'বন্দুকের নল থেকে যাদের জন্ম তাদের সঙ্গে কিভাবে রাজনীতি করবো'
প্রকাশ : ০৬ আগস্ট ২০২২, ২০:৩৫
'বন্দুকের নল থেকে যাদের জন্ম তাদের সঙ্গে কিভাবে রাজনীতি করবো'
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বিএনপিকে উদ্দেশ্য করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বন্দুকের নল থেকে যাদের জন্ম। বঙ্গবন্ধুর হত্যার নেপথ্যের মাস্টার মাইন্ড, তারাই ২১ আগস্ট শেখ হাসিনাকে প্রাইম টার্গেট করে গ্রেনেট হামলা করেছিলো। কিভাবে এদের সঙ্গে রাজনীতি করবো। কর্ম সম্পর্কের দেয়াল তো তারাই তুলেছে।


শনিবার (৬ আগস্ট) জাতীয় জাদুঘর মিলনায়তনে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব-এর ৯২তম জন্মদিন উপলক্ষ্যে ‘প্রেরণাদায়িনী মা’ শীর্ষক এক শিল্পকর্ম প্রদর্শনী পূর্ব আলোচনা সভায় কাদের এসব কথা বলেন। বাংলাদেশ আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক উপ-কমিটি এ আয়োজন করে।


ওবায়দুল কাদের বলেন, আমি আজ একটা প্রশ্ন করবো, আগস্ট এলে এ প্রশ্ন অনেক বার করেছি। জবাব পাইনি। ১৫ আগস্ট জেনারেল জিয়া যদি জড়িত না থাকতেন, খুনিদের নিরাপদে বিদেশে পাঠানো, বাংলাদেশের বিভিন্ন দূতাবাসে চাকরি কে দিয়েছিলো?


তিনি বলেন, পলাশীর মীর জাফর আলী খানের জায়গায় খন্দকার মোশতাক। সোনাপতি ইয়ার লতিফ, রায় দূর্লভের জায়গায় জিয়াউর রহমান। বিশ্বাসঘাতকতার রক্ত ছুঁড়েছে ‘৭৫ এ। কেনো ‘৭৫-এর খুনিদের পুরস্কৃত করা হলো। এ প্রশ্নের জবাব বিএনপি কোনো দিনও দিতে পারবে না। খুনিদের বিচার বন্ধে ইনডেমনিটি অডিয়েন্সকে সংবিধানের ৫ম সংশোধনীতে অন্তর্ভুক্ত করেছিলো তাদের নেতা জিয়াউর রহমান।


তিনি বলেন, এদের সাথে রাজনীতিতে কর্ম সম্পর্ক কিভাবে থাকবে। মাঝে মাঝে ভাবি ‘৭৫-এর ঘাতকদের সাথে কিভাবে কর্ম সম্পর্ক রাখবো, রাজনৈতিক অঙ্গণে। এরা কারা? এরা তাদেরই রাজনীতি করে, যাদের রাজনীতি ছিলো হত্যা-ষড়যন্ত্রের রাজনীতি।


সেতুমন্ত্রী বলেন, বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব শুধু জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী ছিলেন নয়, ছিলেন সহযোদ্ধা ও সহকর্মী। নীরবে রাজনৈতিক সহকর্মী। নীরবে রাজনীতির সহযোদ্ধা। বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের তিন পুত্র। তাদের হত্যা করা হয়েছিলো ভবিষ্যতে রাজনীতি করবে, সেজন্যই এ হামলা। কিন্তু আমি জানতে চাই, বেগম মুজিব তো সক্রিয় রাজনীতি করেননি। এ অবলা নারী কেনো হত্যাকাণ্ডের শিকার। ৯ বছরের শিশু সন্তান শেখ রাসেল কেনো হত্যাকাণ্ডের শিকার। কি অপরাধ তাদের।


আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক উপ-কমিটির চেয়ারম্যান অধ্যাপক আব্দুল খালেক, শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক শামসুন নাহার চাঁপা, অধ্যাপক নাসরীন আহমাদ, বিশিষ্ট চিত্রশিল্পী হাশেম খান, ছাত্রলীগের সাবেক সভাপতি শিক্ষা ও মানব সম্পদ উপ-কমিটির সদস্য বদিউজ্জামান সোহাগ এসময় বক্তব্য রাখেন।


বিবার্তা/সোহেল/এসএফ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com