শিরোনাম
স্বাগত নতুন বছর, মুছে যাক গ্লানি
প্রকাশ : ৩১ ডিসেম্বর ২০১৬, ১১:২৮
স্বাগত নতুন বছর, মুছে যাক গ্লানি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সৃষ্টির অনাদিকাল থেকে সৌরজগতের নিখুঁত নিয়মে প্রতিদিন সূর্যোদয় হয়। সে নিয়মেই মহাকালের গর্ভে বিলীন হয়ে গেল আরেকটি বছর ২০১৬। শুরু হলো ২০১৭ খ্রিস্টাব্দ। শুভ নববর্ষ। অসীমের পানে মহাকালের যে যাত্রা, সেখানে সূচিত হলো আরেকটি মাইলফলক। মহাকালের যাত্রায় একটি বছর আসে নতুন উদ্দীপনা ও প্রেরণা নিয়ে। মানুষ মুছে ফেলে গত হয়ে যাওয়া বছরের গ্লানি, উৎসাহ খুঁজে পায় সুখকর ঘটনা থেকে, তারপর এগিয়ে যায় অগ্রগতির পানে। নতুন বছর সবার জন্যই মঙ্গলময় হোক সেটাই সবার প্রত্যাশা।


প্রতিবারের মতো গত বছরেও আনন্দ-বেদনা, সুখ-দুঃখ, আশা-নিরাশার দোলায় দুলেছে সবাই। সুখকর ঘটনায় পুলকিত হয়েছে হৃদয়। তেমনি অনাকাঙ্ক্ষিত ঘটনায় ভারাক্রান্তও হয়েছি সবাই। বিশেষত বছরের শেষ দিকে এসে দেশে প্রথম আত্মঘাতী নারী জঙ্গির ঘটনায় আমাদের উদ্বেগ বেড়েছে।


সন্দেহ নেই, একাধিক শুভ সংবাদের পাশাপাশি বিদায়ী বছরটি কিছুটা অস্থিরতা ও শংকার মধ্যে কেটেছে। বিশেষত গুলশানে জঙ্গিদের রক্তাক্ত জিন্মি-নাটক আমাদেরকে বেশ খানিকটা ধাক্কা দিতে পেরেছে। পাশাপাশি রাজনৈতিক অস্থিরতার সুদূরপ্রসারী প্রভাব পড়েছে জনজীবন ও অর্থনৈতিক ক্ষেত্রে। এ পরিস্থিতির অবসানে একটি গ্রহণযোগ্য নির্বাচনের প্রয়োজনীয়তার কথা আসছে বিভিন্ন মহল থেকে। এ অবস্থায় বিএনপি জোটকে আস্থায় এনে আলোচনার মাধ্যমে ভবিষ্যৎ স্থিতিশীল পরিবেশ তৈরিতে সরকারের ভূমিকাকে গুরুত্ব দেয়া হচ্ছে। তবে সর্বশেষ নাসিক নির্বাচন নিয়ে বিএনপি কিছুটা হলেও সন্তোষ প্রকাশ করেছে।


২০১৭ সালে জাতীয় ও আন্তর্জাতিক পরিস্থিতি কী রূপ নেবে, তা এ মুহূর্তে বলা কঠিন। তবে সবার প্রত্যাশা, নতুন বছরটি দেশবাসী তথা বিশ্ববাসীর জন্য নিয়ে আসবে স্বস্তিদায়ক ও আনন্দের সব খবর। তেমন প্রতিশ্রুতি রয়েছে রাজনৈতিক নেতাদেরও।


নতুন বছরের আগমন উপলক্ষে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধী দলের নেতা রওশন এরশাদ। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া অনুরূপ বাণী দিয়েছেন। তারা ইংরেজি নববর্ষে দেশবাসীকে শুভেচ্ছা জানানোর পাশাপাশি শান্তিপূর্ণ ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার অঙ্গীকার করেন।


দেশবাসীও মনে করেন, রাজনৈতিক নেতৃত্বই পারেন বড় কোনো সুখবর উপহার দিতে। নতুন বছরের প্রথম দিন থেকেই জাতি সেই সুখবরের অপেক্ষায় রইল। শুভ নববর্ষ।


বিবার্তা/জিয়া/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com