শেষদিনেও সাড়া দেয়নি বিএনপিসহ ৩৪ দল
প্রকাশ : ১৮ নভেম্বর ২০২৩, ২৩:৫৭
শেষদিনেও সাড়া দেয়নি বিএনপিসহ ৩৪ দল
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি জানাতে নির্বাচন কমিশন (ইসি) ৪৪টি দলকে চিঠি দিলেও বিএনপিসহ ৩৪টি দল কোনো সাড়া দেয়নি।


শনিবার (১৮ নভেম্বর) ছিল জোটবদ্ধভাবে নির্বাচন করতে এবং কার স্বাক্ষরে দলীয় প্রার্থীকে মনোনয়ন দেওয়া হবে নির্বাচন কমিশনকে তা জানানোর শেষ দিন। কিন্তু এদিন সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত আওয়ামী লীগসহ মাত্র ১০টি দল ইসিতে চিঠি দিয়েছে।


দলগুলো হলো- আওয়ামী লীগ, জাতীয় পার্টি (জেপি), জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, তরীকত ফেডারেশন, বাংলাদেশ সাম্যবাদী দল, জাতীয় পার্টি (জাপা), বিকল্পধারা বাংলাদেশ, তৃণমূল বিএনপি ও গণতন্ত্রী পার্টি। এর মধ্যে আওয়ামী লীগের সঙ্গে জোটবদ্ধ হয়ে নির্বাচন করার জন্য ইসিকে চিঠি দিয়েছে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, তরীকত ফেডারেশন, জাতীয় পার্টি (জেপি), বাংলাদেশ সাম্যবাদী দল, গণতন্ত্রী পার্টি, জাতীয় পার্টি (জাপা) ও বিকল্পধারা বাংলাদেশ।


অন্যদিকে বিএনপি নেতাদের বলছেন, বর্তমান নির্বাচন কমিশনের ওপর তাদের আস্থা নেই। সে কারণে ইসির পদক্ষেপে নজর রাখলেও তাদের কোনো প্রতিক্রিয়া নেই।


দলটির সহ-দপ্তরসম্পাদক তাইফুল ইসলাম টিপু বলেন, আমরা তো এই নির্বাচন কমিশন মানি না। আমাদের দাবি নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন কমিশন পুনর্গঠন করতে হবে। সুতরাং বর্তমান নির্বাচন কমিশন কী চিঠি দিলো না দিলো, সেটা আমাদের কাছে কোনো বিষয় না।


নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, শনিবার আমাদের জোটবদ্ধ আবেদন জমা দেওয়ার শেষ সময় ছিল। আওয়ামী লীগ চিঠি দিয়ে জানিয়েছে তারা জোটবদ্ধভাবে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করবে। আর সভাপতির স্বাক্ষরে তারা নমিনেশন দেবে। এ ছাড়া জাপার দুটি চিঠি এসেছে। জিএম কাদের বলেছেন কার স্বাক্ষরে মনোনয়ন হবে। আর রওশন এরশাদ বলেছেন তারা আওয়ামী লীগের সঙ্গে জোটবদ্ধভাবে ভোট করবেন। এখন কারটা আমলে নেওয়া হবে, সেটা কমিশন দেখবে।


এর আগে, গত ১৬ নভেম্বর ইসি’র উপসচিব (নির্বাচনী সহায়তা ও সমন্বয়) মো. মাহবুব আলম শাহ বিএনপিসহ ৪৪টি রাজনৈতিক দলের সভাপতি-মহাসচিব বরাবর ই-মেইলের মাধ্যমে চিঠি দিয়েছিল। চিঠিতে ১৮ নভেম্বরের মধ্যে দলগুলোকে নির্বাচনের প্রস্তুতির বিষয়ে জানাতে বলা হয়েছিল।


উল্লেখ্য, গত বুধবার সন্ধ্যা ৭টায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।


তফসিল অনুযায়ী, ২০২৪ সালের ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট অনুষ্ঠিত হবে। মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ৩০ নভেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, মনোনয়ন বাতিলের বিরুদ্ধে আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর এবং নির্বাচনী প্রচারণা চলবে ১৮ ডিসেম্বর থেকে জানুয়ারির ৫ তারিখ পর্যন্ত।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com