অগোছালো ঢাকা নিয়ে নির্বাচনমুখী আওয়ামী লীগ
প্রকাশ : ০৮ অক্টোবর ২০২৩, ১০:১৯
অগোছালো ঢাকা নিয়ে নির্বাচনমুখী আওয়ামী লীগ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

জাতীয় সংসদ নির্বাচনের বাকি আর মাত্র ৩ মাস। ইতোমধ্যে পুরোদমে ভোটের প্রস্ততি শুরু করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। প্রার্থী বাছাই শুরু করেছেন দলটির সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জেলা-উপজেলায় সম্মেলনের মধ্য দিয়ে গঠন করা হয়েছে কমিটি। তবে ক্ষমতাসীন আওয়ামী লীগের ভ্যানগার্ড হিসেবে পরিচিত ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ চলছে মেয়াদোত্তীর্ণ কমিটি দিয়ে। ইউনিট পর্যায়ে সম্মেলন করে কমিটি ঘোষণা করা হয়েছে। তবে ওয়ার্ড ও থানা পর্যায়ে সম্মেলন হলেও কমিটি ঘোষণা হয়নি।


দলীয় সূত্রে জানা গেছে, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের অধীনে ২৪টি থানা, ৭৫টি ওয়ার্ড এবং ওয়ার্ডগুলোর অধীনে কয়েকটি করে ইউনিট রয়েছে। এর মধ্যে ইউনিটগুলোতে প্রথমবারের মতো সম্মেলন করে কমিটি দেয়া হয়েছে। তবে সম্মেলন হলেও কোন ওয়ার্ড ও থানায় নতুন কমিটি ঘোষণা করা হয়নি। আর ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের অধীনে থাকা প্রায় ৮০০টি ইউনিট রয়েছে। ইউনিট কমিটি হলেও ৬৪টি ওয়ার্ড ও ২৬টি থানায় সম্মেলন হলেও কোথাও এখনো কমিটি ঘোষণা করা হয়নি।


সাংগঠনিক গতি বাড়াতে ইউনিট থেকে সম্মেলন শুরু করে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ। লক্ষ্য ছিল জাতীয় নির্বাচনের আগে রাজধানীর সকল ওয়ার্ড ও থানা কমিটি গঠনের মধ্য দিয়ে দলকে গুছিয়ে আনা। সে লক্ষ্যেই ঢাকার ইউনিট-ওয়ার্ড এবং থানার সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। কিন্তু সম্মেলনের ১ বছর পার হলেও কমিটি ঘোষণা করতে পারেননি মহানগরের নেতারা। সম্মেলনের পর দীর্ঘদিনেও থানা-ওয়ার্ড কমিটি না হওয়ায় ক্ষুব্ধ ও হতাশ তৃণমূলের পদপ্রত্যাশীরা।


থানা পর্যায়ে কমিটি থাকায় সাংগঠনিক কার্যক্রমে কোনো প্রভাব পড়ছে কি-না? জানতে চাইলে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের অর্ন্তগত ডেমরা থানা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মশিউর রহমান মোল্লা সজল বিবার্তাকে বলেন, ওয়ার্ড ও থানা পর্যায়ে কমিটি না থাকার কারণে সমস্যা হচ্ছে। কারণ আমরা যারা সাবেক আছি বা যারা নতুন করে পদপ্রত্যাশী হয়েছে সবার মাঝে প্রাথমিকভাবে সমন্বয়হীনতা হচ্ছে।


তিনি বলেন, সামনে জাতীয় সংসদ নির্বাচন। এই মূহূর্তে সমন্বয় থাকা খুবই প্রয়োজন। এখনো যদি যোগ্যদের দিয়ে (ওয়ার্ড-থানা) কমিটি দিতে পারে তাহলে নির্বাচনে এর ইতিবাচক প্রভাব পড়বে। অন্যদিকে কমিটিতে যদি কোনো বিতর্কিতকে সভাপতি-সম্পাদক দেয়া হয়- তাহলে নির্বাচনে নেতিবাচক প্রভাব পড়বে।


দলের গঠনতন্ত্র অনুযায়ী, সম্মেলনে আগের কমিটি বিলুপ্ত হওয়ায় ৪৫ দিনের মধ্য নতুন কমিটি ঘোষণা করার বাধ্যবাধকতা রয়েছে। কোনও কারণে সেটি সম্ভব না হলে কেন্দ্রের কাছে কারণ ব্যাখ্যা করে সময় বাড়ানোর আবেদন করতে হয়, সেটাও করেননি নগর আওয়ামী লীগের নেতারা। বিলুপ্ত কমিটিগুলো নেতৃত্বশূন্য রয়েছে অনেকদিন ধরে। কবে নাগাদ নতুন কমিটি ঘোষণা করা হতে পারে, সে ব্যাপারে কিছুই বলতে পারছেন না নগর নেতারা।


নগর আওয়ামী লীগ নেতারা বলছেন, বিএনপির আন্দোলনের বিপরীতে ঢাকা মহানগর আওয়ামী লীগের নেতাদের ডাকে সাড়া দিয়ে প্রতি সপ্তাহেই শান্তি সমাবেশ করছেন তৃণমূলের নেতাকর্মীরা। সমাবেশে মিছিল নিয়ে হাজির হচ্ছেন। তারা বলছেন, যথারীতি ইউনিট, ওয়ার্ড ও থানা শাখার সম্মেলন করেছি। ইউনিটগুলোর কমিটি হয়ে গেছে। ওয়ার্ড ও থানাগুলোর কমিটি প্রক্রিয়াধীন রয়েছে, শিগগিরই ঘোষণা করা হবে।


সবশেষ গত ১ এপ্রিল আওয়ামী লীগের কেন্দ্রীয় এবং ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকদের এক যৌথসভায় দুই মহানগরের ওয়ার্ড এবং থানা কমিটি নিয়ে কথা বলেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। ওইসময় তিনি ২০ মার্চের মধ্যে ওয়ার্ড ও থানা কমিটি না দেয়ায় উষ্মা প্রকাশ করেন। নগর নেতারা সময় চাইলে তাতে সম্মতি দিয়ে দ্রুত সময়ের মধ্যে নতুন কমিটির খসড়া প্রস্তুত করার নির্দেশ দেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক। মার্চ পেরিয়ে সেপ্টেম্বর মাস চলে এলেও কমিটি ঘোষণা করতে পারেনি ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ।


এদিকে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগের ওয়ার্ড ও থানা পর্যায়ে যোগ্যদের পদে আনতে সর্বশেষ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ড. আব্দুর রাজ্জাক ও লে. কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খানকে দায়িত্ব দেয়া হয়েছে। তবে নতুন কমিটি গঠনের আগ পর্যন্ত পূর্বের কমিটির দায়িত্বপ্রাপ্তরা সেই দায়িত্ব পালন করার কথা জানিয়েছেন কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতারা। গত ২১ সেপ্টেম্বর বিকেলে রাজধানীর তেজগাঁওয়ে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের কার্যালয়ের সভাকক্ষে প্রতিনিধি সভায় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম বলেন, থানা-ওয়ার্ডের কমিটি হোক বা না হোক, যারা আগে যে দায়িত্বে ছিলেন, তারা আপাতত সেই দায়িত্ব পালন করবেন।


জানতে চাইলে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মান্নাফী বিবার্তাকে বলেন, ইউনিটগুলোর কমিটি হয়ে গেছে। ওয়ার্ড ও থানাগুলোর কমিটি প্রক্রিয়াধীন রয়েছে, শিগগিরই ঘোষণা করা হবে। এছাড়া নতুন কমিটি ঘোষণা না করা পর্যন্ত যারা আগে থানা-ওয়ার্ডে দায়িত্বে ছিলেন, তারা চলতি দায়িত্ব পালন করবেন- এমন নির্দেশনাও আমরা দিয়েছি।


কমিটি কবে নাগাদ ঘোষণা হতে পারে- জানতে চাইলে তিনি বলেন, দলের পক্ষ থেকে যেভাবে নির্দেশনা দেয়া হবে সেভাবেই করা হবে।


ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান বিবার্তাকে বলেন, সব ইউনিট, ওয়ার্ড ও থানা শাখার সম্মেলন হয়েছে। নতুন কমিটিগুলো প্রক্রিয়াধীন রয়েছে। অনেকগুলো কমিটির নাম যাচাই-বাছাই করে আমরা একটা পর্যায়ে এসেছি।


তিনি বলেন, এখন আমরা কর্মসূচি নিয়েই বেশি ব্যস্ত। ফলে নতুন করে কমিটি করতে পারছি না। দলীয় সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদনক্রমে কমিটি ঘোষণা করা হবে।


বিবার্তা/সোহেল/রোমেল/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com