সূচকে এক ধাপ এগিয়ে আরও শক্তিশালী হলো বাংলাদেশের পাসপোর্ট
প্রকাশ : ১১ জানুয়ারি ২০২৪, ১৬:৫২
সূচকে এক ধাপ এগিয়ে আরও শক্তিশালী হলো বাংলাদেশের পাসপোর্ট
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

২০২৪ সালে শক্তিশালী পাসপোর্ট সূচকে একধাপ এগিয়ে বাংলাদেশের অবস্থান ৯৭তম। সূচকে বাংলাদেশ উত্তর কোরিয়ার সঙ্গে যৌথভাবে ৯৭তম স্থানে রয়েছে। গত বছর বাংলাদেশের অবস্থান ছিল ৯৮তম। এই তালিকায় যৌথভাবে প্রথম স্থানে রয়েছে ফ্রান্স, জার্মানি, ইটালি, জাপান, সিঙ্গাপুর এবং স্পেন।


গত মঙ্গলবার যুক্তরাজ্যভিত্তিক পরামর্শক প্রতিষ্ঠান হেনলি অ্যান্ড পার্টনার্স (এইচঅ্যান্ডপি) বৈশ্বিক পাসপোর্ট সূচক-২০২৪ এ ১০৪টি দেশের সূচক প্রকাশ করে।


ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের (আইএটিএ) তথ্যের ভিত্তিতে এই র‌্যাঙ্কিং করা হয়েছে। কোন দেশের পাসপোর্টধারীরা ভিসা ছাড়াই কতটি দেশে ভ্রমণ করতে পারে তার ওপর ভিত্তি করে সূচকে অবস্থান নির্ধারণ করা হয়েছে। নতুন এই সূচক অনুসারে, বাংলাদেশি পাসপোর্টধারীরা বিশ্বের ৪২টি দেশে ভিসামুক্তভাবে বা অন-অ্যারাইভাল ভ্রমণ করতে পারবেন। গত বছর বাংলাদেশের পাসপোর্টধারী ব্যক্তিরা আগাম ভিসা ছাড়া ৪০টি দেশে ভ্রমণ করতে পারতেন। ওই সময় সূচকে বাংলাদেশের সঙ্গে একই অবস্থানে ছিল লিবিয়া ও উত্তর কোরিয়া।


অন্যদিকে প্রথম স্থানে থাকা দেশের পাসপোর্টধারীরা বিশ্বের ১৯৪টি দেশে অন-অ্যারাইভাল ভিসা পাবেন। আর দ্বিতীয় স্থানে রয়েছে ফিনল্যান্ড, সুইডেন ও দক্ষিণ কোরিয়া। এই দেশগুলোর পাসপোর্ট থাকলে ১৯৩টি দেশে ভিসা মুক্ত ভ্রমণের অনুমতি মিলবে।


প্রতিবেশী দেশ ভারত তালিকায় ৮০ নম্বর স্থানে রয়েছে। ভারতীয়রা বর্তমানে বিনা ভিসায় ৬২টি দেশে যেতে পারেন। ২০২৩ সাল ভারতীয় পাসপোর্ট ছিল ৮৩ নম্বর স্থানে। এবার তিন ধাপ এগিয়েছে।


শক্তিশালী পাসপোর্টের তালিকার একেবারে নিচের স্থানে আছে আফগানিস্তান। কয়েক ধাপ ওপরে রয়েছে পাকিস্তান। পাসপোর্টের শক্তির বিচারের পাকিস্তানের অবস্থা ইয়েমেন ও সোমালিয়ার চেয়েও খারাপ। নেপাল ও শ্রীলংকার মতো দেশগুলো বাংলাদেশের আশেপাশেই অবস্থান করছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com