরও বলেন, উন্নয়ন তো দক্ষিণ ভিতি (দিকে) বেশি হইছে এই ভিতির (দিকের) থাকি। সেদিন এমপি আইচ্ছিলো কইছে (আসছিলো বলছে) ভোটের পর বেলে (নাকি) এইবার উন্নয়ন হইবে।


এরপর কথা হয় উপজেলার ভেড়ভেড়ী ইউনিয়নের মাদারপীর এলাকার রিকশাচালক হবিবর রহমানের সাথে। নির্বাচন নিয়ে কথা হলে হবিবর রহমান বলেন, বাংলাদ্যাশে তো স্বাধীনতা নাই। ভোট দিলেও হইবে না দিলেও হইবে। এইবার ভোট দিবার যাইম না (ভোট দিতে যাবো না) দেখো কায় (কে) কি করে।


একই এলাকার ওয়েল্ডিং মেকার মোহাম্মদ শহিদ এর সাথেও কথা হয় এই প্রতিবেদকের। নিজের কাজ করতে করতে তিনি বলেন, হামার কোনো দলবল নাই। এই সরকার বহুগুলা উন্নয়ন করছে, রাস্তাঘাট করছে। প্রধানমন্ত্রী তো ভালো, কিন্তু খারাপ হইল ওর নেতারা।


উপজেলার পাকেরহাট এলাকার তরুণ ভোটার আশরাফুল রিফাত বলেন, জীবনে এই প্রথম জাতীয় সংসদ নির্বাচনে ভোট দিবো এজন্য কৌতুহল কাজ করছে। যিনি এই অঞ্চলের মানুষের জন্য কাজ করবেন বলে মনে হবে তাকেই ভোট দিবো।


ভোটের মাঠে কার সাথে কার লড়াই?
আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দিনাজপুর-৪ আসনে সংসদ সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৪ জন। বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী বর্তমান সাংসদ আবুল হাসান মাহমুদ আলী, একই দলের ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী জেলা আওয়ামী লীগের সদস্য তারিকুল ইসলাম তারিক, জাতীয় পার্টি মনোনীত লাঙল প্রতীকের মোনাজাত চৌধুরী ও ন্যাশনাল পিপলস পার্টি মনোনীত আম প্রতীকের প্রার্থী আজিজা সুলতানা এই আসন থেকে নির্বাচন করছেন।


তবে ধারণা করা হচ্ছে এই আসনে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে নৌকা মার্কার প্রার্থী বর্তমান সাংসদ আবুল হাসান মাহমুদ আলী ও একই দলের ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী তারিকুল ইসলাম তারিকের মধ্যে। নির্বাচনি প্রচার-প্রচারণায় একে অপরকে উদ্দেশ্য করে পাল্টাপাল্টি বক্তব্য দিচ্ছেন প্রার্থী ও সমর্থকরা। ভোটারদের আকৃষ্ট করতে ব্যবহার করছেন নানান পন্থা।


অপরদিকে অন্য দুই দলের প্রার্থী জাতীয় পার্টি মনোনিত লাঙল প্রতীকের মোনাজাত চৌধুরী ও এনপিপি মনোনীত আম প্রতীকের আজিজা সুলতানা ভোটের মাঠে তারা সেভাবে আলোচনায় নেই। এই দুই প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হতে পারে বলেও অনেকেই মন্তব্য করছেন।


প্রসঙ্গত, জেলার খানসামা ও চিরিরবন্দর উপজেলা নিয়ে দিনাজপুর-৪ আসনটি গঠিত। এই আসনে মোট ভোটার সংখ্যা ৩ লক্ষ ৯৮ হাজার ৮২২ জন। এর মধ্যে পুরুষ ভোটার পুরুষ ২ লাখ ৬৩৮ জন এবং মহিলা ১ লাখ ৯৮ হাজার ১৮৪ জন। এ আসনে মোট ১৮টি ইউনিয়নে ১৩০ টি কেন্দ্রে মোট ভোটার ৩ লাখ ৯৮ হাজার ৮২২ জন এর মধ্য পুরুষ ২ লাখ ৬৩৮ জন এবং মহিলা ১ লাখ ৯৮ হাজার ১৮৪ জন। দুই উপজেলার ১৮ টি ইউনিয়নে স্থায়ী ও অস্থায়ী মিলে মোট ১৩০ টি ভোটকেন্দ্র রয়েছে।


বিবার্তা/জামান/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com