আন্দোলনের গতি রাখতে রমজানেও রাজপথে বিএনপি
প্রকাশ : ৩১ মার্চ ২০২৩, ২০:১৬
আন্দোলনের গতি রাখতে রমজানেও রাজপথে বিএনপি
কিরণ শেখ
প্রিন্ট অ-অ+

সরকারের পতন ঘটাতে যুগপৎ আন্দোলন করছে বিএনপি ও সরকারবিরোধী রাজনৈতিক দলগুলো। এই আন্দোলনকে চূড়ান্ত লক্ষ্যে পৌঁছাতে এবং গতি ধরে রাখতে এবার রমজানেও কর্মসূচি ঘোষণা করেছে দলটি। এরই অংশ হিসেবে শনিবার সারাদেশের জেলা ও মহানগরগুলোতে অবস্থান কর্মসূচি পালন করবে বিএনপি।


ওইদিন ‘বিদ্যুৎ, গ্যাসসহ দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, আওয়ামী সরকারের সর্বগ্রাসী দুর্নীতির প্রতিবাদ এবং পূর্ব ঘোষিত ১০ দফা বাস্তবায়নের দাবিতে’ সারাদেশের জেলা ও মহানগরগুলোতে বেলা ২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত অবস্থান কর্মসূচি পালন করবে বিএনপি।


গত ২৪ মার্চ এক ইফতার মাহফিলে এই কর্মসূচি ঘোষণা করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। রমজান মাসে কর্মসূচিগুলোর মধ্যে রয়েছে: ১ এপ্রিল- সারাদেশের সব মহানগর ও জেলাগুলোতে বেলা ২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত অবস্থান, ৮ এপ্রিল- সারাদেশের সব মহানগরের থানা, জেলা ও উপজেলা পর্যায়ে বেলা ৩টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অবস্থান করবে বিএনপি। এছাড়া ৯ এপ্রিল থেকে ১৩ এপ্রিল পর্যন্ত বিভাগীয় কর্মসূচি পালন করবে দলটি।


বিভাগীয় এসব কর্মসূচি ১০ দফা, রাষ্ট্রকাঠামো মেরামত, আওয়ামী সরকারের সর্বগ্রাসী দুর্নীতি বিরুদ্ধে প্রচারপত্র বিলি, মানববন্ধন ও অবস্থান কর্মসূচি অনুষ্ঠিত হবে। এই কর্মসূচি বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সারাদেশের সব ইউনিয়নে অনুষ্ঠিত হবে।


যেসব সাংগঠনিক বিভাগে এসব কর্মসূচি অনুষ্ঠিত হবে, সেগুলো হলো: ৯ এপ্রিল রংপুর ও চট্টগ্রাম বিভাগ, ১০ এপ্রিল রাজশাহী ও সিলেট বিভাগ, ১১ এপ্রিল খুলনা ও কুমিল্লা বিভাগ, ১২ এপ্রিল ঢাকা ও বরিশাল বিভাগ এবং ১৩ এপ্রিল ময়মনসিংহ ও ফরিদপুর বিভাগে।


এছাড়া ২৮ মার্চ থেকে ২০ এপ্রিল পর্যন্ত সারাদেশের সব জেলা, মহানগর, উপজেলা, থানা, ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সাথে মতবিনিময় সভা, দুস্থ, অসহায়-ক্ষতিগ্রস্থ মানুষদের সহায়তাসহ বিভিন্ন গণসংযোগমূলক কর্মসূচি পালন করবে বিএনপি।


কর্মসূচি বিষয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, রাজনৈতিক কর্মসূচি রমজান মাসে দেয়ার কথা নয়। তবে দেশের যে অবস্থা তৈরি হয়েছে, সেই অবস্থায় আমরা বাধ্য হয়েছি- রমজান মাসেও সাধারণ মানুষকে গণতন্ত্র পুনরুদ্ধারের যে আন্দোলন, বেগম খালেদা জিয়াকে মুক্ত করবার যে আন্দোলন এবং তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনার যে আন্দোলন তাকে আমরা চলমান রাখতে চাই। সেজন্য আমরা এই কর্মসূচি দিয়েছি।


এদিকে বিএনপির নির্বাহী কমিটির সব নেতারা নিজ নিজ জেলার কর্মসূচিতে প্রত্যক্ষভাবে অংশগ্রহণ করবেন ও কর্মসূচি সফল করতে সর্বাত্মক সহযোগিতা করবেন এবং সাংগঠনিক-সহ সাংগঠনিক সম্পাদকরা সমন্বয় করবেন। অবস্থান কর্মসূচিতে বিভাগীয় ও মহানগরে কেন্দ্রীয় যেসব নেতৃবৃন্দরা নেতৃত্ব দেবেন- তারা হলেন: ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণে মির্জা ফখরুল ইসলাম আলমগীর, মানিকগঞ্জ জেলায় ড. মঈন খান, ঢাকা জেলায় গয়েশ্বর চন্দ্র রায়, টাঙ্গাইল জেলায় আহমেদ আযম খান, নারায়ণগঞ্জ জেলায় সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, গাজীপুর জেলায় হাবিব- উন-নবী খান সোহেল, নারায়ণগঞ্জ মহানগরে আবদুস সালাম আজাদ, মুন্সিগঞ্জ জেলায় ড. আসাদুজ্জামান রিপন, নরসিংদী জেলায় মাসুদ আহমেদ তালুকদার এবং গাজীপুর মহানগরে শিরিন সুলতানা।


কুমিল্লা বিভাগ: কুমিল্লা দক্ষিণ জেলায় জয়নুল আবেদিন ফারুক, ব্রাহ্মণবাড়িয়া জেলায় মনিরুল হক চৌধুরী, চাঁদপুর জেলায় মোস্তাক মিয়া, কুমিল্লা মহানগরে রাশেদা বেগম হীরা এবং কুমিল্লা উত্তর জেলায় ব্যারিস্টার রুমিন ফারহানা।


ময়মনসিংহ বিভাগ: ময়মনসিংহে সৈয়দ এমরান সালেহ প্রিন্স, কিশোরগঞ্জ জেলায় শরিফুল আলম, জামালপুর জেলায় ওয়ারেছ আলী মামুন, নেত্রকোনা জেলায় মোস্তাফিজুর রহমান বাবুল এবং শেরপুর জেলায় ডা. দেওয়ান সালাহ উদ্দিন বাবু।


চট্টগ্রাম বিভাগ: চট্টগ্রাম মহানগরে বরকত উল্লাহ বুলু, নোয়াখালী জেলায় মো. শাহজাহান, চট্টগ্রাম উত্তর জেলায় মীর মো. নাছির উদ্দিন, ফেনী জেলায় অধ্যাপক জয়নাল আবেদীন (ভিপি), চট্টগ্রাম দক্ষিণ জেলায় মাহবুবের রহমান শামীম, লক্ষীপুর জেলায় শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, কক্সবাজার জেলায় লুৎফর রহমান কাজল, বান্দরবান জেলায় এ.এম.নাজিম উদ্দিন, খাগড়াছড়ি জেলায় আবদুল ওয়াদুদ ভূঁইয়া এবং রাঙ্গামাটি জেলায় বেলাল আহমেদ।


বরিশাল বিভাগ: বরিশাল মহানগরে ব্যারিস্টার শাহজাহান ওমর বীর উত্তম, ভোলা জেলায় মেজর (অব.) হাফিজ উদ্দিন বীর বিক্রম, বরিশাল উত্তর জেলায় এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরী, বরিশাল দক্ষিণ জেলায় মজিবুর রহমান সরোয়ার, পিরোজপুর জেলায় বিলকিস জাহান শিরিন, পটুয়াখালী জেলায় এবিএম মোশাররফ হোসেন, বরগুনা জেলায় আ ক ন কুদ্দুসুর রহমান এবং ঝালকাঠি জেলায় মাহবুবুল হক নান্নু।


রাজশাহী বিভাগ: রাজশাহী মহানগরে মিজানুর রহমান মিনু, বগুড়া জেলায় হেলালুজ্জামান তালুকদার লালু, নওগাঁ জেলায় অধ্যাপক মো. শাহজাহান মিয়া, রাজশাহী জেলায় হারুন-অর-রশিদ, নাটোর জেলায় রুহুল কুদ্দুস তালুকদার দুলু, পাবনা জেলায় মোসাদ্দেক হোসেন বুলবুল, চাঁপাইনবাবগঞ্জ জেলায় সৈয়দ শাহীন শওকত, জয়পুরহাট জেলায় ওবায়দুর রহমান চন্দন এবং সিরাজগঞ্জ জেলা আমিরুল ইসলাম খান আলীম।


রংপুর বিভাগ: লালমনিরহাটে আসাদুল হাবিব দুলু, পঞ্চগড় জেলায় ব্যারিস্টার নওশাদ জমির, রংপুর জেলায় সামজ্জোহা খান, নীলফামারী জেলায় আনিসুজ্জামান বাবু, দিনাজপুর জেলায় সৈয়দ জাহাঙ্গীর আলম, রংপুর মহানগরে আব্দুল খালেক, গাইবান্ধা জেলায় শফিকুল হক এবং সৈয়দপুর জেলায় সৈয়দা আশিফা আশরাফী পাপিয়া।


ফরিদপুর বিভাগ: রাজবাড়ী জেলায় জহুরুল ইসলাম শাহজাদা মিয়া, ফরিদপুর জেলায় শামা ওবায়েদ, শরীয়তপুর জেলায় খোন্দকার মাশুকুর রহমান, ফরিদপুর মহানগরে সেলিমুজ্জামান সেলিম এবং মাদারীপুর জেলায় আনিসুর রহমান তালুকদার খোকন।


খুলনা বিভাগ: খুলনা মহানগরে নিতাই রায় চৌধুরী, চুয়াডাঙ্গা জেলায় ড. মামুন আহমেদ, যশোর জেলায় অনিন্দ্য ইসলাম অমিত, বাগেরহাট জেলায় অধ্যাপক এ বি এম ওবায়দুল, খুলনা জেলায় আজিজুল বারী হেলাল, কুষ্টিয়া জেলায় মো. হারুন অর রশিদ,  সাতক্ষীরা  জেলায় অধ্যক্ষ সেলিম ভূইয়া, ঝিনাইদহ জেলায় আসাদুজ্জামান আসাদ, মেহেরপুর জেলায় বাবু জয়ন্ত কুমার কুণ্ড, মাগুরা জেলায় কৃষিবিদ শামীমুর রহমান শামীম এবং নড়াইল জেলায় মিসেস নেওয়াজ হালিমা আরলী।


সিলেট বিভাগ: সিলেট মহানগরে অধ্যাপক ডা. এজেডএম জাহিদ হোসেন, সিলেট জেলায় ড. মো. এনামুল হক চৌধুরী, সুনামগঞ্জ জেলায় খন্দকার আবদুল মোক্তাদির, হবিগঞ্জ জেলায় ডা. সাখাওয়াত হোসেন জীবন এবং মৌলভীবাজার জেলায় আরিফুল হক চৌধুরী।


কর্মসূচির বিষয়ে জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য বেগম সেলিমা রহমান বিবার্তাকে বলেন, আন্দোলনের লক্ষ্য ও গতি ঠিক রাখতে আমরা শান্তিপূর্ণ কর্মসূচি পালন করছি এবং ভবিষ্যতেও করব। এজন্য রমজান মাসেও কিছু কর্মসূচি ঘোষণা করেছি।


জানতে চাইলে ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক ও গণতন্ত্র মঞ্চের শীর্ষ নেতা শেখ রফিকুল ইসলাম বাবলু বিবার্তাকে বলেন, এখন আমাদের আন্দোলন ধীর গতি চলছে। তবে সময় মতো আন্দোলনের পরিস্থিতি পরিবর্তন হবে। এজন্য রমজানেও আমরা কর্মসূচি পালন করছি।


রমজানে কর্মসূচির বিষয়ে জানতে চাইলে গণফোরাম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সুব্রত চৌধুরী বিবার্তাকে বলেন, ঈদের পর আন্দোলনের গতি বাড়বে। এজন্য রমজানেও কিছু কর্মসূচি থাকছে। তবে রমজানে বড় ধরণের কর্মসূচি থাকবে না।


বিবার্তা/ কিরণ/রোমেল/এমএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com