ঈদে তৃণমূলে যে বার্তা দিয়েছে বিএনপি
প্রকাশ : ০৬ জুলাই ২০২৩, ১৭:৪৯
ঈদে তৃণমূলে যে বার্তা দিয়েছে বিএনপি
মো. ইলিয়াস
প্রিন্ট অ-অ+

এক দফা আন্দোলনের পূর্বে দলের তৃণমূলের পাশাপাশি সাধারণ মানুষকেও সংগঠিত করতে কাজ করে যাচ্ছে বিএনপি। এই লক্ষ্যে বিএনপির অধিকাংশ শীর্ষ নেতারা এবারের ঈদুল আযহা নিজ এলাকায় কর্মী ও সাধারণ মানুষের সঙ্গে পালন করেছেন। ঈদের শুভেচ্ছা বিনিময়কালে নেতাকর্মীদের দিয়েছেন আন্দোলনের কঠোর বার্তা। তৃণমূল নেতাদের সাথে কথা বলে জানা গেছে, বিএনপির শীর্ষ নেতারা মনে করেন-সামনে সরকার পতনের একদফা আন্দোলন আসছে। এই আন্দোলনের মাধ্যমেই দুঃশাসনের অবসান হবে এবং শেখ হাসিনার পতন হবে। এই লক্ষে চূড়ান্ত আন্দোলনকে সফল করার জন্য নিজেদের মধ্যে সকল ভেদাভেদ ভুলে যাওয়ার আহ্বান জানিয়েছেন দলটির শীর্ষ নেতারা। তবে তৃণমূল নেতারা মনে করেন বর্তমান সরকারের পতন ঘটানোর জন্য রাজপথে যে কঠোর আন্দোলন প্রয়োজন সেই ক্ষেত্রে কিছুটা ধীরগতি রয়েছে।


দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আর মাত্র ছয় মাস বাকি। সংবিধান অনুয়ায়ী একাদশ জাতীয় সংসদের মেয়াদ পূর্তির আগের ৯০ দিন সময়কালের মধ্যে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এ সময়সীমা মাথায় রেখে আগামী তিন মাসের মধ্যে নির্দলীয় সরকারের দাবি আদায়ে চূড়ান্ত আন্দোলন গড়তে হবে বিএনপিকে। সে লক্ষ্যে জোর তৎপরতা চালিয়ে যাচ্ছে বিএনপিসহ সমমনা দলগুলো। এবারের ঈদে বিএনপির কেন্দ্রীয় নেতারা নিজ নিজ এলাকায় দলীয় নেতাকর্মী, সমর্থক ও সাধারণ মানুষের সঙ্গে আন্দোলনের পক্ষে ব্যাপক গণসংযোগ করছেন। শক্তিশালী ও কঠোর আন্দোলন গড়তে দলের নেতাকর্মীদের ঐক্যবদ্ধ থাকার জোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন কেন্দ্রীয় নেতারা।


ঈদে তৃণমূলে দলের শীর্ষ নেতারা কী বার্তা দিয়েছে জানতে চাইলে ফরিদপুর মহানগর কোতোয়ালী থানা ছাত্রদলের সভাপতি নাদিম মোহাম্মদ রুবেল বিবার্তাকে বলেন, কেন্দ্রীয় নেতারা যখনই তৃণমূলে আসে, তখনই তাদের সাথে রাজনৈতিক সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। বিশেষ করে এবারের ঈদে শুভেচ্ছা বিনিময়সহ আন্দোলন সংগ্রাম নিয়ে আলোচনা হয়েছে। চূড়ান্ত আন্দোলনকে সামনে রেখে নেতাকর্মীদের ঐক্যবদ্ধ হওয়ার পাশাপাশি সাধারণ মানুষের অংশগ্রহণ চান নেতারা। নিজেদের মধ্যে সকল ভেদাভেদ ভুলে গিয়ে আন্দোলনের জন্য প্রস্তুতি নেওয়ার আহ্বান জানিয়েছেন।


জানতে চাইলে নোয়াখালী জেলা যুবদলের সাধারণ সম্পাদক নুরুল আমিন খান বিবার্তাকে বলেন, আমদের যে বার্তা দেওয়া হয়েছে সেটা হলো মানুষের যে আকাঙ্ক্ষা, প্রত্যাশা- সেটা পূরণ করার জন্য বিএনপিকে রাজপথে নামতে হবে। সেজন্য নোয়াখালীতে ইউনিয়ন পর্যায়ে নেতাকর্মীদের উজ্জীবিত করা হচ্ছে। তৃণমূল নেতাকর্মীদের সংগঠিত করতে বিভিন্ন সভা করা হচ্ছে। নেতাদের আশা-আকাঙ্ক্ষা হচ্ছে সামনে যেই কঠোর আন্দোলনের পরিকল্পনা রয়েছে তাতে এই দুঃশাসনের অবসান হবে এবং শেখ হাসিনার পতন হবে। তবে তৃণমূলের চিত্র ভিন্ন। আমরা মনে করি রাজপথে যে কঠোর আন্দোলন হওয়া দরকার তাতে মনে হয় কিছুটা ধীরগতি রয়েছে।


বিএনপি সূত্রে জানা গেছে, সরকারবিরোধী চূড়ান্ত আন্দোলনের পূর্বে এটাই ছিল সবশেষ ঈদ। ঈদের সময় বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ নিজ নিজ এলাকায় যান। দলীয় নেতাকর্মীদের পাশাপাশি সাধারণ মানুষকে সরকারবিরোধী আন্দোলনে যুক্ত করতে এ ঈদকে বিশেষ গুরুত্ব দিয়েছে দলটি। তাই কেন্দ্রীয় নেতারা নিজ নিজ এলাকায় গিয়ে দলীয় নেতাকর্মী ছাড়াও সাধারণ মানুষের সঙ্গে ঈদ শুভেচ্ছা বিনিময় করেছেন। এছাড়া বিগত আন্দোলন-সংগ্রামে যেসব নেতাকর্মী আহত হয়েছেন, যারা এখনো কারাগারে আছেন, তাদের পরিবারের পাশে দাঁড়ানোর নির্দেশনাও ছিল দলটির হাইকমান্ডের।  


বিএনপি নেতারা জানায়, সরকারবিরোধী আন্দোলনের চূড়ান্ত পর্যায়ে রয়েছে বিএনপি। তাই দলটির নীতিনির্ধারণী ফোরামে দ্রুত সময়ের মধ্যে এক দফা আন্দোলনের প্রাথমিক সিদ্ধান্ত নেয়া হয়েছে। ইতোমধ্যে সমমনা দলগুলোর পরামর্শ নিয়ে স্থায়ী কমিটির কয়েকটি বৈঠকে এ নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। এখনই সরকারবিরোধী একদফা চূড়ান্ত আন্দোলনের সঠিক সময় বলে মনে করছেন দলটির শীর্ষ নেতারা। এক দফার বিষয়ে ইতোমধ্যে একমত হয়েছে আন্দোলনে থাকা রাজনৈতিক দলগুলো। কিছু দাবিসংবলিত একদফা চূড়ান্ত করা হচ্ছে। এর মধ্যে রয়েছে সরকারের পদত্যাগ ও বিদ্যমান সংসদ বিলুপ্তি, নির্বাচনকালীন নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার গঠন করে তার অধীনে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের ব্যবস্থা, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ সব রাজবন্দির মুক্তি, মিথ্যা-গায়েবি মামলা প্রত্যাহার, ইসি পুনর্গঠন, সংবিধান ও রাষ্ট্রব্যবস্থার গণতান্ত্রিক সংস্কারের মাধ্যমে জনগণের অর্থনৈতিক মুক্তি এবং ভোটাধিকার ও গণতন্ত্র প্রতিষ্ঠা।


সূত্র জানায়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের বাকি ছয় মাস। এ সময়সীমা মাথায় রেখে আগামী তিন মাসের মধ্যে নির্দলীয় সরকারের দাবি আদায়ে চূড়ান্ত আন্দোলনে নামবে বিএনপিসহ সরকার বিরোধী দলগুলো। এই আন্দোলনের পূর্বে ঈদুল আযহার মধ্যে একদফা আন্দোলনের প্রস্তুতি সেরেছে বিএনপি। চলতি জুলাইয়ের মাঝামাঝি থেকে এই আন্দোলন মাঠে গড়াতে পারে। ঈদের আগে স্থায়ী কমিটির একাধিক বৈঠক ও শরিক দল এবং জোটগুলোর সঙ্গে আলোচনা করে আন্দোলনের সিদ্ধান্ত নেয় বিএনপি। তবে এ ক্ষেত্রে সরকার ও প্রশাসনের আচরণ দেখে কর্মসূচি পুনর্বিন্যাস হতে পারে। অবশ্য বাধ্য না হলে সাংঘর্ষিক কোনো কর্মসূচিতে যাবে না বিএনপি।


জানতে চাইলে বিএনপির সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স বিবার্তাকে বলেন, আমরা সব সময় তৃণমূলের সাথেই ঈদ করার চেষ্টা করি। যেহেতু বিএনপির আন্দোলন চলছে সেই আন্দোলনকে চূড়ান্ত পর্যায়ে নিয়ে যাওয়ার জন্য কাজ করছি। সে আন্দোলনে তৃণমূলের নেতা কর্মী এবং জনসাধারণকে সম্পৃক্ত করার জন্য আমরা কাজ করছি। তাদেরকে সেই আন্দোলনে প্রস্তুতি নেওয়ার জন্যও আহ্বান জানিয়েছি। এছাড়া অর্থনৈতিক সংকট, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিসহ সার্বিক সংকটের মধ্যে আমরা জনগণের পাশে থাকার চেষ্টা করেছি।


বিএনপি যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বিবার্তাকে বলেন, শিগগিরই সরকার পতনের একদফা আন্দোলন ঘোষণা করা হবে। সেই আন্দোলনের পূর্বে দলীয় নেতাকর্মীদের পাশাপাশি সাধারণ মানুষকে সরকারবিরোধী আন্দোলনে যুক্ত করতে এ ঈদকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। এরই অংশ হিসেবে বিএনপির কেন্দ্রীয় নেতারা নিজ নিজ এলাকায় গিয়ে দলীয় নেতাকর্মী ছাড়াও সাধারণ মানুষের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেছেন। তৃণমূল নেতাকর্মীদের সাথে অনেক আলাপ আলোচনা হয়েছে। তাদের প্রশ্ন আওয়ামী লীগের বিদায় হবে তো? তৃণমূলের প্রতি আমাদের বার্তা ছিল আন্দোলনের জন্য তৈরি হও এবং এই সরকারের পতন হওয়ার পর যেই নির্বাচন হবে তার জন্যও তৈরি হও। সরকারের পতনের জন্য আন্দোলন করতে হবে তৃণমূলের কাছে এমন বার্তা দেওয়া হয়েছে।


বিএনপির ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান বিবার্তাকে বলেন, ঈদের সময় আমরা তৃণমূলের নেতা কর্মীদের সাথে ঈদ উদযাপন করেছি। বিভিন্ন বিষয়ে তাদের সাথে আলাপ-আলোচনাও হয়েছে। কোরবানি যেহেতু ত্যাগের, তাই তৃণমূলের নিকট আমাদের আহ্বান ছিল এই ত্যাগ থেকে শিক্ষা নিয়ে আগামী দিনে এক দফা আন্দোলনের জন্য প্রস্তুতি নিতে হবে। এছাড়া আন্দোলনকে বেগবান করতে বেশকিছু নির্দেশনা দেওয়া হয়েছে। এর মধ্যে অন্যতম ভোট বঞ্চিত তরুণদের উদ্বুদ্ধ করা। এক দফার চূড়ান্ত আন্দোলনে সকল শ্রেণির মানুষকে উদ্বুদ্ধ করার জন্য বার্তা দেওয়া হয়েছে।


বিবার্তা/এমই/রোমেল/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com