ট্যুরিস্ট ভিসায় সৌদি ভ্রমণ!
প্রকাশ : ০৪ সেপ্টেম্বর ২০১৯, ১৮:৪০
ট্যুরিস্ট ভিসায় সৌদি ভ্রমণ!
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

চলতি সেপ্টেম্বর মাসের ২৭ তারিখ থেকে ট্যুরিস্ট ভিসা দেয়া শুরু করতে পারে সৌদি আরব। এমন খবর দিয়েছে দেশটির নামকরা সংবাদমাধ্যম ওকাজ। সরকারি তিনজন কর্মকর্তা, যারা ভিসা সংক্রান্ত বিষয়াদির সাথে জড়িত, পত্রিকাটিকে নাম উল্লেখ না করার শর্তে জানিয়েছেন এই তথ্য।


তবে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ সৌদি সরকারি কর্মকর্তাদের বরাতে জানিয়েছে, ট্যুরিস্ট ভিসা ছাড়ার বিষয়ে আলাপ-আলোচনা চললেও এখনও দিন তারিখ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।


তবে তারিখের ব্যাপারে অনিশ্চয়তা থাকলেও শিগগিরই যে পর্যটকদের জন্য উন্মুক্ত হচ্ছে সৌদি আরব তা অনেকটা নিশ্চিত। গত কয়েক বছর ধরে অর্থনৈতিক সংস্কারের দিকে হাটছে সৌদি রাজপরিবার। তেলের ওপর নির্ভরতা কমাতে অর্থনীতিকে বহুমূখী করা হচ্ছে। তারই অংশ হিসেবে নির্মাণ করা হচ্ছে পর্যটন কেন্দ্র। বিশেষ করে রেড সী বরাবর বিস্তীর্ণ এলাকায় পর্যটকদের জন্য উপযোগী শহর ও বিভিন্ন সুযোগ সুবিধা তৈরি করা হচ্ছে।


বর্তমানে সৌদি আরবে বিদেশিদের ভ্রমণের ক্ষেত্রে নানা বিধিনিষেধ রয়েছে। আবাসিক কর্মী এবং তাদের ওপর নির্ভরশীল ব্যক্তি, ব্যবসায়ী এবং হজযাত্রীরাই এখন দেশটিতে ভিসা পান। ইসলামের পবিত্র স্থানগুলোতে ভ্রমণের জন্য হজযাত্রীদের বিশেষ ভিসা দেয়া হয়। কিন্তু নতুন নিয়ম অনুযায়ী যে কেউ ট্যুরিস্ট ভিসায় দেশটি ভ্রমণ করতে পারবেন।


যদিও কড়া সামাজিক নিয়ম ও আইনের কারণে পশ্চিমা পর্যটকদের কাছে সৌদি আরব খুব আকর্ষণীয় পর্যটন গন্তব্য হিসেবে বিবেচিত হবে না। তবে নতুন ট্যুরিস্ট ভিসা চালু হলে মুসলিম দেশগুলো থেকে পর্যটকদের আকৃষ্ট করা সম্ভব হতে পারে বলে বিশ্লেষকরা ধারণা করছেন।


বিবার্তা/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com