ঢাকার চারপাশে স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট তৈরির পরিকল্পনা
প্রকাশ : ০৩ অক্টোবর ২০১৬, ১৯:৫৬
ঢাকার চারপাশে স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট তৈরির পরিকল্পনা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ঢাকা মহানগরীতে স্যুয়ারেজ সেবা বাড়ানোর লক্ষ্যে একটি মাস্টার প্ল্যান তৈরি করা হয়েছে। সেই আলোকে ঢাকার চারপাশে কমপক্ষে চারটি স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট তৈরি করার পরিকল্পনা নেয়া হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন।



সোমবার (০৩ অক্টোবর) চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য এম. আবদুল লতিফের তারকাচিহিৃত এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ পরিকল্পনার কথা জানান।



ইঞ্জিনিয়ার মোশাররফ বলেন, ওই পরিকল্পনার অংশ হিসেবে দাশেরকান্দি স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্টটির কাজ চলছে। পর্যায়ক্রমে বাকিগুলো বাস্তবায়ন করা হবে।



তিনি বলেন, ঢাকা ওয়াসা ড্রেনেজ ও স্যুয়ারেজ সেবা প্রদানের কাজ করে যাচ্ছে। তবে ড্রেনেজব্যবস্থা এককভাবে ঢাকা ওয়াসার উপর ন্যস্ত নয়। এর সাথে দুই সিটি করপোরেশনসহ অন্যান্য সংস্থাও রয়েছে। সেক্ষেত্রে ঢাকা ওয়াসা তার আওতাধীন ২৬টি খাল উন্নয়ন ও রক্ষণাবেক্ষণ, স্ট্রোমওয়াটার ড্রেনেজ ও স্থায়ী পাম্পিং স্টেশনগুলোর মাধ্যমে রাজধানীর ১৫০ বর্গকিলোমিটার এলাকায় ড্রেনেজ সেবা দিয়ে যাচ্ছে।



মন্ত্রী জানান, চট্টগ্রাম মহানগরীতে শতভাগ নিরাপদ পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থা চালু রাখা চট্টগ্রাম ওয়াসার কাজ। চট্টগ্রাম মহানগরীর ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন, বিদ্যমান খালগুলো দখলদার হতে রক্ষা করা, ড্রেজিংসহ অন্যান্য কাজ চট্টগ্রাম সিটি করপোরেশন বাস্তবায়ন করছে।



তিনি জানান, চট্টগ্রাম ওয়াসার বর্তমানে স্যুয়ারেজ সিস্টেম চালু নেই। স্যুয়ারেজ সিস্টেম চালু করার উদ্দেশে ‘চিটাগাং ওয়াটার সাপ্লাই ইমপ্রুভমেন্ এ্যান্ড স্যানিটেশন প্রজেক্ট’ শীর্ষক প্রকল্পের আওতায় চট্টগ্রাম শহরের পয়ঃনিষ্কাশন ব্যবস্থার মাস্টার প্ল্যান প্রস্ততকরণের জন্য পরামর্শক নিয়োগ করা হয়েছে। মাস্টার প্ল্যান পাওয়ার পরেই চট্টগ্রাম মহানগরীতে স্যুয়ারেজ সিস্টেম চালু করার জন্য প্রকল্প নেয়া হবে।



চট্টগ্রাম ওয়াসাকে অধিকতর জনবান্ধব করার জন্য বর্তমান সরকারের উদ্যোগে চারটি প্রকল্প বাস্তবায়নাধীন আছে বলে জানান স্থানীয় সরকার মন্ত্রী।



খুলনা ওয়াসার উন্নয়ন নিয়ে খন্দকার মোশাররফ বলেন, বর্তমানে খুলনা নগরীতে স্যুয়ারেজ সিস্টেম চালু নেই। তবে খুলনা ওয়াসা কর্তৃক স্যুয়ারেজ সিস্টেম চালুর পরিকল্পনা হিসেবে এডিবির আর্থিক সহায়তায় সম্ভাব্যতা যাচাই কার্যক্রম সম্পন্ন করা হয়েছে এবং চলতি বছরের ডিসেম্বরের মধ্যে এডিবি কর্তৃক পরামর্শক নিয়োগ করে প্রজেক্ট ডিজাইন ও পরবর্তীতে উচ্চ প্রণয়নের কার্যক্রম শুরু হবে।



মুন্সিগঞ্জ-১ আসনের এমপি সুকুমার রঞ্জন ঘোষের অপর তারকাচিহিৃত প্রশ্নের জবাবে খন্দকার মোশাররফ বলেন, সার্বিক গ্রাম উন্নয়ন কর্মসূচিতে পল্লী এলাকার সড়ক নেটওয়ার্ক উন্নয়ন, ব্রিজ/কালভার্ট নির্মাণ, হাটবাজার/গ্রোথসেন্টার উন্নয়নের জন্য এলজিইডির ৮০ টি প্রকল্প চলমান রয়েছে।



মানিকগঞ্জ-২ আসনের সংসদ সদস্য মমতাজ বেগমের তারকাচিহিৃত প্রশ্নের জবাবে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, স্থানীয় সরকার বিভাগের এলজিইডির আওতায় পল্লী ও নগর এলাকার যোগাযোগব্যবস্থা এবং অবকাঠামো উন্নয়নের লক্ষ্যে ১০৫ টি প্রকল্প চলমান রয়েছে।



বিবার্তা/রাসেল/মৌসুমী/হুমায়ুন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com