৬৯’র গণঅভ্যুত্থান ইতিহাসের তাৎপর্যপূর্ণ মাইলফলক: ন্যাপ
প্রকাশ : ২৪ জানুয়ারি ২০২৩, ১৬:২১
৬৯’র গণঅভ্যুত্থান ইতিহাসের তাৎপর্যপূর্ণ মাইলফলক: ন্যাপ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে ঊনসত্তরের গণঅভ্যুত্থান এক তাৎপর্যপূর্ণ মাইলফলক বলে মন্তব্য করে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (বাংলাদেশ ন্যাপ)।


নেতৃদ্বয় বলেন, ৫২’র ভাষা আন্দোলন, বাঙালির মুক্তির সনদ ৬ দফা, পরবর্তীতে ১১ দফা ও ৬৯’র গণঅভ্যুত্থানের পথ বেয়েই রক্তাক্ত সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে বাঙালি জাতি অর্জন করে মহান স্বাধীনতা। অপশাসন, শোষণ ও দুর্নীতি-দুবৃর্ত্তায়নের বিরুদ্ধে সংগ্রামে তাই ঊনসত্তরের গণঅভ্যুত্থান আজও দেশের মানুষকে অনুপ্রাণিত করে।


মঙ্গলবার (২৪ জানুয়ারি) ‘ঐতিহাসিক গণঅভ্যুত্থান দিবস’ উপলক্ষ্যে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে পার্টির চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া এসব কথা বলেন।


তারা বলেন, ৬৯’র গণঅভ্যুত্থান শহিদ আসাদ ও শহিদ মতিউরের স্বপ্নের গণতান্ত্রিক বাংলাদেশ আজও প্রতিষ্ঠিত হয়নি। ১৯৬৯ এ শহিদ আসাদ আর শহিদ মতিউরের রক্তের পথ ধরেই স্বৈরাচারের পতন হয়ে গণতান্ত্রিক আন্দোলন স্বাধীনতা আন্দোলনে রুপ নেয়। দেশের সকল শাসকগোষ্টি গণতান্ত্রিক চেতনার সাথে সকল সময়ই বিশ্বাস ঘাতকতা করেছে, এখনো করছে। শাসকগোষ্টি দেশ ও জনগণের স্বার্থ রক্ষার চাইতে নিজেদের রক্ষায় ব্যস্ত।


নেতৃদ্বয় বলেন, শুধুমাত্র ক্ষমতায় টিকে থাকা ও ক্ষমতায় যাবার লড়াইয়ে দেশের জনগণ আজ দিশেহারা। আর বর্তমান শাসকগোষ্টি প্রতিনিয়ত শুধু উন্নয়নের গল্প শোনাচ্ছে। অথচ উন্নয়নের জোয়ারে আজ নিত্যপণ্যের বাজার নিয়ন্ত্রণহীন। ফলে সাধারণ মানুষের জীবন আজ দুর্বিষহ হয়ে পড়েছে তা তারা উপলব্ধি করছে না। শাসকগোষ্ঠি ভুলে গেছে গণতন্ত্র ছাড়া উন্নয়ন টেকসই হয় না। সরকারের কোনো ক্ষেত্রে নিয়ন্ত্রণ নেই। সর্বক্ষেত্রে অরাজকতা ও দুর্নীতি।


তারা আরও বলেন, বাংলাদেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে দেশি-বিদেশি ষড়যন্ত্র অব্যাহত আছে। তাদের ইঙ্গিতেই আজ দেশের রাজনীতি অদৃশ্য শক্তি নিয়ন্ত্রণ করছে। জনগণের অধিকার হরণ করা হয়েছে। ইতিহাস বলে রাজনীতির নিয়ন্ত্রণ যখন অরাজনৈতিকদের হাতে নিয়ন্ত্রণ হয় তখন দেশে বিপর্যয় আসতে বাধ্য।


নেতৃদ্বয় বলেন, ৬৯’র গণঅভ্যুত্থানের চেতনায় দুর্নীতি-দুবৃর্ত্তায়নসহ সকল অপশক্তির বিরুদ্ধে গণআন্দোলনের সূচনা করতে হবে। শহিদ আসাদ, শহিদ মতিউরের প্রদর্শিত পথে দেশের জনগণকে ঐক্যবদ্ধ হতে হবে।


বিবার্তা/কিরণ/এসএফ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com