নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় গড়ে তুলতে হবে: এনামুল হক শামীম
প্রকাশ : ০১ মে ২০২৩, ১৯:৪৭
নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় গড়ে তুলতে হবে: এনামুল হক শামীম
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

পানি সম্পদ উপ-মন্ত্রী ও আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক একেএম এনামুল হক শামীম এমপি বলেছেন, নতুন প্রজন্মকে মহান মুক্তিযুদ্ধের চেতনায় গড়ে তুলতে হবে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে আমরা একটি স্বাধীন দেশ পেয়েছি। কিন্তু ৭১'র পরাজিত শক্তি খুনি মোস্তাক-জিয়ারা বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর মহান মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতির রাজনীতি শুরু করে।


১ মে, সোমবার সিরাজগঞ্জে যমুনা নদীর তীরে পানি উন্নয়ন বোর্ড কর্তৃক নির্মিত ‘মুক্তির সংগ্রাম’ ভাস্কর্যের উদ্ধোধন শেষে সুধী সমাবেশে তিনি এসব কথা বলেন।



তিনি বলেন, আজকের নতুন প্রজন্মকেই আগামীদিনের স্মার্ট বাংলাদেশের নেতৃত্ব দিতে হবে। এজন্য তাদের বিশ্বমানের স্মার্ট নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে। এই নতুন প্রজন্মের সৌভাগ্য তারা বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার মতো একজন প্রধানমন্ত্রী পেয়েছে। তাই তাদেরকে মহান মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু ও বাংলাদেশের প্রশ্নে কখনো আপোস করা যাবে না।


তিনি আরও বলেন, খুনি জিয়া স্বাধীনতা বিরোধী ও বঙ্গবন্ধুর খুনিদের পুনর্বাসন করে। তাদের দেশ-বিদেশের উচ্চ পদে চাকরির ব্যবস্থা করে দেয়। কুখ্যাত ইনডেমনিটি অধ্যাদেশ করে বঙ্গবন্ধু হত্যার বিচারকে বন্ধ করে দেয়। দেশের মানুষের ভোটের অধিকার কেড়ে নেয়। বহু মুক্তিযোদ্ধাকে হত্যা করে। তার মৃত্যুর পর খালেদা জিয়াও রাজাকারদের এমপি মন্ত্রী করে একই ধারাবাহিকতা রজায় রাখে।
উপ-মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু আমাদের স্বাধীন দেশ দিয়ে গেছেন। আজ তারই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নত দেশ গড়তে দিনরাত কাজ করে যাচ্ছেন। মহান মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে আমাদের নিজ নিজ অবস্থান থেকে কাজ করতে হবে। ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের পর এখন স্মার্ট বাংলাদেশের পথে এগিয়ে যাচ্ছে দেশ। ২০৪১ সালের মধ্যে আমরা উন্নত দেশের কাতারে যেতে চাই।


এনামুল হক শামীম বলেন, আওয়ামী লীগের রাজনীতি সাধারণ ও গণমানুষের জন্য। গরিব-দুঃখী-মেহনতি মানুষের জন্য জননেত্রী শেখ হাসিনা রাজনীতি করেন। তার হাত ধরেই বাংলাদেশে গরিব-মেহনতি মানুষের মুখে হাসি ফুটেছে। আর বেগম খালেদা জিয়ার রাজনীতি হচ্ছে ক্ষমতার জন্য। বিএনপি ক্ষমতায় থাকলে দেশের সম্পদ লুট করে, অর্থ পাচার করে। আর ক্ষমতায় না থাকলে পেট্টোল বোমা মেরে মানুষ হত্যা করে। আর বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা দেশের সংকটে, যে কোনো দুর্যোগে মানুষের পাশে থাকে। এ কারণেই জননেত্রী শেখ হাসিনা হচ্ছেন মাদার অব হিউম্যানিটি। তাই মানুষ হত্যাকারী ও দেশের সম্পদ লুটকারী বিএনপি আর কোনো দিন ক্ষমতায় আসবে না। সংবিধান অনুযায়ী নির্বাচন কমিশনের অধীনেই আগামী নির্বাচন অনুষ্ঠিত হবে। আর সেই নির্বাচনেও এদেশের জনগণ জননেত্রী শেখ হাসিনাকে পঞ্চমবারের মতো প্রধানমন্ত্রী করবে।


তিনি জানান, নদীভাঙন রোধে পানি সম্পদ মন্ত্রনালয় ও পানি উন্নয়ন বোর্ড সারাদেশে কাজ করে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় সিরাজগঞ্জে প্রায় ৫ হাজার ৯শ কোটির টাকার প্রকল্প চলছে। ইতিমধ্যে ২১শ কোটি টাকার প্রকল্প সম্পন্ন হয়েছে। বাকিটা অতি শীঘ্রই সম্পন্ন হবে। কাজের গুনগত মান ঠিক রেখে নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ করতে হবে। কাজের ব্যাপারে কোনো অনিয়ম ও গাফিলতি সহ্য করা হবে না।


সিরাজগঞ্জের জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, পানি সম্পদ মন্ত্রনালয়ের সচিব নাজমুল আহসান, দেশ বরেন্য কথা সাহিত্যিক ড. জাফর ইকবাল,‘মুক্তির সংগ্রাম’ ভাস্কর শিল্পী হামিদুজ্জামান খান। স্বাগত বক্তব্য রাখেন, মন্ত্রী পরিষদ বিভাগের সাবেক সচিব কবির বিন আনোয়ার।


পরে উপমন্ত্রী সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের সঙ্গে বিভিন্ন প্রকল্পের বিষয় বৈঠক করেন।


বিবার্তা/সোহেল/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com