বিরোধীদল দমনে অগণতান্ত্রিক পথেই হাঁটছে সরকার: ইউট্যাব
প্রকাশ : ২০ জুলাই ২০২৩, ১৩:৫৫
বিরোধীদল দমনে অগণতান্ত্রিক পথেই হাঁটছে সরকার: ইউট্যাব
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

গত ১৮ ও ১৯ জুলাই ২০২৩, ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বিএনপি ও সমমনা দলগুলোর শান্তিপূর্ণ পদযাত্রা কর্মসূচিতে সরকারিদলের নেতাকর্মীদের ওপর হামলা-বাধা ও পুলিশের গুলিবর্ষণে অসংখ্য নেতাকর্মীকে আহত করে উল্টো বিরোধীদলের নেতাকর্মীদের নামে মিথ্যা মামলা দায়েরের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সংগঠন ইউনিভার্সিটি টিচার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ইউট্যাব)।


সংগঠনের প্রেসিডেন্ট অধ্যাপক ড. এবিএম ওবায়দুল ইসলাম ও মহাসচিব অধ্যাপক ড. মোর্শেদ হাসান খান বৃহস্পতিবার (২০জুলাই) এক বিবৃতিতে বলেন, বিএনপি, সরকার বিরোধী অন্য দল এবং জোটগুলোর কর্মসূচিতে বিপুল লোকসমাগম ঘটছে। এরমাধ্যমে বুঝা যাচ্ছে দেশের জনগণ সরকারকে আর ক্ষমতায় দেখতে চায় না।


নেতৃদ্বয় বলেন, অবিলম্বে বর্তমান অবৈধ সরকারের পদত্যাগ এবং সংসদ বিলুপ্তির দাবিতে মঙ্গলবার ও বুধবার এক আন্দোলনের প্রথম ধাপের পদযাত্রা কর্মসূচি দিয়েছিল বিএনপিসহ কয়েকটি দল ও জোট। সেই মোতাবেক সারাদেশে শান্তিপূর্ণ পদযাত্রা কর্মসূচি বের করলেও ক্ষমতাসীন আওয়ামী লীগের সশস্ত্র সন্ত্রাসীরা লক্ষ্মীপুর, বগুড়া, কিশোরগঞ্জ, রাজবাড়ী, ঢাকা, ফেনীসহ বিভিন্ন স্থানে বিএনপি ও বিরোধীদলের নেতাকর্মীদের ওপর হায়েনার মতো আক্রমণ করেছে। ধারালো অস্ত্র নিয়ে নেতাকর্মীদের ওপর ঝাঁপিয়ে পড়ে। এদের সাথে যোগ দেয় আওয়ামী চেতনায় লালিত পুলিশ বাহিনীর বেশকিছু সদস্য ও কর্মকর্তা। তাদের যোগসাজোশে বর্বরোচিত হামলা ও সশস্ত্র আক্রমণে লক্ষ্মীপুরে কৃষকদলের নেতা সজীব নিহত হয়েছেন। এছাড়া প্রায় ২ হাজারের বেশি নেতাকর্মীকে জখম ও আহত করা হয়েছে। উপরন্তু পুলিশ বাদী হয়ে বিএনপির ৫ হাজারের বেশি নেতাকর্মীর বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়েছে। যা নিন্দনীয় এবং ন্যাক্কারজনক।


ইউট্যাবের দুই শীর্ষ নেতা বলেন, সন্ত্রাসী হামলায় বিরোধীদলের একের পর এক নেতাকর্মী নিষ্ঠুর হত্যাকাণ্ডের শিকার হলেও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নীরব ভূমিকা লক্ষ করা যাচ্ছে। অথচ রাষ্ট্রের প্রতিটি নাগরিকের জানমালের নিরাপত্তা দেওয়া আইনশৃঙ্খলা বাহিনীর পবিত্র দায়িত্ব। কিন্তু সম্প্রতি বিএনপিসহ বিরোধীদলের কর্মসূচিতে হামলা-মামলা ও বাধা দেওয়ার ঘটনা প্রমাণ করে পুলিশ ও আইনশৃঙ্খলা বাহিনী একটি দলের হয়ে পক্ষপাতমূলক ও অপেশাদারমূলক আচরণ করছে।


তারা বলেন, যখন বিশ্বের গণতন্ত্রকামী প্রায় সকল দেশ বাংলাদেশের আগামী নির্বাচন অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক করার ব্যাপারে জোর দিচ্ছে তখন ক্ষমতাসীন আওয়ামী লীগ আরও বেপরোয়া হয়ে উঠেছে। তাদের সন্ত্রাসী কর্মকাণ্ডে বহির্বিশ্বে বাংলাদেশের সুনাম আরও ক্ষুন্ন হচ্ছে। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে বিরোধীদল দমনে মানবাধিকার লঙ্ঘন করে অগণতান্ত্রিক পথেই হাঁটছে আওয়ামী লীগ সরকার। অথচ একটি নিরপেক্ষ সরকারের অধীনে কার্যকর জাতীয় নির্বাচন করতে সরকারের উচিৎ এগিয়ে আসা। কিন্তু তারা যেন তাদের সাজানো নীল নকশা বাস্তবায়নের দিকে ক্রমেই ধাবিত হচ্ছে। আমরা শিক্ষক সমাজের পক্ষে সরকারকে বলবো- বিরোধীদলের সভা-সমাবেশে বাধা না দিয়ে গণতন্ত্রের পথে হাঁটুন। অবিলম্বে পদত্যাগ করে দেশে একটি নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের ব্যবস্থা গ্রহণ করুন।


বিবার্তা/এমই/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com