রাজনীতি
দুই দলের কর্মসূচিতে আজও উত্তাপ থাকবে ঢাকায়
প্রকাশ : ১৯ জুলাই ২০২৩, ০৯:০০
দুই দলের কর্মসূচিতে আজও উত্তাপ থাকবে ঢাকায়
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশের প্রধান দুই রাজনৈতিক দলের কর্মসূচিতে মঙ্গলবারের মতো আজ বুধবারও উত্তাপ থাকবে রাজধানী ঢাকা। স্থবির হয়ে যেতে পারে আব্দুল্লাহপুর থেকে পুরান ঢাকা পর্যন্ত যান চলাচল।


সরকার পতনের দাবিতে এক দফা আন্দোলনের অংশ হিসেবে আজ সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত উত্তরার আব্দুল্লাহপুর থেকে পুরান ঢাকার বাহাদুর শাহ পার্ক পর্যন্ত পদযাত্রা করবে বিএনপি। আর বিকেলে ৪টায় সাতরাস্তা থেকে মহাখালী পর্যন্ত উন্নয়ন শোভাযাত্রা করবে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ।


দুই দলের কর্মসূচিতে মঙ্গলবার ঢাকা ছিল প্রায় স্থবির। বুধবারও একই পরিস্থতি তৈরি হওয়ার শঙ্কা রয়েছে।


আওয়ামী লীগ সূত্রে জানা যায়, শোভাযাত্রা শুরুর আগে সাতরাস্তা মোড়ে সমাবেশ হবে, যাতে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেবেন। এ ছাড়া অন্যান্য নেতাদের বক্তব্য শেষে শোভাযাত্রা শুরু হবে।


পূর্ব অভিজ্ঞতায় দেখা গেছে, শোভাযাত্রা চারটায় শুরু হলেও সমাবেশ অন্তত এক ঘণ্টা আগে শুরু হয়। আর এতে যোগ দেয়ার জন্য দুপুর একটার পর থেকেই নেতা-কর্মীরা আসতে শুরু করেন। ফলে সাতরাস্তা ও আশেপাশের এলাকা লোকারণ্য হয়ে যেতে পারে। এতে বন্ধ হয়ে যেতে পারে যান চলাচল।


একইভাবে বিএনপির পদযাত্রা সকাল ১০টা থেকে শুরু হওয়ার কথা থাকলেও সেখানেও মঙ্গলবারের মতো সমাবেশ হবে। এ কারণে আটটা থেকেই জনসমাগম হতে পারে। এতে বন্ধ হয়ে যেতে পারে আশপাশের এলাকায় যান চলাচল।


পদযাত্রা চলাকালীন আব্দুল্লাহপুর থেকে পুরান ঢাকা পর্যন্ত যান চলাচল বন্ধ থাকতে পারে। এ কারণে দিনব্যাপী এ রুট স্থবির হয়ে থাকার আশঙ্কা রয়েছে।


দলের কর্মসূচি নিয়ে জানতে চাইলে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এস এম মান্নান কচি বলেন, শোভাযাত্রায় লক্ষাধিক লোকের উপস্থিতি আশা করছেন তারা। সরকারের পদত্যাগের জন্য বিএনপি যে কর্মসূচি ঘোষণা করেছে, সেই কর্মসূচির মাধ্যমে যাতে করে কোনো ধরনের নাশকতা ও নৈরাজ্য সৃষ্টি না হয়, সে জন্য বিভিন্ন ইউনিট, ওয়ার্ড ও থানা পর্যায়ের নেতা-কর্মীদের সতর্ক থাকতে বলা হয়েছে।


এদিকে বিএনপির পূর্বঘোষিত কর্মসূচি সফল করতে নেয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি। ঢাকার পাশাপাশি সব জেলার পদযাত্রা কর্মসূচির দিকেও কড়া নজর রাখছে দলটির হাইকমান্ড।


পদযাত্রায় উপস্থিতি বাড়াতে কেন্দ্রীয় নেতাদের নির্দেশ দিয়েছে বিএনপি। একই সঙ্গে দলের শীর্ষ নেতাদের নিজ নিজ এলাকার পদযাত্রায় অংশ নিতে শক্ত বার্তা দেয়া হয়েছে।


ঢাকায় পদযাত্রা নিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বৈঠক করেছে বিএনপি। বিভিন্ন এলাকায় লিফলেট বিতরণ করেছেন দলটির নেতারা। নেতা-কর্মীদের সঙ্গে দফায় দফায় বৈঠক করছেন দলটির শীর্ষ নেতারা।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com