‘প্রস্তাবিত বাজেটে সাধারণ মানুষের জন্য কোন সুখবর নেই’
প্রকাশ : ০১ জুন ২০২৩, ২০:০০
‘প্রস্তাবিত বাজেটে সাধারণ মানুষের জন্য কোন সুখবর নেই’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেছেন, প্রস্তাবিত বাজেটে সাধারণ মানুষের জন্য কোন সুখবর নেই, আইএমএফকে খুশি রেখেই বাজেট প্রনয়ণ করা হয়েছে। দুঃসময়ে সমতাধর্মী যে বাজেট দরকার ছিল বাজেটে তা অনুপস্থিত।


বাজেটের পর দারিদ্র্য ও নিঃস্বকরণ আরও বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। 'স্মার্ট বাংলাদেশের' জন্য নাগরিকদের যে অধিকার ও সক্ষমতা দরকার- বাজেটে তার কোন নির্দেশনা নেই।


বৃহস্পতিবার (১ জুন) গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জাতীয় বাজেট প্রস্তাবের প্রাথমিক প্রতিক্রিয়ায় তিনি এসব কথা বলেন।


সাইফুল হক বলেন, জীবনযাত্রার ব্যয় মিটাতে বিপর্যস্ত সাধারণ মানুষের জন্য বাজেটে কোন সুখবর নেই; বাস্তবে আন্তর্জাতিক মুদ্রা তহবিল- আইএমএফকে খুশি রেখেই এই বাজেট প্রনয়ণ করা হয়েছে। বাজেট আশার পরিবর্তে হতাশা বাড়িয়ে তোলা হয়েছে। সেবাখাতে ভর্তুকী কমিয়ে বাজেটে প্রকৃত বরাদ্দ সংকুচিত করা হয়েছে।


তিনি বলেন, আইএমএফকে আস্থায় নিতে শহর ও গ্রামের গরীবদের জন্য চলে আসা প্রকল্পসমূহে প্রদত্ত বরাদ্দ ও ভর্তুকীও কমিয়ে আনা হয়েছে। আইএমএফ এর শর্ত পূরণে বাড়তি যে ৪৮,০০০ হাজার কোটি টাকা কর আদায় করা হবে তাও দিতে হবে সাধারণ মানুষদেরকে।


তিনি আরও বলেন, ৪৪টি সেবা পেতে ন্যূনতম কর হিসাবে যে ২০০০ টাকা গুনতে হবে, যা রীতিমতো অত্যাচারের সামিল।


সাইফুল হক বলেন, একটি অর্থনৈতিক দুঃসময়ে যে ধরনের সমতাধর্মী আশা জাগানিয়া বাজেট দরকার তা বাজেট প্রস্তাবনায় অনুপস্থিত। খাদ্যসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের অগ্নিমূল্য কমবে কিনা ও জীবনযাত্রার অসহনীয় ব্যয়ভার কমবে কিনা বাজেটে এরকম কোন আশাবাদী প্রস্তাব নেই। মুদ্রাস্ফীতি কমিয়ে মানুষের প্রকৃত আয় বৃদ্ধি পাবে কিনা তারও কোন নির্দেশনা নেই। বাজেটে রাজস্ব ব্যয়সহ অনুৎপাদনশীল ব্যয় কমিয়ে আনার কোন প্রস্তাবনা নেই। তাছাড়া ঋণ করে ঘি খাওয়ার মাশুল দিতে যেয়ে বাজেটের টাকার এক বড় অংশ বেরিয়ে যাবে ঋণ ও ঋণের সুদ পরিশোধ করতে।


তিনি বলেন, বাজেটের ২,৫৭,৮৮৫ কোটি টাকা ঘাটতি পূরণের আসল বোঝা শেষ পর্যন্ত বহন করতে হবে সাধারণ মানুষকে। করের আওতা বৃদ্ধি করে ও বিত্তবানদের উপর বর্ধিত কর আদায় করে রাজস্ব বৃদ্ধির দৃশ্যমান ও বিশ্বাসযোগ্য কোন প্রস্তাবনা বাজেটে নেই।


ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, বন্ধ পাটকল ও চিনিকলসহ জাতীয় শিল্পের বিকাশ ও প্রকৃত উদ্যোক্তাদের জন্য বাজেটে নির্দিষ্ট কোন প্রস্তাব নেই। শ্রমিকদের জন্য জাতীয় ন্যূনতম মজুরি কমিশন ঘোষণা ও মহার্ঘ্য ভাতা চালুর ব্যাপারেও কোন প্রস্তাব নেই। কৃষি, শিক্ষা ও স্বাস্থ্যখাতের বরাদ্দও নিতান্ত অপ্রতুল।


সাইফুল হক বলেন, 'স্মার্ট বাংলাদেশের যাত্রী হবার জন্য নাগরিকদের যে অধিকার ও সক্ষমতা দরকার, অর্থমন্ত্রী সে ব্যাপারেও কোন আশাবাদ সৃষ্টি করতে পারেননি। তিনি বলেন, এই বাজেট দারিদ্র্য ও নিঃস্বকরণ প্রক্রিয়াকে পরোক্ষভাবে আরও জোরদার করবে।


বিবার্তা/ইলিয়াস/রোমেল/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com