৭ কলেজের কমিটি ঢাবি ছাত্রলীগের দেওয়া বাঞ্ছনীয় : সৈকত
প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০২৩, ১৭:০২
৭ কলেজের কমিটি ঢাবি ছাত্রলীগের দেওয়া বাঞ্ছনীয় : সৈকত
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ৭ টি সরকারি কলেজের ছাত্রলীগের কমিটি ঢাবি শাখা ছাত্রলীগের দেওয়া বাঞ্ছনীয় বলে মনে করেন শাখাটির সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত।


তিনি বলেন, ঢাবি অধিভুক্ত রাজধানীর ৭ টি সরকারি কলেজ ঢাবির আন্ডারে পরিচালিত হচ্ছে। এসব কলেজের সিলেবাস, প্রশ্ন প্রনয়ন, পরীক্ষা, সনদ দেওয়াসহ সার্বিক বিষয় দেখভাল করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়। এসব কলেজের শিক্ষার্থীদের নানা কাজে ঢাবি ক্যাম্পাসেও আসতে হচ্ছে। একটা সময় এই কলেজগুলো যখন ঢাবির আন্ডারে ছিল না, তখন এর হিসাব আলাদা ছিল। কিন্তু এখন ঢাবির আন্ডারে থেকে সার্বিক কাজ হওয়ায় ৭ কলেজের কমিটি ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের দেওয়া বাঞ্ছনীয় বলে আমি মনে করি।



মঙ্গলবার, ১২ সেপ্টেম্বর বিকেলে ৭ কলেজ ছাত্রলীগের কমিটি প্রসঙ্গে ঢাবি ছাত্রলীগের অবস্থান জানতে চাইলে তিনি বিবার্তাকে এসব কথা বলেন।


তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু তনয়া দেশরত্ন শেখ হাসিনার প্রত্যক্ষ নির্দেশনায় ২০১৭ সালে ঢাকার ৭টি সরকারি কলেজের শিক্ষার মান ও পরিবেশ উন্নয়নে এবং সেখানকার লক্ষাধিক শিক্ষার্থীরা যেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিলেবাসে পড়াশোনা করে দক্ষ গ্র‍্যাজুয়েট হিসেবে নিজেদের গড়ে তোলার সুযোগ পায় সেজন্য কলেজগুলোকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়। আমরা দেখেছি বিভিন্ন সময়ে ভর্তি, ক্লাস ও একাডেমিক সুযোগ-সুবিধাসহ বিভিন্ন প্রাসঙ্গিক বিষয়ে সাত কলেজের শিক্ষার্থীদের নানামুখী সংকটে পড়তে হয়। বিভিন্ন দাবিতে প্রায়ই রাস্তা অবরোধ করে আন্দোলন করতে হয় শিক্ষার্থীদের। এই সংকটগুলোর একটা বিহিত দ্রুততম সময়ে করা প্রয়োজন। সাত কলেজের লক্ষাধিক শিক্ষার্থীর প্রতিনিধি হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ মনে করে, শিক্ষার্থীদের কলরব থাকবে ক্যাম্পাসে-ক্লাসরুমে, অধিকার বঞ্চিত হয়ে নীলক্ষেতের মোড়ে অবস্থান কর্মসূচিতে নয়।


তিনি আরো বলেন, সাত কলেজের শিক্ষার্থীদের মসৃণ শিক্ষাজীবন উপহার দিতে সেখানে উদ্ভূত সংকটগুলোর সুষ্ঠু ও স্থায়ী সমাধানের লক্ষ্যে আমরা আজ মতবিনিময় সভা করেছি। সেখানে বৃষ্টি উপেক্ষা করে সাত কলেজের অজস্র শিক্ষার্থী উপস্থিত হয়ে তাদের কষ্টের কথাগুলো বলেছেন। আমরা তাদের কথাগুলো মন দিয়ে শুনেছি। তারা আক্ষেপ করে বলেছেন, এতোদিন কেউ তাদের খোঁজ খবর নেইনি! আমরা স্পষ্ট করে বলেছি, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ অবশ্যই তাদের পাশে রয়েছে। তাদের যেকোনো সমস্যায় অভিভাবক হিসেবে আমরা কাজ করবো।



এরআগে এদিন সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে ঢাবি অধিভুক্ত সরকারি সাত কলেজের একাডেমিক সংকট নিরসনকল্পে সাত কলেজের শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় সভা করে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ। সভায় ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়ন ও সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত উপস্থিত ছিলেন।


বিবার্তা/রাসেল/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com