‘তামাক খাতের জন্য প্রস্তাবিত আইন সংশােধনীর খসড়া অযৌক্তিক ও হুমকি স্বরূপ’
প্রকাশ : ২৮ জুলাই ২০২২, ১৭:২৫
‘তামাক খাতের জন্য প্রস্তাবিত আইন সংশােধনীর খসড়া অযৌক্তিক ও হুমকি স্বরূপ’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ইন্টেলেকচুয়াল প্রপাটি অ্যাসােসিয়েশন অব বাংলাদেশের আয়ােজনে পলিসি ডায়লগ অ্যান্ড ইটস ইমপ্যাক্ট (টোব্যাকো অ্যান্ড লিংকেজ সেক্টর) শীর্ষক একটি পলিসি ডায়ালগ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৮ জুলাই) দুপুরে রাজধানীর একটি অভিজাত হোটেলে এটি অনুষ্ঠিত হয়।


এতে বিভিন্ন একাডেমিক সেক্টরের বিশেষজ্ঞবৃন্দ, ব্যবসায়িক ও সাংবাদিক ফোরামের নেতৃবৃন্দ, বিভিন্ন শিল্প সেক্টরের উর্ধতন কর্মকর্তাবৃন্দ, একাডেমিক সেক্টরের বিশেষজ্ঞবৃন্দ ও তামাক শিল্প খাতের প্রতিনিধিরা বক্তব্য রাখেন।


উল্লেখ্য যে, আইপিএবি ধারাবাহিকভাবে বিভিন্ন সেক্টরের সমস্যা ও সম্ভাবনা নিয়ে এই ধরণের সংলাপ আয়ােজন করে আসছে।


উক্ত অনুষ্ঠানে বক্তারা, সম্প্রতি স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক জনমত যাচাইয়ের জন্য প্রকাশিত তামাক খাতের জন্য প্রযােজ্য একটি আইনের সংশােধনী প্রস্তাবসমূহের উপর তাদের বিশ্লেষণ ও মতামত উপস্থাপন করেন।


উক্ত পলিসি ডায়লগে বক্তারা জানান, সরকার এই খাতা থেকে শুধুমাত্র গত অর্থবছরেই ৩০ হাজার কোটি টাকা রাজস্ব আয় করেছে, এমতাবস্থায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের আনীত প্রস্তাব সমূহ আদৌ যৌক্তিক ও বাস্তবায়ন যােগ্য কিনা তা আরাে স্পষ্ট হওয়া প্রয়ােজন একই সাথে এমন আইন তামাক শিল্পের মতাে একটি বৈধ শিল্পের জন্য হুমকি স্বরূপ বলেও মনে করেন তারা।


প্রসঙ্গত, বিদ্যমান তামাক নিয়ন্ত্রণ আইনটি ২০০৫ সালে প্রতিষ্ঠিত ও সর্বশেষ ২০১৩ সালে সংশােধিত হয় এবং পরবর্তীতে ২০১৫ সালে এই আইনের বিধি চূড়ান্ত করা হয়। বর্তমানে স্বাস্থ্য মন্ত্রণালয় এই আইনের অধিকতর। সংশােধন আনয়নের লক্ষ্যে একটি খসড়া প্রস্তুত করেছে যার মধ্যে ধূমপান এলাকার ব্যবস্থা বিলুপ্তিকরণ, তামাক কোম্পানিগুলাের সামাজিক দায়বদ্ধতা কর্মসূচী (CSR) নিষিদ্ধকরণ, ই-সিগারেট নিষিদ্ধকরণ, তামাকজাত দ্রব্য বিক্রয়ের জন্য পৃথকভাবে লাইসেন্স গ্রহণ, ফেরি করে তামাকজাত পণ্য বিক্রি নিষিদ্ধকরণ, সিগারেটের একক শলাকা বিক্রি নিষিদ্ধকরণ ইত্যাদিসহ বেশ কিছু বিতর্কিত প্রস্তাবনা রয়েছে যা এই বাতের সাথে জড়িত অংশীজনদের বিপাকে ফেলবে এবং নতুন এই আইন দেশে আদৌ বাস্তবায়নযােগ্য কিনা তা নিয়ে সংশ্লিষ্ট মহলে যথেষ্ট সন্দেহ রয়েছে। তামাক সংক্রান্ত আইন প্রণয়ন সভায় সংশ্লিষ্ট খাতের প্রতিনিধি ও এসােসিয়েশনগুলাের মতামত নেয়া হয়নি, ফলে। এই আইনের সংশােধনী খসড়াটি সম্পূর্ণ বাস্তবতা বিবর্জিত হয়েছে বলে বক্তারা মত প্রকাশ করেন।


সর্বশেষ যখন এই আইনটি সংশােধিত হয় তখন স্বাস্থ্য মন্ত্রণালয় এই খাতের সংশ্লিষ্ট প্রতিনিধি ও এসােসিয়েশনগুলাের গুরুত্বপূর্ণ মতামত। নিয়েই তা প্রণয়ন ও পরবর্তীতে বাস্তবায়ন করে। সুতরাং, বর্তমান সংশােধনী উদ্যোগেও এই খাতের সংশ্লিষ্ট অংশীজনদের মতামতকে গুরুত্ব দেওয়া উচিত বলে বক্তারা মত প্রকাশ করেন, যা এখনাে দেওয়া হচ্ছেনা বলে অভিযােগ করেন তারা। এছাড়াও কিছু কিছু ক্ষেত্রে অস্পষ্টতার ফলে এই ত্রুটিপূর্ণ আইনের অপপ্রয়ােগ হওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে যা মাঠ পর্যায়ে হয়রানি এবং নকল পণ্য বৃদ্ধির উদ্বেগ। সৃষ্টি করবে। প্রস্তাবিত আইনটি কার্যকর হলে উক্ত খাতের সাথে প্রত্যক্ষ ও পরােক্ষভাবে জড়িত ৬০-৭০ লক্ষ মানুষ, সংশ্লিষ্ট নিম্ন ও মধ্যম আয়ের ব্যবসায়িক জনগােষ্ঠীর পাশাপাশি দেশি-বিদেশী বিপুল পরিমাণ বিনিয়ােগ সরাসরি হুমকির মুখে পরবে। এর ফলে ভবিষ্যতে বৈদেশিক বিনিয়ােগ, সরকারের বিপুল রাজস্ব এবং সামগ্রিক অর্থনীতির উপর বিরূপ প্রভাব বয়ে আনবে যা বিশ্বব্যাপী বর্তমান অর্থনৈতিক চ্যালেঞ্জ মােকাবেলাকে সরকারের জন্য আরাে কঠিনতর করে তুলবে।


উক্ত পলিসি ডায়লগে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয় বিজনেস স্টাডিজ অনুষদের সাবেক অধ্যাপক ও অর্থনীতিবিদ ড. হারুনুর রাশিদ। এছাড়াও সহ আলােচক হিসেবে উপস্থিত ছিলেন ফরেন ইনভেস্টর্স চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির এক্সিকিউটিভ। ডিরেক্টর টি আই এম নুরুল কবির, বহুজাতিক কর্পোরেট প্রতিষ্ঠান রবি’র চিফ কর্পোরেট ও রেগুলেটরি অ্যাফেয়ার্স অফিসার ব্যারিস্টার সাহেদ আলম, বাংলাদেশ ফেডারেল ইউনিয়ন অব জারনালিষ্ট এসােসিয়েশনের সাধারন সম্পাদক, দিপ আজাদ, ঢাকা রিপাের্টার’স ইউনিটির সভাপতি নজরুল ইসলাম মিঠু, ইকোনমিক রিপাের্টার্স ফোরামের সাধারণ সম্পাদক এস এম রশিদুল ইসলাম সহ আরাে অনেকে। আইপিএবির প্রেসিডেন্ট জনাব, শামসুল আলম মল্লিক এর সভাপতিত্বে উক্ত ডায়লগ সেশনটি পরিচালনা করেন আইপিএবির ডিরেক্টর জেনারেল মাে. আজিজুর রহমান এফসিএস।


বিবার্তা/বিএম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com