অন্যান্য
মানসিক ভারসাম্যহীন আছিয়া এখন ভালো আছেন
প্রকাশ : ০৮ মে ২০২২, ১৪:১১
মানসিক ভারসাম্যহীন আছিয়া এখন ভালো আছেন
এস এম রিয়াদ রহমান
প্রিন্ট অ-অ+

মাত্র তিন বছর বয়সে মা মারা যান। মায়ের অভাব পূরণ না হতেই ছয় বছর বয়সে বাবাও ইহলোকে ত্যাগ করেন। শিশুকালটা কাটে এখানে-সেখানে, কখনো খেয়ে কখনো না খেয়ে। অভিভাবক না থাকায় বিয়ে হয় কিশোরী বয়সে। তবে সংসার বেশিদিন টিকেনি। জীবনযুদ্ধে পরাজিত হয়ে মানসিক ভারসাম্য হারিয়ে অপ্রকৃতস্থ হয়ে পড়েন। বলছি ময়মনসিংহের বিবি আছিয়ার কথা। বয়স ৬০ বছর।


সবাই যখন ঘুমিয়ে, তখন একদল মানবহিতৈষী তরুণ রাতের আঁধারে রাজধানীর কাওরান বাজার থেকে বিবি আছিয়াকে নিয়ে আসেন আপন ভুবন বৃদ্ধাশ্রমে।


শিশুকালে বাবা-মা পরিবার হারিয়ে পথে নেমে পড়েন। কখনো খেয়ে কখনো না খেয়ে অসহায় দিনাতিপাত করেন। কখনো বাড়িতে ঠিকেঝির কাজ করে, আবার কখনো হোটেলে কাজ করেছেন। বয়স না হতেই কিশোরী অবস্থায় অনেকের নজরে চলে আসেন। পরিবারের কেউ না থাকায় পথে-ঘাটে থাকার কারণে মানুষজনও বিরক্ত করা শুরু করে। ফলে কেউ একজন বিয়ের প্রস্তাব দিলে তাতে তিনি রাজি হয়ে যান। বিয়ে হয় কিশোরী বয়সেই। কিন্তু বিধিবাম, সংসার বেশিদিন করতে পারেন নি, স্বামী তাকে ছেড়ে চলে যান।


এরপর আছিয়ার জীবনে নেমে আসে অন্ধকার অমানিশা। দিশেহারা হয়ে পড়েন তিনি।


তারপর থেকে আছিয়ার জীবন কাটে রাস্তায় ঘুরে ঘুরে, মানুষের কাছে হাত পেতে। জীবনের সাথে যুদ্ধ করতে করতে একসময় মানসিক ভারসাম্য হারিয়ে কিছুটা অপ্রকৃতস্থ হয়ে পড়েন।


আপন ভূবন সূত্রে জানা যায়, খুবই নাজুক শারীরিক অবস্থায় তাঁকে পাওয়া যায়। জীবনের ওপর ততদিনে তিনি বিতশ্রদ্ধ, কাউকেই আপনজন হিসেবে মেনে নিতে পারতেন না। তবে এখন অনেকটাই ভালো আছেন।


আপন ভুবনের স্বেচ্ছাসেবকদের ঐকান্তিক চেষ্টায় হারানো বিশ্বাস ফিরে পেতে শুরু করেন আছিয়া বেগম। আপন ভুবনই এখন তার পরিবার। সন্তান-সন্ততি না থাকায় বৃদ্ধাশ্রমের সদস্যরাই তার সন্তান। বিগত দিনগুলোর নিদারুণ কষ্টের কথা মনে করে এখনো মাঝে মাঝে কেঁদে বুক ভাসান এই বৃদ্ধা মা। আর প্রাণ ভরে দোয়া করেন তাদের জন্য, যাদের আশ্রয়ে-ভালোবাসায় সিক্ত হয়েছেন এই বয়সে।


আছিয়া বেগমের মতো আরও অনেকের আশ্রয় এখন আপন ভুবন। এই বৃদ্ধাশ্রমের মায়েদের সাথে কথা বলে জানা গেছে, তারা এখানে ভালো আছেন, তাদের হারানো পরিবারকে এখানে খুঁজে পেয়েছেন এবং জীবনের শেষ দিন পর্যন্ত তারা এখানেই থাকতে চান।


সমাজের সামর্থ্যবান ও বিত্তবান মানুষদেরকে বৃদ্ধাশ্রমের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছে। তাহলে এই সমাজেই পরিবার বঞ্চিত অসহায় কোনো মা হয়তো তার আশ্রয় খুঁজে পাবে, থাকার একটু ঠাঁই পাবে- 'আপন ভূবন বৃদ্ধাশ্রমে'। আপন ভুবনের সাথে যোগাযোগের ঠিকানা:
বাসা: ৩৬, রোড: ২০, সেক্টর: ১৩, উত্তরা, ঢাকা-১২৩০। মোবাইল: +88 01886107109 ওয়েবসাইট: www.aponbhubon.com


বিবার্তা/রিয়াদ/রোমেল/কেআর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com