ইসি কর্মচারীদের সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে নিষেধাজ্ঞা
প্রকাশ : ২১ ডিসেম্বর ২০২৩, ০১:০১
ইসি কর্মচারীদের সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে নিষেধাজ্ঞা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আউটসোর্সিং ও দৈনিক ভিত্তিতে নির্বাচন কমিশনের কর্মচারীদের কর্মরত অবস্থায় ফেসবুক, ইনস্টাগ্রাম ইউটিউব, টিকটকসহ সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার না করাসহ আট দফা নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।


মঙ্গলবার (১৯ ডিসেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে নির্বাচন কমিশন সচিবালয়ের পরিবেশগত, বৈদ্যুতিক এবং ব্যক্তিগত বা সমষ্টিগত নিরাপত্তার স্বার্থে নির্বাচন কমিশন কর্মকর্তাদের উদ্দেশে বেশ কিছু নির্দেশনাবলি প্রদান করা হয়।


(১) আউটসোর্সিং ও দৈনিক ভিত্তিক এর সকল কর্মচারীগণকে পরিচয়পত্র পরিহিত অবস্থায় সকাল ৮.০০ ঘাটিকার পূর্বেই অফিসে উপস্থিত হয়ে নিরাপত্তা কর্মকর্তার কক্ষে (১০১) সংরক্ষিত হাজির রেজিস্টারে স্বাক্ষর (ডিজিটাল হাজিরার সময় উল্লেখ পূর্বক) প্রদান করে নিজ দায়িত্ব সকাল ৯টার পূর্বে সম্পন্ন করে ফ্লোরে অবস্থান করা এবং অনুমতি ব্যতীত অফিস ত্যাগ না করা।


(২) নির্বাচন কমিশন সচিবালয়ে কর্মরত থাকা অবস্থায় স্মার্ট ফোনে সামাজিক যোগমাধ্যমে (Facebook, Instagram, Youtube, Tiktok) ইত্যাদি ব্যবহার না করা।


(৩) নির্বাচন কমিশন সচিবালয় ভবনের বিদ্যুৎ, পানি, অপচয় রোধে সকলকে সচেষ্ট থাকতে হবে। অকারনে লিফট, এসি, লাইট, ফ্যান ইত্যাদি যাতে না চলে সেই দিকে লক্ষ্য রাখতে হবে।


(৪) নির্বাচন কমিশন সচিবালয় ভবনের পরিবেশগত নিরাপত্তার স্বার্থে পরিচ্ছন্নতা বজায় রাখার বিষয়ে সজাগ থেকে পরিচ্ছন্নতা নিশ্চিত করার জন্য কাজ করা। কোথাও কোন রকম ময়লা দেখা গেলে সাথে সাথে পরিস্কার করা, কোথাও কোন টিস্যু, কাগজ, চকলেটের খোসা ইত্যাদি পড়ে থাকতে দেখলে সেটা উঠিয়ে ডাস্টবিনে ফেলতে হবে। ডাস্টবিন ব্যতীত কোথায় ময়লা ফেলে রাখা যাবে না।


(৫) নির্বাচন কমিশন সচিবালয়ে প্রবেশের সময় পায়ের পাদুকা/জুতা ভালোভাবে মুছে ভবনে/ফ্লোরে প্রবেশ করতে হবে।


(৬) কর্মরত অবস্থায় অফিসের শিষ্টাচার বজায় রেখে চলা, সহকর্মীর সাথে অসৌজন্যমূলক আচারণ, ইয়ার্কি, ফাজলামি, আড্ডা দিয়ে অকারণে সময় নষ্ট না করা। প্রদত্ত পরিচয়পত্র পরিহিত অবস্থায় থাকা।


(৭) অফিসে উপস্থিত হয়ে কোন ঊর্ধ্বতন কর্মকর্তার নির্দেশনা মোতাবেক অফিসের বাহিরে যাবার প্রয়োজন হলে নিরাপত্তা কর্মকর্তার কক্ষে রক্ষিত রেজিস্টারে সময় উল্লেখ করে বাহিরে যেতে হবে এবং পরবর্তীতে অফিসে উপস্থিত হয়ে আগমনের সময় ও স্বাক্ষর করতে হবে।


(৮) অফিসারের সামনে পড়লে দাড়িয়ে সম্মান জানানো ও বিনয়ী আচারণ করা, সকলের সাথে ব্যবহারে বিনয়ী হওয়া ও হাসি মুখে কথা বলা। নিজের খেয়াল খুশি মতো কাজ না করে অফিস কর্তৃক অর্পিত দায়িত্ব সম্পর্কে মনোযোগী হওয়া। Chain Of Command এর বিষয়ে নিজে শ্রদ্ধাশীল হওয়া ও অপরকে উৎসাহিত করা। নির্বাচন কমিশন সচিবালয়ের লিফট ব্যবহার না করে তিন তলা উপরে তিন তলা নিচে উঠানামা করা ক্ষেত্রে সিঁড়ি যথা সম্ভব ব্যবহার করা।।


নির্বাচন কমিশন সচিবালয়ের পরিবেশগত, বৈদ্যুতিক, অগ্নি এবং ব্যক্তিগত বা সমষ্টিগত নিরাপত্তার স্বার্থে নির্দেশনাসমূহ যথাযথভাবে প্রতি পালনের জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশক্রমে অনুরোধ করা হয়।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com