আগামীকাল থেকে প্রচারণায় নামছেন প্রার্থীরা
প্রকাশ : ১৭ ডিসেম্বর ২০২৩, ২১:১৫
আগামীকাল থেকে প্রচারণায় নামছেন প্রার্থীরা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ইসি কর্তৃক ঘোষিত সময়সূচি অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ছিল ৩০ নভেম্বর ২০২৩। মনোনয়নপত্র যাচাই-বাছাই হয়েছে ১ থেকে ৪ ডিসেম্বর। রিটার্নিং অফিসারের আদেশের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি হয়েছে ৬ থেকে ১৫ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ছিল আজ (১৭ ডিসেম্বর)। আগামীকাল (১৮ ডিসেম্বর) রিটার্নিং অফিসাররা প্রতীক বরাদ্দ করবেন। তাই আগামীকাল বিকেল থেকে নির্বাচনি প্রচারণা শুরু করবেন প্রার্থীরা।


সংসদ নির্বাচনে বৈধ প্রার্থীদের প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ছিল ১৭ ডিসেম্বর, রবিবার বেলা চারটা পর্যন্ত। অনেক প্রার্থী তাদের মনোনয়ন প্রত্যাহার করেছেন। এখন চূড়ান্ত হয়েছে প্রার্থী তালিকা।


সোমবার প্রার্থীদের প্রতীক বরাদ্দ করবে নির্বাচন কমিশন (ইসি)। এদিন থেকেই নির্বাচনের প্রচার-প্রচারণা চালাতে পারবেন প্রার্থীরা। আগামী ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত ভোটের প্রচার চালাতে পারবেন তারা। ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে দ্বাদশ সংসদ নির্বাচনের ভোটগ্রহণ।


উল্লেখ্য, নির্বাচনে আওয়ামী লীগ ২৬৩ আসনে লড়বে। দলটি ২৯৮ আসনে মনোনয়নপত্র জমা দেয়। এর মধ্যে ৫টি আসন ইসির বাছাইয়ে বাতিল হয়। এ ছাড়া শরিকদের ৬টি আসন ও জাতীয় পার্টিকে ২৬টি আসন ছেড়ে দেওয়া হয়।


জাপার সঙ্গে সমঝোতা হয়েছে যেসব অসনে:
ঠাকুরগাঁও-৩, নীলফামারী-৩ ও ৪, রংপুর-১ ও ৩, কুড়িগ্রাম-১ ও ২, গাইবান্ধা-১ ও ২, বগুড়া-২ ও ৩, সাতক্ষীরা-২, পটুয়াখালী-১, বরিশাল-৩, পিরোজপুর-৩, ময়মনসিংহ-৫ ও ৮, কিশোরগঞ্জ-৩, মানিকগঞ্জ-১, ঢাকা-১৮, হবিগঞ্জ-১, ব্রাহ্মণবাড়িয়া-২, ফেনী-৩, চট্টগ্রাম-৫ ও ৮, নারায়ণগঞ্জ-৫ আসন। এই আসনগুলোতে নৌকার প্রার্থী থাকবে না।


১৪ দলীয় জোটের সঙ্গে সমঝোতা হয়েছে যেসব আসনে:
বগুড়া-৪, রাজশাহী-২, কুষ্টিয়া-২, বরিশাল-২, পিরোজপুর-২, লক্ষীপুর-৪ আসনে। নারায়ণগঞ্জ-৫ ও কুষ্টিয়া-২ আসন বাকি রেখেই ২৯৮ আসনে প্রার্থী দিয়েছিল ক্ষমতাসীনরা। এ দুই আসন জোটের শরিক দলের প্রার্থী সেলিম ওসমান ও হাসানুল হক ইনুকে ছেড়ে দেওয়া হয়েছে।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com