শিরোনাম
সংবিধান অনুযায়ী নির্বাচনের দাবিতে মানববন্ধন
প্রকাশ : ২৯ সেপ্টেম্বর ২০২৩, ১৭:৪৮
সংবিধান অনুযায়ী নির্বাচনের দাবিতে মানববন্ধন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

স্বাধীন বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনীতিতে কূটনৈতিক শিষ্টাচার বহির্ভূত বিদেশি আগ্রাসন ও ষড়যন্ত্রের বিরুদ্ধে প্রতিবাদ এবং গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখার স্বার্থে সংবিধান অনুযায়ী যথাসময়ে জাতীয় সংসদ নির্বাচনের দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ কর্মসূচি পালন করেছে সাম্প্রদায়িকতা, মৌলবাদ ও বিদেশি আগ্রাসন প্রতিরোধ আন্দোলন।


২৯ সেপ্টেম্বর, শুক্রবার বিকাল ৪টায় শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে এই কর্মসূচি পালন করা হয়।


সংগঠনের সমন্বয়ক আল মামুনের সভাপতিত্বে উক্ত মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ কর্মসূচিতে আরও বক্তব্য রাখেন বিশিষ্ট ভাস্কর্য শিল্পী রাশা, মুক্তিযুদ্ধ মঞ্চের সহ-সভাপতি ফিরোজ আহমেদ সুজন, ইঞ্জি. কামরুজ্জামান রাজু, সাংগঠনিক সম্পাদক ইঞ্জি. নুরুল আমিন পাপুল, সহ-সম্পাদক মুবিয়া হাসান চৌধুরী নিয়াত, সংগঠনের দফতর সমন্বয়ক মুহাম্মদ নূর আলম সরদারসহ প্রমুখ নেতৃবৃন্দ।


মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশের বক্তব্যে সংগঠনের সমন্বয়ক আল মামুন বলেন, স্বাধীন বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনীতিতে কূটনৈতিক শিষ্টাচার বহির্ভূত বিদেশি আগ্রাসন ও ষড়যন্ত্রের বিরুদ্ধে প্রতিবাদ জানানোর পাশাপাশি গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখার স্বার্থে সংবিধান অনুযায়ী যথাসময়ে জাতীয় সংসদ নির্বাচনের দাবি জানাচ্ছি। লাখো শহীদের রক্তের বিনিময়ে অর্জিত স্বাধীন বাংলাদেশে জেনেভা কনভেনশন লঙ্ঘন করে আমেরিকা প্রতিনিয়ত কূটনৈতিক শিষ্টাচার বহির্ভূত হস্তক্ষেপ করছে যা এদেশের জনগণ কখনোই মেনে নিবে না। একাত্তর সালে আমেরিকা আমাদের স্বাধীনতা ও বিজয় ঠেকাতে পারেনি, এবারও পারবে না। ভিসানীতির ভয় দেখিয়ে কোন লাভ নেই। জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। আগামী নির্বাচনে আবারও মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তির জয় হবেই।


ভাস্কর্য শিল্পী রাশা বলেন, আমেরিকার ভিসানীতি নিয়ে বিএনপি-জামাত গুজব ছড়িয়ে রাজনৈতিক ফায়দা লুটের চেষ্টা করছে। আমেরিকার নিকট আমরা নিরপেক্ষ আচরণ প্রত্যাশা করি।


ইঞ্জিনিয়ার কামরুজ্জামান রাজু বলেন, সম্প্রতি বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করে বিভিন্ন দেশের কতিপয় নোবেল পুরস্কার বিজয়ী রাজনীতিবিদ, ব্যবসায়ী ও সুশীল সমাজের সদস্যদের উদ্দেশ্য প্রণোদিত খোলা চিঠি আমাদের দৃষ্টিগোচর হয়েছে। এধরণের খোলা চিঠির বক্তব্য বাংলাদেশের সার্বভৌমত্ব এবং স্বাধীন বিচার বিভাগের উপর স্পষ্ট হুমকি হিসেবে পরিলক্ষিত হয়েছে। স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশের বিচার বিভাগের ওপর এধরণের ন্যাক্কারজনক হস্তক্ষেপের বিরুদ্ধে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।


ইঞ্জিনিয়ার নুরুল আমিন পাপুল বলেন, ড. মুহাম্মদ ইউনূসের বিচারকার্য বাংলাদেশের প্রচলিত আইন অনুসারে ও স্বাধীনভাবে সম্পূর্ণ হচ্ছে। সেই প্রেক্ষাপটে বিচারিক হেনস্তা'র অভিযোগ অমূলক ও অনভিপ্রেত। পাশাপাশি ড. মুহাম্মদ ইউনূস বাংলাদেশের স্বাধীন নাগরিক হিসেবে সব সময়ই দেশে ও বিদেশে ব্যক্তিগত এবং প্রাতিষ্ঠানিক পর্যায়ে কর্মকাণ্ড অব্যাহত রেখেছেন। প্রেরিত খোলা চিঠিতে স্বাক্ষরকারী ব্যক্তিবর্গের নিজ নিজ দেশের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক অত্যন্ত ঘনিষ্ঠ। আমরা প্রত্যাশা করি, বিবৃতিদাতাগণ তাদের নিজ নিজ দেশের মতো বাংলাদেশের বিচার ব্যবস্থাকেও নিজস্ব আইন অনুযায়ী চলার সুযোগ দিবেন এবং সম্মান করবেন।


ফিরোজ আহমেদ সুজন বলেন, স্বাধীনতা বিরোধী অপশক্তি বিএনপি-জামাতের নেতাদের সাথে বিদেশি রাষ্ট্রদূতদের সকল ধরনের গোপন বৈঠক দেশের প্রচলিত আইন ও কূটনৈতিক শিষ্টাচারের চরম লঙ্ঘন যা অবিলম্বে বন্ধ করতে হবে। বাংলাদেশ বিরোধী ষড়যন্ত্র করার অপরাধে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, হিউম্যান রাইটস ওয়াচ ও ড. ইউনুসকে অবিলম্ব বাংলাদেশের জনগণের নিকট নিঃশর্ত ক্ষমা চাইতে হবে। বাংলাদেশে অবস্থিত বিদেশি দূতাবাসগুলোকে জেনেভা কনভেনশন অনুযায়ী কূটনৈতিক শিষ্টাচার বজায় রাখতে হবে। অন্যথায় সাম্প্রদায়িকতা, মৌলবাদ ও বিদেশি আগ্রাসন প্রতিরোধ আন্দোলন খুব শীঘ্রই এদেশের জনগণকে সাথে নিয়ে বাংলাদেশ বিরোধী ষড়যন্ত্রের প্রতিবাদে দেশব্যাপী কঠোর আন্দোলন গড়ে তুলবে।


বিবার্তা/রাসেল/লিমন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com