বিভিন্ন কর্মসূচির মাধ্যমে গণহত্যা দিবস পালন জাসদের
প্রকাশ : ২৫ মার্চ ২০২৩, ২১:২৬
বিভিন্ন কর্মসূচির মাধ্যমে গণহত্যা দিবস পালন জাসদের
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির মাধ্যমে আজ ২৫ মার্চ গণহত্যা দিবস পালন করেছে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)।


কর্মসূচির মধ্যে ছিল ভোর ৬টায় দলের কেন্দ্রীয় কার্যালয়ে কালো পতাকা উত্তোলন ও গণহত্যার শিকার ৩০ লক্ষ শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দলীয় পতাকা অর্ধনমিতকরণ, সকাল ৯টায় মিরপুর জল্লাদখানা বধ্যভূমি ও সকাল ১১টায় রায়েরবাজার বধ্যভূমিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন, বিকাল ৫টায় শহীদ কর্নেল তাহের মিলনায়তনে আলোচনাসভা এবং ১৯৭১ সালের গণহত্যার উপর নির্মিত ভিডিও, জাতীয় সংসদে জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি কর্তৃক ২৫ মার্চকে গণহত্যা দিবস হিসাবে ঘোষণা করার দাবি সম্বলিত প্রস্তাব উত্থাপন ও সর্বসম্মতভাবে গ্রহণের উপর নির্মিত ভিডিও প্রদর্শন এবং আলোচনাসভা।


জাসদ কেন্দ্রীয় কার্যকরী কমিটির সহ-সভাপতি বীরমুক্তিযোদ্ধা শফি উদ্দিন মোল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন দলের সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি, জাসদের সহ-সভাপতি আফরোজা হক রীনা এমপি, যুক্তরাজ্য জাসদের সম্মেলন প্রস্তুতি কমিটির আহবায়ক মুজিবুল হক মনি, জাসদ সহ-সভাপতি উম্মে হাসান ঝলমলে, জাতীয় শ্রমিক জোটের সভাপতি বীরমুক্তিযোদ্ধা সাইফুজ্জামান বাদশা, জাসদের যুগ্ম সাধারণ সম্পাদক রোকনুজ্জামান রোকন, জাসদের যুগ্ম সাধারণ সম্পাদক মীর্জা মো: আনোয়ারুল হক জাতীয় কৃষক জোটের যুগ্ম সাধারণ সম্পাদক কামরুজ্জামান ফসি, যুব জোটের সাংগঠনিক সম্পাদক আমিনুল ইসলাম নুর, ছাত্রলীগ(ন-মা) সাবেক সভাপতি আহসান হাবিব শামীম, বর্তমান সভাপতি রাশিদুল হক ননী প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন জাসদের দফতর সম্পাদক সাজ্জাদ হোসেন।


জাসদ সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি তার ভাষনে বলেন, পাকিস্তান হানাদার বাহিনী এবং তাদের এদেশীয় দালাল সহযোগী জামাতে ইসলাম, মুসলিম লীগ, নেজামে ইসলাম, ইসলামী ছাত্র শিবিরসহ ইসলামী রাজনৈতিক দলসমূহের নেতা-কর্মী-সমর্থকদের সমন্বয়ে গঠিত রাজাকার বাহিনী, আলবদর বাহিনী দ্বারা সংঘটিত নির্বিচার গণহত্যা-গণধর্ষণ- গণনির্যাতনের ঘটনা শুধু বাংলাদেশ এ বাঙালি জাতির ইতিহাসে হৃদয়বিদারক কালো অধ্যায়ই নয়, বিশ্বের ইতিহাসের বর্বরতম যুদ্ধাপরাধ, মানবতার বিরুদ্ধে অপরাধের ঘটনা।


শিরীন আখতার বলেন, জাতির জন্য ন্যায়বিচার প্রতিষ্ঠার জন্য ১৯৭১ এর যুদ্ধাপরাধীদের বিচার জরুরি ছিল। তিনি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানান যুদ্ধাপরাধীদের বিচারে আইনী জটিলতার অপাসারণ করে ট্রাইব্যুনাল গঠন করে দিয়ে যুদ্ধাপরাধীদের বিচারের পথ খুলে দেয়ার জন্য। তিনি সকল যুদ্ধাপরাধীকে খুঁজে বের করে বিচারের সম্মুখীন করার কাজ অব্যাহত রাখার জন্য।


শিরীন আখতার জাতীয় সংসদে সর্বসম্মতভাবে গৃহিত ২৫ মার্চ গণহত্যা দিবস পালনের বিষয়ে প্রস্তাবের আলোকে ২৫ মার্চ গণহত্যা দিবসকে রাষ্ট্রীয় হিসাবে পালনের জন্য মন্ত্রী পরিষদীয় সিদ্ধান্ত গ্রহণ ও প্রজ্ঞপনের দাবি করেন।


সন্ধ্যা ৭টায় শহীদ কর্নেল তাহের মিলনায়তনে জাসদের নেতা-কর্মীরা গণশহীদের স্মরণে আলোক প্রজ্জ্বলন করেন।



বিবার্তা/এনএস


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com