খালেদা জিয়াকে বিদেশে পাঠাতে সরকারের প্রতি দাবি জানিয়েছে বিএনপি
প্রকাশ : ০৩ অক্টোবর ২০২৩, ২৩:০৬
খালেদা জিয়াকে বিদেশে পাঠাতে সরকারের প্রতি দাবি জানিয়েছে বিএনপি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

পরিবারের আবেদন আইন মন্ত্রণালয়ে নাকচের পরে এবার খালেদা জিয়াকে বিদেশে পাঠানোর অনুমতি দিতে সরকারের প্রতি দাবি জানিয়েছে বিএনপির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটি।


মঙ্গলবার (৩ অক্টোবর) বিকালে গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে জাতীয় স্থায়ী কমিটির আয়োজিত এক সংবাদ সম্মেলনে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই দাবি জানান।


ফখরুল বলেন, ‘‘সুচিকিৎসা পাওয়া একজন নাগরিকের মৌলিক অধিকার। বেগম খালেদা জিয়া দেশের একজন সিনিয়র সিটিজেন। সংবিধানে তাকে বেঁচে থাকার জন্য চিকিৎসা গ্রহণের অধিকার নিশ্চিত করেছে। যে রোগের চিকিৎসা দেশে সম্ভব নয়, সামর্থ্য অনুযায়ী দেশের বাইরে গিয়ে চিকিতসা নিতে বাধা দেওয়া সংবিধানকে অবজ্ঞা করা। প্রকৃতপক্ষে দেশনেত্রীকে সংবিধানে দেওয়া চিকিৎসা সুরক্ষা থেকে বঞ্চিত করা হচ্ছে- যা অন্যায়, অমানবিক ও অসাংবিধানিক।"


‘‘আমরা মনে করি, দারুণভাবে অসুস্থ এবং দেশে চিকিৎসা অসম্ভব হওয়া সত্ত্বেও একজন সাবেক প্রধানমন্ত্রীকে বেগম খালেদা জিয়াকে আইনের দোহাই দিয়ে বিদেশে উন্নত চিকিৎসা থেকে বঞ্চিত রাখার সুযোগ নেই। সরকার হীন উদ্দেশ্যে আইনের দোহাই দিয়ে চিকিৎসা থেকে দেশনেত্রীকে বঞ্চিত রেখে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে।”


মির্জা ফখরুল বলেন, ‘‘আমরা পুনরায় সরকারকে বলব, রাজনৈতিকভাবে প্রতিপক্ষকে অন্যায়ভাবে মৃত্যুর মুখে ঠেলে দেয়ার পরিণতি কখনো ভালো হয় না বিধায় যত দ্রুত সম্ভব দেশনেত্রীকে সুচিকিৎসার জন্য বিদেশে যাওয়ার অনুমতি দিয়ে একজন নাগরিক হিসাবে তাকে রোগের চিকিৎসা পাওয়ার সাংবিধানিক মৌলিক অধিকার প্রয়োগের সুযোগ দেয়া হোক।”


‘‘অন্যথায় সরকারকে একজন গুরুত্বপূর্ণ জনপ্রিয় প্রবীন নাগরিকের সাংবিধানিক অধিকার না দিয়ে তার প্রতি বিআইনি, অমানবিক ও নিষ্ঠুর আচরণ করার জন্য সরকারকেই দায়ী থাকতে হবে।”


সরকার বিদেশে যেতে দেবে না বলেছে এই অবস্থায় দলের চেয়ারপারসনের চিকিৎসার বিষয়ে সিদ্ধান্ত কি জানতে চাইলে তিনি বলেন, ‘‘উনার (খালেদা জিয়া) যারা চিকিৎসা করছেন এটা তাদের বিষয়। চিকিৎসকরা এখানে যতদূর পারা যায় বেস্ট ট্রিটমেন্ট এখানে পাওয়া যায় সেটাই করবেন, করছেনও।”


‘‘আমরা তো জোর করে তাকে নিয়ে চলে যেতে পারবো না বিদেশে। আমাদের পক্ষে সেটা সম্ভব না। আমরা এভাবে যা আছে সেই চিকিৎসা করিয়ে যাবো এবং আমরা বিশ্বাস করি, জনগণের আন্দোলনের মধ্য দিয়ে সরকারের পতন হবে এবং খালেদা জিয়ার তখন উন্নত চিকিৎসা করা সম্ভব হবে।”


এক প্রশ্নের জবাবে মির্জা ফখরুল বলেন, উনার (খালেদা জিয়ার) পরিবারের পক্ষ থেকেও তো বলা হয়েছে যে, কোনো শর্ত সাপেক্ষে উনি বিদেশে যাবেন না।


সংবাদ সম্মেলনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান ও ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু উপস্থিত ছিলেন।


বিবার্তা/এমই/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com