সংঘাত-সংঘর্ষে মানব জাতি ক্ষতবিক্ষত: ফখরুল
প্রকাশ : ১৪ মে ২০২২, ১৩:০২
সংঘাত-সংঘর্ষে মানব জাতি ক্ষতবিক্ষত: ফখরুল
ফাইল ছবি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশসহ সারাবিশ্ব রক্ত স্রোত, হানাহানি ও সংঘাত-সংঘর্ষে আজ মানব জাতি ক্ষতবিক্ষত বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। শনিবার (১৪ মে) বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে গণমাধ্যমে পাঠানো এক বাণীতে এ মন্তব্য করেন তিনি।


তিনি বলেন, আজ বাংলাদেশসহ সারাবিশ্ব রক্ত স্রোত, হানাহানি ও সংঘাত-সংঘর্ষে মানব জাতি ক্ষতবিক্ষত। এই দুর্যোগময় মূহুর্তে গৌতম বুদ্ধের হিতোপদেশ মানুষকে অহিংসার পথে, ন্যায়ের পথে চালিত করবে। শান্তি, সম্প্রীতি ও মানব প্রেম সকল ধর্মের মর্মবাণী। আমার দৃঢ় বিশ্বাস, আজও বিশ্ব সমাজে শান্তি ও সৌহার্দ্য প্রতিষ্ঠায় গৌতম বুদ্ধের বাণী অতীব প্রাসঙ্গিক।


মির্জা ফখরুল বলেন, গৌতম বুদ্ধ ধর্ম প্রচারের প্রথমেই পঞ্চবর্গীয় শিষ্যদের উদ্দেশ্যে বলেছিলেন-‘যেই ধর্ম আদিতে, মধ্যে এবং অন্তে কল্যাণ সাধিত হয় সেই কল্যাণকর ধর্ম চতুর্দিকে প্রচার কর।’ এ বাণীর আবেদন হলো- সকল প্রকার হিংসা-বৈরিতা ও ভেদাভেদ পরিহারপূর্বক সুন্দর ও সুখকর মানবসমাজ প্রতিষ্ঠা করা।


তিনি বলেন, আমরা জানি, গৌতম বুদ্ধ সমাজের ঐক্য-সংহতি প্রতিষ্ঠার জন্য সপ্ত অপরিহনীয় ধর্ম প্রচার করেছিলেন। মানুষের নীতি, আদর্শ, ভালোবাসা এবং সকল স্তরের মানুষের কল্যাণের জন্য মঙ্গল সূত্রের বাণী প্রচার করেছিলেন। তিনি চেয়েছিলেন একটি সুখী-সমৃদ্ধময় আলোকিত সমাজ যেই সমাজে কোনো ধরণের হিংসা-প্রতিহিংসা থাকবে না, থাকবে না কোনো ধরণের সংঘাত সহিংসতা। তিনি জীবনের সর্ববিধ ক্লেশ থেকে মুক্তির উপায় বের করেন।


'বর্তমানে করোনা মহামারীর করাল গ্রাসে মৃত্যু ও আক্রান্ত হওয়ার দুর্বিষহ পরিস্থিতি মোকাবেলায় এই মুহুর্তে মহামানব গৌতম বুদ্ধের বাণী আমাদেরকে সামনের সুদিনের পথে এগিয়ে যেতে প্রেরণা যোগাবে। সর্বোপরি বাংলাদেশী জাতীয়তাবাদী দর্শণেই এদেশের সকল বর্ণ, ধর্মীয় সম্প্রদায় ও নৃগোষ্ঠী সমূহ একত্রীভুত হয়। বাংলাদেশী জাতীয়তাবাদই সকলকে একই বন্ধনে আবদ্ধ করে। পরস্পরের মধ্যে শুভেচ্ছা ও সৌহার্দ্য সৃষ্টি করে।'


বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে সকল বৌদ্ধ ধর্মাবলম্বী ভাই-বোনকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে ফখরুল বলেন, আমি তাদের সকলের সুখ, শান্তি ও দীর্ঘ জীবন কামনা করছি। আজ এই পবিত্র তিথিটি সারা বিশ্বের বৌদ্ধরা অত্যন্ত ধর্মীয় মর্যাদায় ও ভাবগাম্ভীর্যে উদযাপন করতে যাচ্ছে।


বৌদ্ধ ধর্মের প্রবর্তক মহামতি গৌতম বুদ্ধ অহিংসা ও মানুষে-মানুষে গভীর ভালবাসার বাণী প্রচার করে গেছেন উল্লেখ করে তিনি বলেন, গৌতম বুদ্ধ তার অনুসারীদের চিরন্তন বাণীতে মানব কল্যাণে ব্রতী এবং জীবের প্রতি প্রেম দেখাতে উদ্বুদ্ধ করে গেছেন। গৌতম বুদ্ধ বলেছেন-হিংসা দিয়ে হিংসাকে জয় করা যায় না। বরং শরণ নিতে হয় অহিংসার।


বিএনপি মহাসচিব বুদ্ধ পূর্ণিমার সাফল্য এবং বৌদ্ধ ধর্মাবলম্বী সকলের সুখী ও শান্তিময় জীবন কামনা করেনন।


বিবার্তা/কিরণ/বিএম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com