স্থানীয় সরকারে নারীর অংশগ্রহণ নিশ্চিত করেছেন প্রধানমন্ত্রী: স্পিকার
প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:৫৫
স্থানীয় সরকারে নারীর অংশগ্রহণ নিশ্চিত করেছেন প্রধানমন্ত্রী: স্পিকার
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্থানীয় সরকারের বিভিন্ন পর্যায়ে আইনের মাধ্যমে নারীর অংশগ্রহণ নিশ্চিত করেছেন।


২২ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে স্পিকারের নিজ কার্যালয়ে যুক্তরাজ্যের লন্ডনের গ্লোবাল পার্টনার্স গভর্ন্যান্সের পরিচালক ম্যাট কার্টার সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।


সাক্ষাৎকালে তারা ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল, সংরক্ষিত নারী আসন, জাতীয় সংসদ নির্বাচনে নারীদের অংশগ্রহণ, সংসদীয় স্থায়ী কমিটিসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।


ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, জাতীয় সংসদে সরাসরি নির্বাচনের মাধ্যমে নির্বাচিত হয়ে নারীরা সংসদ সদস্য হিসেবে আসছেন। পাশাপাশি সংরক্ষিত নারী আসনে ৫০ জন সংসদ সদস্যও জাতীয় সংসদে প্রতিনিধিত্ব করেন।


স্পিকার বলেন, ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল দীর্ঘদিন ধরে বাংলাদেশের সঙ্গে নারী ও যুব ক্ষমতায়ন, রাজনীতিতে নারীর অংশগ্রহণ ও প্রতিনিধিত্ব বৃদ্ধিতে কাজ করছে। ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের মতো গ্লোবাল পার্টনার্স গভর্ন্যান্সের সঙ্গে অংশীদার হিসেবে জাতীয় সংসদ কাজ করতে পারে।


তিনি বলেন, দ্বাদশ সংসদে প্রাক্তন মন্ত্রীদের স্থায়ী কমিটির সভাপতি নির্বাচিত করায় কমিটির কার্যক্রম আরও সুচারুভাবে সম্পন্ন হবে। প্রধানমন্ত্রী স্থায়ী কমিটির স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধির লক্ষ্যে স্ব-স্ব মন্ত্রণালয়ের মন্ত্রীকে কমিটি সদস্য হিসেবে নির্বাচিত করেছেন।


গ্লোবাল পার্টনার্স গভর্ন্যান্সের পরিচালক ম্যাট কার্টার দ্বাদশ জাতীয় সংসদের স্পিকার নির্বাচিত হওয়ায় ড. শিরীন শারমিন চৌধুরীকে অভিনন্দন জানান। জাতীয় সংসদ এবং স্থানীয় সরকারের বিভিন্ন পর্যায়ে নারীর অংশগ্রহণ আরও বৃদ্ধি পাবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।


এ সময় জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com