শিরোনাম
কী হবে রাষ্ট্রপতির সঙ্গে বিএনপির বৈঠকে
প্রকাশ : ১৬ ডিসেম্বর ২০১৬, ১৭:৪৯
কী হবে রাষ্ট্রপতির সঙ্গে বিএনপির বৈঠকে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

নির্বাচন কমিশন (ইসি) পুনর্গঠনসহ বেশ কিছু সুনির্দিষ্ট প্রস্তাব নিয়ে অবশেষে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে বিএনপির বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। আগামী রবিবার বঙ্গভবনে অনুষ্ঠেয় এ বৈঠক নিয়ে ইতিমধ্যে সারাদেশে কৌতুহলের সৃষ্টি হয়েছে - কেমন হবে বৈঠকটি, রাষ্ট্রপতিকে কী কী বলবেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া? ইত্যাদি।


এসব বিষয় জানতে বিভিন্নভাবে অনুসন্ধান চালায় বিবার্তা। যোগাযোগ করে বিএনপির শীর্ষ পর্যায়ের নেতৃবৃন্দের সঙ্গে।


বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম বিবার্তাকে বলেন, বেগম খালেদা জিয়া চাইছেন আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচন হতে হবে সব দলের অংশগ্রহণে ও জনগণের ভোটের মাধ্যমে। ভোটাররা যাতে নির্বিঘ্নে ভোটকেন্দ্রে যেতে পারেন, তার নিশ্চয়তাও চাইবেন তিনি। আরো চাইবেন আগামী নির্বাচন যাতে ২০১৯ সালের ৫ জানুয়ারির আগেই হয়। রাষ্ট্রপতি যাতে এ ব্যাপারে প্রয়োজনীয় উদ্যোগ নেন সে কথাই বলা হবে রাষ্ট্রপতিকে।


তিনি জানান, নিরপেক্ষ, অবাধ, সুষ্ঠু, নির্বাচনের আয়োজন করতে পারে এমন কমিশন গঠন করার জন্য বৈঠককালে রাষ্ট্রপতিকে অনুরোধ জানাবেন বিএনপি নেতারা।


এসব প্রস্তাব কি রাষ্ট্রপতি মেনে নেবেন? জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বিবার্তাকে বলেন, রাষ্ট্রপতি জাতির বিবেক। তিনি কোনো দলের রাষ্ট্রপতি নন, দেশের রাষ্ট্রপতি। তাই তাঁর কাছে প্রত্যাশাও বেশি। বিএনপি আশা করে, রাষ্ট্রপতি রাষ্ট্রের প্রধান হিসাবে ভাল-মন্দ সব দিক বুঝেই সিদ্ধান্ত নেবেন।


উল্লেখ্য, বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হবে ৮ ফেব্রুয়ারি। নতুন কমিশনের অধিনে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। সংবিধান অনুযায়ী এই নির্বাচন ২০১৮ সালের অক্টোবরের পর থেকে ২০১৯ সালের জানুয়ারির ৫ তারিখের মধ্যে অনুষ্ঠিত হতে হবে। রাষ্ট্রপতি এই মাসে কিংবা আগামী মাসের মাঝামাঝির মধ্যে নির্বাচন কমিশনার নিয়োগের জন্য সার্চ কমিটি গঠন করবেন। এর আগে কোন রাজনৈতিক দল কি চায় তা জানতে তাদের সঙ্গে বৈঠক করছেন। প্রথম দিন ১৮ ডিসেম্বর বিকেলে বিএনপিকে ডাকা হয়েছে।


ওই বৈঠকে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া নয় সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন। এতে থাকবেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, তরিকুল ইসলাম, মাহবুবুর রহমান, মির্জা আব্বাস, নজরুল ইসলাম খান ও আমীর খসরু মাহমুদ চৌধুরী।


বিবার্তা/বিপ্লব/হুমায়ুন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com