যথাসময়ে নির্বাচন ও সংবিধান রক্ষাই গণতান্ত্রিক শক্তির মূল দায়িত্ব: ইনু
প্রকাশ : ২৩ মার্চ ২০২৩, ১৮:৫০
যথাসময়ে নির্বাচন ও সংবিধান রক্ষাই গণতান্ত্রিক শক্তির মূল দায়িত্ব: ইনু
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

১৯৭১ সালের ২৩ মার্চ ঐতিহাসিক পল্টন ময়দানে স্বাধীন বাংলা ছাত্র সংগ্রাম পরিষদের পক্ষ থেকে সামরিক কুচকাওয়াজের সাথে সামরিক কায়দায় গাণফায়ার করে আনুষ্ঠানিকভাবে স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলনের ঐতিহাসিক ঘটনার উপর নির্মিত টেরাকোটা শিল্পকর্ম জাসদ কার্যালয়ে সংযুক্ত করা হয়েছে।


২৩ মার্চ বৃহস্পতিবার সকাল ১১ টায় জাসদ কার্যালয়ে সংযুক্ত টেরাকোটা শিল্পটি উন্মোচন করে উদ্বোধন করা হয়।


উন্মোচন ও উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাসদের সভাপতি হাসানুল হক ইনু এমপি, সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি, বিএলএফ-এর প্রশিক্ষক বীরমুক্তিযোদ্ধা হাসানুজ্জামান মনি, জাসদের সহ-সভাপতি মীর হোসাইন আখতার, সহ-সভাপতি আফরোজা হক রীনা এমপি, সহ-সভাপতি নুরুল আকতার, সহ-সভাপতি বীরমুক্তিযোদ্ধা মো. শহীদুল ইসলাম, সহ-সভাপতি বীরমুক্তিযোদ্ধা শফি উদ্দিন মোল্লা, জাতীয় শ্রমিক জোটের সভাপতি বীরমুক্তিযোদ্ধা সাইফুজ্জামান বাদশা, জাসদের যুগ্ম সাধারণ সম্পাদক শওকত রায়হান, যুগ্ম সাধারণ সম্পাদক রোকনুজ্জামান রোকন, যুগ্ম সাধারণ সম্পাদক মীর্জা মো. আনোয়ারুল হক, যুব জোটের সহ-সভাপতি কাজী সালমা সুলতানা ও যুগ্ম সাধারণ সম্পাদক মুহাম্মদ সামছুল ইসলাম সুমন সহ জাসদ ও সহযোগী সংগঠনসমূহের নেতৃবৃন্দ।


অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন টেরাকোটা শিল্পকর্মের নির্মাতা শিল্পী সৈয়দ মামুনুর রশিদ।


সংক্ষিপ্ত এ অনুষ্ঠানে বক্তব্য রাখেন জাসদের সভাপতি হাসানুল হক ইনু এমপি ও সাধারণ সম্পাদক শিরীণ আখতার এমপি।
হাসানুল হক ইনু তার ভাষণে বলেন, ১৯৭১ সালের অগ্নিঝরা মার্চের ২রা মার্চ স্বাধীনতার পতাকা প্রদর্শন, ৩রা মার্চ স্বাধীনতার ইশতেহার পাঠ, ৭ মার্চ বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষন ও অসহযোগ আন্দোলনের সূচনা, ৯ মার্চ বঙ্গবন্ধুর প্রতি সমর্থন জানিয়ে মাওলানা ভাষানির ভাষণ, ১১ মার্চ বঙ্গবন্ধুর প্রতি সমর্থন জানিয়ে অধ্যাপক মোজাফ্ফর আহমেদের ভাষণ, ১৯ মার্চ জয়দেবপুর ক্যান্টনমেন্টে বাঙালি অফিসার ও সৈনিকদের বিদ্রোহ, ২৩ মার্চ পল্টন ময়দানে সামরিক কুচকাওয়াজের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে স্বাধীন বাংলাদেশের ভিত্তি নির্মাণ করে দেয়।


তিনি বলেন, দুর্ভাগ্যজনকভাবে স্বাধীনতার ৫১ বছর অতিবাহিত হলেও মুক্তিযুদ্ধ পরাজিত শক্তি এখন স্বাধীনতা মেনে নেয়নি। তারা স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে মীমাংসিত বিষয়গুলোকে অমীমাংসিত করার অপচেষ্টা চালিয়ে যাচ্ছে।


তিনি বলেন, বিএনপি স্বাধীনতা বিরোধী, মুক্তিযুদ্ধ বিরোধী পাকিস্তানপন্থী রাজনীতির মূল ঘাঁটি। বিএনপি দেশকে সংবিধানের বাইরে ঠেলে দিয়ে অস্বাভাবিক সরকার এনে সংবিধান ওলটপালট করার ঘোষণা দিয়েছে।


জনাব ইনু বলেন, যথাসময়ে নির্বাচন অনুষ্ঠান এবং সংবিধান রক্ষাই এখন দেশপ্রেমিক গণতান্ত্রিক রাজনৈতিক শক্তির মূল দায়িত্ব।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com