সুইজারল্যান্ড ও ইইইউ’র সাথে বিমান চলাচল চুক্তি স্বাক্ষর
প্রকাশ : ১৪ জুন ২০২৪, ১৭:৫৬
সুইজারল্যান্ড ও ইইইউ’র সাথে বিমান চলাচল চুক্তি স্বাক্ষর
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সুইজারল্যান্ড ও ইউরোপীয় ইউনিয়নের বিমান চলাচলের পৃথক দুটি চুক্তি করেছে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ-বেবিচক।


১৪ জুন, শুক্রবার এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ৪ঠা জুন ২০২৪ সুইজারল্যান্ডের বার্ন-এ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ও সু্ইস ফেডারেল কাউন্সিল এর মধ্যে একটি দ্বিপাক্ষিক বিমান চলাচল চুক্তি স্বাক্ষরিত হয়েছে।


এই চুক্তি স্বাক্ষরের ফলে ইউরোপের আরও একটি নতুন দেশের সাথে বাংলাদেশের সরাসরি বিমান চলাচলের দ্বার উন্মোচিত হলো। চুক্তির অধীনে দুই দেশের মনোনীত বিমানসংস্থাগুলো সপ্তাহে ৭টি যাত্রী ও ৭টি কার্গো ফ্লাইট পরিচালনা করতে পারবে। এছাড়া চুক্তিতে মনোনীত দুই দেশের বিমানসংস্থাগুলো যাতে নিজেদের ও তৃতীয় কোন দেশের বিমানসংস্থার সাথে কোড শোয়ারের মাধ্যমে দুই দেশের মধ্যে ফ্লাইট পরিচালনা করতে পারে সে সুযোগ রাখা হয়েছে।


সুইজারল্যান্ড এর পক্ষ হতে সুইস এয়ার ইন্টারন্যাশনাল ও এডেলউইস এয়ার এজি এবং বাংলাদেশ পক্ষ হতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, ইউ এস বাংলা এয়ার ও নভেএয়ার কে দুই দেশের মধ্যে পরিষেবা প্রদানের জন্য মনোনয়ন প্রদান করা হয়েছে। বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো: মফিদুর রহমান এবং সুইস ফেডারেল অফিস অফ সিভিল এভিয়েশন (FOCA) এর ডাইরেক্টর জেনারেল জনাব ক্রিশ্চিয়ান হেগনার এ চুক্তিতে স্বাক্ষর করেন।


বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, এছাড়া, ৭ জুন ২০২৪ বেলজিয়ামের ব্রাসেলস-এ বাংলাদেশ ও ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) এর মধ্যে একটি দ্বিপাক্ষিক বিমান চলাচল চুক্তি স্বাক্ষরিত হয়। ইতঃপূর্বে ২০০৯ সালের ১৬ সেপ্টেম্বর তারিখে দুই পক্ষের মধ্যে প্রথম চুক্তিটি অনুস্বাক্ষরিত হয়েছিল। এরপর দুই পক্ষের নিজেদের মধ্যকার প্রক্রিয়া সম্পন্ন শেষে চুক্তিটি চূড়ান্তভাবে স্বাক্ষরিত হলো। এ ধরনের চুক্তি ইইউ হরাইজন্টাল চুক্তি নামে বহুল পরিচিত। ইউরোপে ব্রেক্সিট এর মতো ঘটনা ঘটায় চুক্তি হতে যুক্তরাজ্যকে বাদ দেয়া হয়েছে। চুক্তিটির মূল উদ্দেশ্য হচ্ছে ইইউভুক্ত দেশগলোর সাথে বিমান চলাচল পরিচালনার ক্ষেত্রে একই ধরনের বিধি-বিধান প্রতিপালন নিশ্চিত করা।


ইইউ ও বাংলাদেশ এর পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন ইউরোপিয়ান কমিশনের ডারেক্টরেট জেনারেল ফর মবিলিটি অ্যান্ড ট্রান্সপোর্ট এর ডাইরেক্টর জনাব ফিলিপ কর্নেলিস এবং বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো: মফিদুর রহমান।


চুক্তি দুটি স্বাক্ষরের জন্য বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মোকাম্মেল হোসেন এর নেতৃত্বে একটি প্রতিনিধি দল ২ জুন সুইজারল্যান্ড ও ৬ জুন বেলজিয়ামের ব্রাসেলস -এ যান । চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান দুটিতে সুইজারল্যান্ডস্থ বাংলাদেশ মিশনের ডিপুটি পার্মানেন্ট রিপ্রেজেনটেটিভ অ্যান্ড চার্জ ডি এ্যাফেয়ার্স মিস সঞ্চিতা হক ও বেলজিয়ামের ব্রাসেল্সে অবস্থিত বাংলাদেশ দূতাবাস ও ইউরোপিয়ান ইউনিয়নের বাংলাদেশ মিশন এর রাষ্ট্রদূত ও হেড অফ দি মিশন মাহবুব হাসান সালেহ উপস্থিত ছিলেন। বাংলাদেশ প্রতিনিধি দলে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের উপসচিব রোকসিন্দা ফারহানা, সিএএবি’র স্পেশাল ইন্সপেক্টর এস এম গোলাম রাব্বানী এবং জেনেভা ও ব্রাসেলস এ অবস্থিত বাংলাদেশ মিশনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com