‘শেখ হা‌সিনার প্রজ্ঞাময় নেতৃ‌ত্বে আওয়ামী লীগ‌কে ঐকবদ্ধভা‌বে এ‌গি‌য়ে যে‌তে হ‌বে’
প্রকাশ : ২৩ জুন ২০২২, ০০:৪১
‘শেখ হা‌সিনার প্রজ্ঞাময় নেতৃ‌ত্বে আওয়ামী লীগ‌কে ঐকবদ্ধভা‌বে এ‌গি‌য়ে যে‌তে হ‌বে’
ড. মুহাম্মদ সামাদ
প্রিন্ট অ-অ+

বাংলা‌দেশ আওয়ামী লী‌গের ৭৩তম প্রতিষ্ঠাবা‌র্ষিকী বা ৭৪তম জন্ম‌দিন উপল‌ক্ষ্যে জা‌তির পিতা বঙ্গবন্ধু শেখ মু‌জিবুর রহমানের স্মৃ‌তির প্রতি গভীর শ্রদ্ধা জানাই। শ্রদ্ধাভ‌রে স্মরণ ক‌রি ১৯৪৯ সা‌লে এই দ‌লের প্রতিষ্ঠার স‌ঙ্গে যাঁরা যুক্ত ছি‌লেন মাওলানা আবদুল হা‌মিদ খান ভাসানী, মাওলানা আবদুর রশীদ তর্কবাগীশ, জন‌নেতা শামসুল হক প্রমুখ‌কে।


আওয়ামী লীগ প্রতিষ্ঠার পূ‌র্বেই বাংলার তরুণ নেতা শেখ মু‌জিব ছাত্রলীগ প্রতিষ্ঠা ক‌রে ১৯৪৮ সা‌লের ভাষা আ‌ন্দোল‌নে নেতৃত্ব দেন। সেই ভাষা আ‌ন্দোল‌নের পথ ধ‌রেই পরবর্তীকা‌লে বঙ্গবন্ধুর নেতৃ‌ত্বে আওয়ামী লীগ বাঙালি জাতি‌কে হাজার বছরের দাসত্বের শৃঙ্খল ভেঙে মুক্তির ল‌ক্ষ্যে অকুতোভয় সংগ্রামের ম‌ধ্যে দি‌য়ে এ‌গি‌য়ে নি‌য়ে যায়। ১৯৭১ সা‌লের সশস্ত্র মু‌ক্তিযু‌দ্ধের সোনা‌লি ফসল স্বাধীন-সার্বভৌম বাংলা‌দেশ জা‌তির জ‌ন্যে আওয়ামী লী‌গের শ্রেষ্ঠতম উপহার।


পঁচাত্ত‌রের ১৫ই আগস্ট সপ‌রিবা‌রে বঙ্গবন্ধুর নির্মম হত্যাকা‌ণ্ডের পর বাঙা‌লি জা‌তি গণত‌ন্ত্রের পথ হা‌রি‌য়ে সাম‌রিক স্বৈরত‌ন্ত্রে নিপ‌তিত হয়। দেশ ও জা‌তির সেই ঘোরতর সংকটকা‌লে ১৯৮১ সা‌লে বঙ্গবন্ধুকন্যা শেখ হা‌সিনা আওয়ামী লী‌গের সভাপ‌তির দা‌য়িত্ব গ্রহণ ক‌রেন এবং দীর্ঘ আ‌ন্দোলন-সংগ্রা‌মে নেতৃত্ব দি‌য়ে বাংলাদেশকে আজ সারা বি‌শ্বে উন্নয়ন ও অগ্রগ‌তির রোল ম‌ডেল হি‌সে‌বে প‌রি‌চিত ক‌রে‌ছেন; সফল ক‌রে চ‌লে‌ছেন জা‌তির পিতার দুঃখী মানু‌ষের মু‌খে হা‌সি ফোটা‌নোর স্বপ্ন‌কে।


আজ বাঙা‌লি জা‌তির সর্বপ্রাচীন ও বৃহত্তম রাজ‌নৈ‌তিক প্রতিষ্ঠান আওয়ামী লীগ, বঙ্গবন্ধু শেখ মু‌জিব ও বাংলা‌দেশ এক অ‌ভিন্ন সত্তায় প‌রিণত হ‌য়ে‌ছে। ত‌বে লাগাতারভা‌বে দীর্ঘ সময় ক্ষমতায় থাকাতে আওয়ামী লী‌গের নেতা-কর্মীদের অ‌তি আত্ম‌বিশ্বাসী হওয়া এবং আত্মস্বার্থের দি‌কে ঝুঁ‌কে পড়ার কার‌ণে সু‌যোগ সন্ধানী‌দের অনুপ্রবেশ দলকে ক্ষ‌তিগ্রস্ত কর‌ছে। আওয়ামী লীগ‌কে তাই অ‌ধিক সতর্ক হ‌য়ে ও বঙ্গবন্ধুর আদ‌র্শের প্রতি শ্রদ্ধাশীল হ‌য়ে জন‌নেত্রী শেখ হা‌সিনার প্রজ্ঞাময় নেতৃ‌ত্বে ঐকবদ্ধভা‌বে এ‌গি‌য়ে যে‌তে হ‌বে। আ‌মি ৭৪তম জন্ম‌দি‌নে আওয়ামী লী‌গের সভাপ‌তি ও সফল রাষ্ট্রনায়ক‌ বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনাকে সশ্রদ্ধ অ‌ভিনন্দন জানাই। অ‌ভিনন্দন ও শু‌ভেচ্ছা জানাই আওয়ামী লী‌গের সকল নেতা-কর্মী, সমর্থক ও শুভানুধ্যায়ী‌কে। জয় বাংলা। জয় বঙ্গবন্ধু।


লেখক: ড. মুহাম্মদ সামাদ, ঢাকা বিশ্ব‌বিদ্যাল‌য়ের দা‌য়িত্বপ্রাপ্ত উপাচার্য ও জাতীয় ক‌বিতা প‌রিষ‌দের সভাপ‌তি।


বিবার্তা/সোহেল/বিএম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com