বাংলাদেশ প্রসঙ্গে রাশিয়ার রাষ্ট্রদূত
পশ্চিমাদের সঙ্গে প্রতিযোগিতায় নামেনি রাশিয়া
প্রকাশ : ১৯ ডিসেম্বর ২০২৩, ১৭:৪৪
পশ্চিমাদের সঙ্গে প্রতিযোগিতায় নামেনি রাশিয়া
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ঢাকায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সান্ডার মান্টিটস্কি বলেছেন, বাংলাদেশ নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে রাশিয়া প্রতিযোগিতা করছে না, বরং পরিস্থিতি অস্থিতিশীল করতে যুক্তরাষ্ট্রের যে অপতৎপরতা তার চিত্র তুলে ধরছে।


১৯ ডিসেম্বর, মঙ্গলবার ঢাকায় রাশিয়া দূতাবাসে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।


১৯৭১ সালে মুক্তিযুদ্ধের পর চট্টগ্রাম সমুদ্রবন্দরে মাইন অপারেশনে সহায়তা করেছিল তৎকালীন সোভিয়েত নৌবাহিনী। তখন মাইন অপসারণে সহায়তাকারী সেই নৌবাহিনীর সাবেক দুই সদস্য বিজয় দিবস উপলক্ষ্যে বাংলাদেশে এসেছেন। সংবাদ সম্মেলনে তারা সেই সময়ের স্মৃতি তুলে ধরেন।


বাংলাদেশে আরব বসন্তের মতো বিপ্লব বা অভ্যুত্থান হওয়ার ঝুঁকি নিয়ে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভার সম্প্রতি দেওয়া বক্তব্যের বিষয়ে রাষ্ট্রদূতের দৃষ্টি আকর্ষণ করেন সাংবাদিকরা।


জবাবে রুশ রাষ্ট্রদূত বলেন, ১৯৭২ থেকে ১৯৭৪ সালে তৎকালীন সোভিয়েত নৌ বাহিনীর সদস্যরা চট্টগ্রাম সমুদ্র বন্দরে মাইন অপারেশনে সহায়তা করেছিলেন। সেটা তুলে ধরতেই আমরা এখানে সংবাদ সম্মেলন করছি।


মান্টিটস্কি বলেন, আপনাদের প্রশ্নের উত্তরে বলতে চাই বাংলাদেশকে নিয়ে পশ্চিমা দেশগুলোর সঙ্গে প্রতিযোগিতা করতে নামেনি রাশিয়া। তবে তারা (পশ্চিমারা) কী করেছে, আর কী করতে পারে; সেটা আমরা (রাশিয়া) তুলে ধরেছি।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com